Home / চাঁদপুর / চাঁদপুর সরকারি মহিলা কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
মহিলা

চাঁদপুর সরকারি মহিলা কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে চাঁদপুর সরকারি মহিলা কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে কলেজ অডিটোরিয়ামে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. মাসুদুর রহমান। সভায় পবিত্র কোরআন থেকে তিলওয়াত এবং গীতা পাঠ করার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজ উপাধ্যক্ষ প্রফেসর আবুল খায়ের খান ও শিক্ষক পরিষদের সম্পাদক ও ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ এনামুল হক। সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক ও ভূগোল বিভাগের বিভাগীয় প্রধান ড. মোঃ মাসুদ হোসেনের সভাপতিত্বে ও ইংরেজি বিভাগের প্রভাষক জনাব মোঃ জহিরুল ইসলামের পরিচালনায় আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ মাসুদুর রহমান, উপাধ্যক্ষ প্রফেসর আবুল খায়ের খান, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. কানিজ ফাতেমা, ভূগোল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ মাসুদ হোসেন, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ এনামুল হক, রসায়ন বিষয়ের সহকারী অধ্যাপক মোহাম্মদ আফসার আলী শিকদার, প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. মাসুদুর রহমান বলেন, বুদ্ধিজীবীরা জাতির শ্রেষ্ঠ সন্তান। এদেশের সমাজ গঠনে ও স্বাধীনতা অর্জনে তাঁদের জীবন উৎসর্গ করেছেন। বাঙালি জাতি গভীর শ্রদ্ধাভরে চিরকাল তাদের অবদান স্মরণ করবে। বুদ্ধিজীবীরা তাঁদের জীবন দিয়ে প্রমাণ করেছেন দেশের জন্য, মানুষের জন্য, কল্যাণের জন্য সর্বপোরি স্বাধীনতার জন্য নিজের জীবন দিয়ে নতুন প্রজন্মের কাছে দৃষ্টান্ত স্থাপন করেছেন। বুদ্ধিজীবী দিবসের বড় শিক্ষা হলো বুদ্ধিজীবীরা দেশের জন্য তাঁদের সবটুকু উৎসর্গ করে গিয়েছেন, আগামী দিনে দেশ মাতৃকার প্রয়োজনে তোমরাও তাঁদের মতো করে তৈরি হও।” উক্ত অনুষ্ঠানে অত্র কলেজের শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী, বিএনসিসি, রেডক্রিসেন্ট, গার্লস ইন রোভার এর সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শহিদ বুদ্ধিজীবীদের উপর নির্মিত ‘স্টপ জেনোসাইড’ চলচ্চিত্রটি প্রদর্শন করা হয়। আলোচনা অনুষ্ঠানের শেষে ১৪ ডিসেম্বর ২০২১ শহিদ বুদ্ধিজীবী দিবস পালন উপলক্ষ্যে নির্মিত ‘দেয়ালিকা’ উন্মোচন করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ মাসুদুর রহমান।

প্রতিবেদক: শরীফুল ইসলাম, ১৪ ডিসেম্বর ২০২১