Home / চাঁদপুর / চাঁদপুর সাহিত্য একাডেমীর প্রাণবন্ত সাহিত্য আড্ডা
সাহিত্য

চাঁদপুর সাহিত্য একাডেমীর প্রাণবন্ত সাহিত্য আড্ডা

চাঁদপুর সাহিত্য একাডেমীর আয়োজনে মাসিক সাহিত্য আড্ডা এবং ‘সওগাত’ সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীন ও ‘বেগম’ পত্রিকার সম্পাদক নূরজাহান বেগম -এর জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে শহরের জোড়পুকুর পারস্থর সাহিত্য একাডেম মিলনায়তনে এ আয়োজন করা হয়।

সাহিত্য আড্ডায় আমন্ত্রিত অতিথি হিসেবে অংশ নেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী। তিনি তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় চাঁদপুর সাহিত্য একাডেমির সাহিত্য আড্ডা এবং এই জেলার দুজন কৃতি ব্যাক্তিকে নিয়ে আয়োজনের ভূয়সি প্রশংসা করেন বলেন, একটি জেলা শহরে সাহিত্য নিয়ে এমন আয়োজন দেখে আমি সত্যিই মুগ্ধ। সওগাত সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীন এবং বেগম সম্পাদক নূরজাহান বেগম, বাংলা সাহিত্যকে নানাভাবে সমৃদ্ধ করে গেছেন। নুরজাহান বেগম নারী জাগরণ অনন্য ভূমিকা রেখেছেন। এই দুজন চাঁদপুরের কৃতি সন্তান। তাদের নিয়ে চাঁদপুরের এ আয়োজন প্রশংসা দাবি রাখে। চাঁদপুরে সাহিত্য এবং সাহিত্য একাডেমীর যেকোনো প্রয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি পাশে থাকবে। কারণ আমাদের সংস্কৃতির জাগরণ আরো সমৃদ্ধ হওয়া প্রয়োজন।

সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠাতা সদস্য আবদুল্লাহিল কাফির‌ সভাপতিত্বে ও অর্ন্তবর্তীকালীন (এডহক) কমিটির সদস্য কাদের পলাশের সঞ্চালনায় মোহাম্মদ নাসিরউদ্দীন ও নূরজাহান বেগম’র জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন, চাঁদপুর সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক সাইদুজ্জামান, বঙ্গবন্ধু লেখক পরিষদেযর সভাপতি সামীম আহমেদ খান, লেখক ও প্রাবন্ধিক আবদুল গনি, কবি ও অনুবাদক মাঈনুল ইসলাম মানিক, কবি ও সম্পাদক ম. নূরে আলম পাটওয়ারী, কবি ও গবেষক মুহাম্মদ ফরিদ হাসান, গল্পকার ও গবেষক আশিক বিন রহিম,
স্বরচিত কবিতা, গল্প ও সাহিত্য পাঠ করেন কবি সুমন কুমার দত্ত, কবি ও গীতিকার কবির হোসেন মিজি, কবি জাহিদ নয়ন, কবি ও লেখক ইয়াছিন দেওয়ান, বাঁধন চন্দ্র শীল, বিধি নন্দী প্রমুখ।
এছাড়াও সাহিত্য আড্ডায় অংশ নেওয়া লেখকরা তাদের স্বরচিত সাহিত্য পাঠ করেন। পরে তাদের পাঠ করা সাহিত্য নিয়ে অন্যান্য লেখকরা উন্মুক্ত আলোচনা করেন।

এসময় উপস্থিত হন, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরিচালক আবু সালেহ মোহাম্মদ আবদুল্লাহ (সৌম্য ছালেক) ও চাঁদপুর শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার দিতি সাহা।

স্টাফ রিপোর্টার, ১ জুন ২০২৪