চাঁদপুর শিশু পরিবারে অন্যরকম ঈদ

এবারের ঈদে আনন্দ আর উচ্ছ্বাসে মেতেছে চাঁদপুর শিশু পরিবারের সদস্যরা। পুরো দিনটি ছিল বাবা-মা কিংবা স্বজনহারা এই শিশুদের জন্য অন্যরকম একটি সময়। নেচে-গেয়ে এবং নানা ধরনের খেলাধুলায় নিজেদের মাতিয়ে রাখে তারা। তবে ভুলে যায় অতীতের দুঃখগাথার স্মৃতি।

চাঁদপুর শিশু পরিবার। যেখানে আশ্রয় পেয়েছে বাবা কিংবা মা-হারা একদল শিশু। ফলে নিকট স্বজন থেকে একেবারেই বিচ্ছিন্ন তারা। তাই পরিবারের বন্ধন কী, তা জানা নেই এই শিশুদের। তার মধ্যে তারা সবাই কন্যাশিশু। একসময় ওদের দেখা মিলত পথের ধারে। আবার বাবা কিংবা মায়ের বিচ্ছিন্নতায় অভিভাবকহীন তারা। তবে নানা হাত ঘুরে শেষ পর্যন্ত আশ্রয় মেলে এখানে। সরকারের সমাজসেবা অধিদপ্তরের পরিচালনায় এই শিশু পরিবারে থাকা, খাওয়া এবং সঙ্গে শিক্ষাদান। তবে যেকোনো উৎসব এলে বাইরের অন্যদের সঙ্গে ভাগাভাগি করার সুযোগ নেই এই শিশুদের। তাই শিশু পরিবার কর্তৃপক্ষ অন্য দশটি শিশুর মতো যারা পরিবারের সঙ্গে ঈদ, পূজা-পার্বণে অংশ নিতে পারছে। ঠিক একইভাবে এখানেও নানা আয়োজনের ব্যবস্থা রেখেছে। যেমনটি ঈদের দিন চোখে পড়েছে। হাতে মেহেদি, গায়ে তাদের নতুন জামা।

শিশু পরিবারের গোটা হলজুড়ে ছিল উচ্ছ্বাসের জোয়ার। একদল নিজেদের মতো নেচে-গেয়ে মাতিয়ে রাখে অন্যদের। এমন আনন্দ শুধু হলজুড়েই নয়। বাইরেও চলছিল, চেয়ার খেলা, বালিশ ছোড়া, হাঁড়িভাঙা, কুইজ প্রতিযোগিতাসহ নানা ধরনের খেলাধুলা। আবার কেউ বা তুলির আঁচড়ে ফুটিয়ে তুলছে ঈদ শুভেচ্ছা। সব শেষে ওদের হাতে তুলে দেওয়া হয় উপহার। শিল্পী বেগম, মণি মারমা, শুভ্রা দাসসহ আরো অনেক শিশুই এতে খুশিতে আত্মহারা হয়ে জানাল তারা ঈদ আয়োজন আর আনন্দের অনুভূতি।

এদিকে, দেশের বিভিন্ন স্থানের অভিভাবকহীন এসব শিশুর মুখে এমন বিশেষ দিনে হাসি ফোটানোর কারণ জানান, শিশু পরিবারের তত্ত্বাবধায়ক মনিরুল ইসলাম। তিনি বলেন, এখানে ১০৫টি শিশু আবাসিকভাবে বসবাস করছে। তাদের খাওয়াদাওয়া, শিক্ষা, পোশাক-পরিচ্ছদ সব কিছুই সরকার দিচ্ছে।

অন্যদিকে, সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের মূলধারায় ফিরিয়ে নেওয়ার কথা জানান, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক রজত শুভ্র সরকার। তিনি বলেন, শিশুদের মানসিক বিকাশের জন্য এবং প্রকৃতভাবে শিক্ষা নিয়ে যেন আগামী বাংলাদেশ বিনির্মাণ করতে পারে। তার জন্য সব ধরনের সুবিধা নিশ্চিত করা হয়েছে। তিনি আরো বলেন, এই ঈদের কয়েক দিন আগে চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ সব শিশুকে ঈদের নতুন জামা উপহার দেন।

এদিকে, দিনভর সব আয়োজন শেষে সন্ধ্যায় বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী ও বিজিত শিশুদের হাতে উপহারসামগ্রী তুলে দেন প্রধান অতিথি চাঁদপুরে সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক রজত শুভ্র সরকার। এ সময় অন্যদের মধ্যে বিশেষ অতিথি শুভসংঘের চাঁদপুর শাখা সভাপতি লায়ন মাহমুদ হাসান খান, সাংবাদিক ফারুক আহম্মদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা। অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন তত্ত্বাবধায়ক মনিরুল ইসলাম।

চাঁদপুর করেসপন্ডেট, ৪ মে ২০২২

Share