শীর্ষ সংবাদ

চাঁদপুর সদর হাসপতালে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ওয়ার্ড স্থাপন

আড়াই’শ শয্যা বিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ আইসোলেশন ওয়ার্ড স্থাপন করা হয়েছে। ৩০ জানুয়ারি বৃহস্পতিবার হাসপাতালের আওতাধীন পার্শ্ববর্তী তৃতীয় তলার ভবনের নিচ তলায় ৫ টি বেডের একটি ওয়ার্ড স্থাপন করা হয়।

বাংলাদেশে এখনও করোনা ভাইরাসে আক্রান্ত কোনো রোগী শনাক্ত না হলেও এ ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। ভাইরাসটি প্রতিরোধে সর্বাধিক গুরুত্ব দিয়ে প্রাথমিক প্রস্তুতির অংশ হিসেবে চাঁদপুর সরকারি হাসপাতালে এই ভাইরাস সংক্রমণ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ আইসোলেশন ওয়ার্ড স্থাপন করা হয়।

এতে যদি করোনাভাইরাস আক্রান্ত কোন রোগী হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হন। তাহলে ভাইরাস আক্রান্ত সেসব রোগীদের হাসপাতালের অন্যান্য রোগীদের সাথে একই ওয়ার্ডে রেখে চিকিৎসাসেবা না দিয়ে স্থাপনকৃত ওয়ার্ডেই ভর্তি রেখে তাদের চিকিৎসা সেবা দেয়া হবে। ওই ওয়ার্ডে রোগীদের সেবা দেয়ার জন্য দু’জন স্বাস্থ্যকর্মী থাকবে। ভাইরাসে যাতে অন্যান্যরা আক্রান্ত না হন সেজন্য স্বাস্থ্যসেবা কর্মীদের তা থেকে মুক্ত থাকার পোষাক পরিদান করা হবে।

গত বৃহস্পতিবার হাসপাতালে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ আইসোলেশন ওয়ার্ড পরিদর্শন করেন, হাসপাতালের নব নিযুক্ত তত্ত্বাবধায়ক ডা. মোঃ হাবিব উল করিম, সহকারী পরিচালক ডা.এ কে এম মাহবুবুর রহমান,আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. এ এইচ এম সুজাউদৌলা রুবেল সহ অন্যান্য কর্মচারীরা।

এ ব্যপারে হাসপাতালের সহকারী পরিচালক ডা. এ কে এম মাহবুবুর রহমান জানান,প্রতিটি জেলা হাসপাতালেই একটি নির্দিষ্ট কক্ষ থাকে। যা গুরুত্বপূর্ণ মূহুর্তে জরুরী ওয়ার্ড হিসেবে প্রস্তুত করা হয়। তেমনি আমরাও সাম্প্রতি সময়ের ভয়াবহ করোনা ভাইরাস রোগীদের জন্য সম্পূর্ণ আলাদা একটি ওয়ার্ড প্রস্তুত করেছি।

তিনি আরো জানান,এই ভাইরাসে এখনো চাঁদপুরের কেউ আক্রান্ত হয়নি। তবুও আমরা আমাদের পক্ষ থেকে তাৎক্ষণিক এই ভাইরাসে আক্রান্ত যে কোন রোগীর জন্য এই ওয়ার্ডটি প্রস্তুত রেখেছি।

কবির হোসেন মিজি

Share