Home / চাঁদপুর / চাঁদপুর সমবায় ভবনে ফাটল : দুর্ঘটনার আশংকা
চাঁদপুর সমবায় ভবনে ফাটল : দুর্ঘটনার আশংকা

চাঁদপুর সমবায় ভবনে ফাটল : দুর্ঘটনার আশংকা

ঝুকিপূর্ণ হয়ে পড়েছে চাঁদপুর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের সমবায় ভবন। বর্তমানে এই ভবনটির উপর দিয়ে রঙ্গের প্রলেপে কিছুটা সৌন্দর্য থাকলেও ভেতরের অংশে খুবই ঝুকিপূর্ণ।

চাঁদপুর শহরের জে.এম. সেনগুপ্ত রোডের বিএনপি কার্যালয়ের সামনে দ্বিতল ভবন হিসেবে এটি স্থাপিত হয় ১৯১৩ সালে। তারপর আর এটি পুনঃসংস্কার করা হয়নি।

সে থেকে এই ভবনটি নিচ তলা এবং দ্বিতীয় তলার বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যালয় হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। ভবনটিতে বর্তমানে চার পাঁচটি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে চাঁদপুর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের কার্যালয়, ন্যাশনাল ডায়াগনস্টিক সেন্টার, ল’ চেম্বার, চাঁদপুর সমবায় ভূমি উন্নয়ন ব্যাংক এবং টিভি স্যাটেলাইটের একটি কন্ট্রোল রুম রয়েছে।

যা বর্তমানে ঝুকিপূর্ণ অবস্থায় ব্যবহৃত হচ্ছে।  ভবনে থাকা এসব প্রতিষ্ঠানের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীগণ জানান কিছুদিন পূর্বে ভূমিকম্প হওয়ার পর তারা দেখতে পান ভবনটির বিভিন্ন স্থানে ছোট ছোট একাধিক জায়গায় ফাটল দেখা দিয়েছে। প্রায়ই অফিস করার সময় ভবনের বিভিন্ন স্থান থেকে দেয়ালের  খসে পড়ে। ভেতরে গিয়ে দেখা যায়, অনেক স্থানে ছাদের আস্তর খসে পড়ায় এখন রডগুলি দেখা যাচ্ছে।

ভবনটিতে থাকা অফিসগুলির কর্মকর্তাগণ বর্ষা মৌসুমে ভেতরে বৃষ্টি পানি এবং বড় ধরনের কোনো দুর্যোগ এলে ভবনটি ধ্বসে পড়ার আশংকা করছেন।

এছাড়া যে কোনো সময় ভূমিকম্পন হলে  পুরো ভবনটি ধসে পড়ার আশঙ্কা রয়েছে।
তাই ভবনটি ব্যবহারকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীরা ভবনটি নতুন করে সংস্কারের জন্য চাঁদপুর পৌরসভা এবং কেন্দ্রীয় সমবায় ব্যাংক কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

কবির হোসেন মিজি [/author]

: আপডেট ৯:২৫ পিএম, ২৭ এপ্রিল  ২০১৬, বুধবার

ডিএইচ