Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / চাঁদপুর সদর পল্লী সঞ্চয় ব্যাংকের ৯ কোটি টাকা ঋণ বিতরণ
Polli Snachay Bank

চাঁদপুর সদর পল্লী সঞ্চয় ব্যাংকের ৯ কোটি টাকা ঋণ বিতরণ

চলতি ২০১৭-২০১৮ অর্থবছরে চাঁদপুর সদরের পল্লী সঞ্চয় ব্যাংক ‘একটি বাড়ি,একটি খামার প্রকল্পাধীন’ জানুয়ারি ২০১৮ পর্যন্ত গ্রাহকদের মধ্যে ৯ কোটি ৮ লাখ টাকা বিতরণ করেছে। চাঁদপুর সদরের উপজেলা সমন্বয়কারী মো.ওমর ফারুক চাঁদপুর টাইমসকে জানান।

উপজেলা সমন্বয়কারীর দেয়া তথ্য মতে, ২০১৭ সালের অক্টোবরে চাঁদপুর সদরে একটি বাড়ি,একটি খামার প্রকল্পের পল্লী সঞ্চয় ব্যাংক কার্যক্রম চালু হয় । বর্তমানে এর অধীনে ২’শ ১৬ টি সমিতি গঠিত হয়েছে।

যার সদস্য সংখ্যা ৭ হাজার ৮শ’৮৭ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৪ হাজার ৭শ’ ৩২ জন এবং মহিলা সদস্যের সংখ্যা ৩ হাজার ১শ’ ৫৫ জন ।

ব্যাংকে সদস্যদের দেয়া স্ঞ্চয়ের পরিমাণ ৩ কোটি ২০ লাখ টাকা। গ্রাহকদের মধ্যে বিতরণ করা হয়েছে ৯ কোটি ৮ লাখ ৩ হাজার টাকা। জানুয়ারি ২০১৮ পর্যন্ত মাসিক কিস্তির মাধ্যমে ঋণ আদায় হয়েছে ৬ কোটি ১ লাখ ১৪ হাজার টাকা ।

‘একটি বাড়ি,একটি খামার প্রকল্পে ’র বিধি অনুযায়ী সরকার থেকে তহবিল পাওয়া গেছে ৪ কোটি ৬২ লাখ ১৪ হাজার টাকা। বোনাস হিসেবে গ্রাহকদের প্রদান করা হয়েছে ১ কোটি ৯৫ লাখ টাকা। বর্তমানে সমিতির স্থায়ী তহবিল দাঁড়িছে ৯ কোটি ৭৭ লাখ ২৯ হাজার টাকা ।

উপজেলা সমন্বয়কারী মো.ওমর ফারুক বলেন, ‘ প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পগুলোর মধ্যে একটি বাড়ি,একটি খামার অন্যতম। দেশের দারিদ্রতা দূরীকরণে একটি বাড়ি,একটি খামার প্রকল্পটি একটি মাইলফলক। গ্রামের হতদরিদ্র নারী-পুরুষ সমভাবে এর প্রকল্পভূক্ত সদস্যগণ আর্থিক ঋণ পাচ্ছে , বিভিন্নভাবে আর্থিক উপার্জনের মাধ্যমে তাদের দারিদ্রতা ঘুচাতে সক্ষম হচ্ছে ও স্বাবলম্বী হচ্ছে । দারিদ্রের দুষ্টচক্র তেকে রেহাই পাচ্ছে। দেশ থেকে এখন মহাজনী প্রথা বিদায় নেয়া শুরু হয়েছে। দিন দিন সাধারণ মানুষ পল্লী সঞ্চয় ব্যাংকের প্রতি আগ্রহী হয়ে উঠছে।’

এক প্রশ্œের জবাবে তিনি বলেন,‘চাঁদপুরের সব উপজেলায়ই একটি করে পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠিত হয়েছে। সব শাখাগুলোতেই ‘ অন লাইন ’ কার্যক্রম চালু হয়েছে।’

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২২ জুন তার নিজস্ব কার্যালয় গণভবন,ঢাকায় পল্লী সঞ্চয় ব্যাংকের উদ্বোধন করেন। বর্তমানে ৪শ’ ৮৫ শাখা চালু করা হয়েছে। এর মধ্যে ৪শ’১২ টিতে অন লাইনে সকল কার্যক্রম চলছে। প্রতিদিন ৪-৫টি করে শাখা অন লাইনের আওতায় আসছে।

প্রতিবেদক : আবদুল গনি