Home / চাঁদপুর / চাঁদপুর সরকারি কলেজ মহান বিজয় দিবস উদযাপন
IMG_1576478316202

চাঁদপুর সরকারি কলেজ মহান বিজয় দিবস উদযাপন

মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন করেছে চাঁদপুর সরকারি কলেজ। সোমবার কলেজ অডিটরিয়ামে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ আজিম উদ্দিন এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এ এস এম দেলওয়ার হোসেন এবং বিশেষ অতিথি ছিলেন চাঁদপুর সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক জনাব মোঃ শামছুল হক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ গিয়াস উদ্দিন, শিক্ষক পরিষদ সম্পাদক ও ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান জনাব মোঃ ওয়াহিদুজ্জামান, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. জসিম উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন।

এছাড়ও অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্য থেকে বক্তব্য রাখেন বিশিষ্ট রোটারিয়ান, বঙ্গবন্ধু আবৃতি পরিষদ চাঁদপুর শাখার উপদেষ্টা এড. সাইফুল ইসলাম বাবু, বঙ্গবন্ধু আবৃতি পরিষদ চাঁদপুর শাখার উপদেষ্টা ডাঃ পীযুষ কান্তি বড়ুয়া, বঙ্গবন্ধু আবৃতি পরিষদ চাঁদপুর শাখার প্রধান উপদেষ্টা কাজী শাহাদাত।

বক্তারা বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরেন এবং গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের। গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়, মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহণকারী চাঁদপুর সরকারি কলেজের সেই সময়ের শিক্ষার্থী বীরসেনানীদের। উপাধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ তার বক্তব্যে দিবসটিকে উৎসব হিসেবে পালন করার প্রেরণা দেন এবং শিক্ষার্থীদের মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জেনে মুক্তিযুদ্ধকে হৃদয়ে ধারণ করার অনুপ্রেরণা দেন। অধ্যক্ষ প্রফেসর ড. এ এস এম দেলওয়ার হোসেন তার বক্তব্যে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন এবং নতুন প্রজন্মকে দেশপ্রেম ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় অভিষিক্ত হয়ে জ্ঞান ও দক্ষতা অর্জনের মাধ্যমে দেশ ও আর্তমানবতার সেবায় নিজেদেরকে উৎসর্গ করার আহবান জানান।

এ ছাড়াও মহান মুক্তিযুদ্ধে চাঁদপুর সরকারি কলেজের যে সব শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন, বীর মুক্তিযোদ্ধাদের নামফলক কলেজ আঙিনায় স্থাপনের দৃঢ় অভিপ্রায় ব্যক্ত করেন। স্বাধীনতার মহান স্থপতি, যার জন্ম না হলে বাংলাদেশ হত না, সেই মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিধন্য চাঁদপুর সরকারি কলেজে জাতির পিতার ম্যূরাল স্থাপনের বিষয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি উদ্যোগ গ্রহণ করেছেন। এটি অচিরেই বাস্তবায়িত হবে বলে অধ্যক্ষ অবহিত করেন।

আলোচনা সভার পর মহান মুক্তিযুদ্ধের উপর রচনা প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা এবং দেশাত্মবোধক গানের প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. এ এস এম দেলওয়ার হোসেন বঙ্গবন্ধু আবৃতি পরিষদ চাঁদপুর সরকারি কলেজ শাখার সূচনা অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন। শেষে বঙ্গবন্ধু আবৃতি পরিষদ চাঁদপুর শাখা, বঙ্গবন্ধু আবৃতি পরিষদ চাঁদপুর সরকারি কলেজ শাখা এবং রোভার স্কাউটস্ চাঁদপুর সরকারি কলেজ শাখার পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এর আগে বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ সাইদুজ্জামান, একাদশ বিজ্ঞানের শিক্ষার্থী বর্ষা এবং মানবিকের শিক্ষার্থী অনির উপস্থাপনায় সকাল দশটায় পবিত্র কোরআন ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

এছাড়া দিবসের প্রথম প্রহরে অঙ্গীকার পাদদেশে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে কর্মসূচি শুরু করা হয়। দুপুরে চাঁদপুর সরকারি কলেজের শিক্ষক পরিষদের আয়োজনে শিক্ষকদের প্রীতি ভলিবল, শিক্ষার্থীদের ভলিবল প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হয়।

প্রেস বিজ্ঞপ্তি, ১৬ ডিসেম্বর ২০১৯