সোনারগাঁও পানাম নগরে চাঁদপুর ল্যাবরেটরি স্কুলের শিক্ষা-সফর

বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য এবং লোকসংস্কৃতির সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়ার লক্ষ্যে চাঁদপুর ল্যাবরেটরি স্কুলের বার্ষিক শিক্ষা সফর সম্পন্ন হয়েছে। বাংলাদেশ সরকারের আয়োজনে মাসব্যাপী লোকজ ও কারুশিল্প মেলা উপলক্ষে এই শিক্ষাসফর অনুষ্ঠিত হয়।

এবছর ঐতিহাসিক নিদর্শনে ভরপুর নারায়ণগঞ্জ সোনারগাঁও পানাম নগরীতে এই শিক্ষাসফর অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সরকারের আয়োজনে মাসব্যাপী লোকজ ও কারুশিল্প মেলা উপলক্ষে ১১ মার্চ শুক্রবার সকাল ৭টায় চাঁদপুর ল্যাবরেটরি স্কুলের শতাধিক শিক্ষার্থী, অভিভাবক এবং শিক্ষক বাসযোগে সোনারগাঁওয়ের উদ্দেশ্যে রওনা দেন।

সকাল দশটায় তারা ঐতিহাসিক পানাম নগর পরিদর্শন করেন। ঐতিহ্যবাহী প্রাচীন এই শহর স্থাপত্যশৈলী দেখে শিক্ষা সফরে অংশ নেয়া সকলেই মুগ্ধ হয়ে যান। এরপর সেখান থেকে দুপুর একটায় সোনারগাঁও জাদুঘর জাদুঘর যান। সেখানে সংরক্ষিত দেশের ইতিহাস-ঐতিহ্য সম্পৃক্ত বিষয়াদির সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয়া হয়।

দুপুরের মধ্যাহ্নভোজের পর শুরু হয় বিশেষ ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ আয়োজনে শিক্ষার্থীরা যেমন কবিতা আবৃত্তি, গানসহ বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নেয়, পাশাপাশি অভিভাবকরাও হারিয়ে যাওয়া বিভিন্ন গ্রামীণ খেলায় অংশগ্রহণ করেন।

চাঁদপুর ল্যাবরেটরী স্কুলের অধ্যক্ষ মৃণাল কান্তি দাস ও উপাধ্যক্ষ মৃদুল কান্তি দাসের সার্বিক তত্ত্বাবধায়নে শিক্ষা সফরে উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের সহকারি শিক্ষক বিথী কর্মকার, জান্নাতুল ফেরদাউস সামিয়া, নুসরাত জাহান, মানবিকা কর্মকার, হৃদয় হোসেন, বিন্তী সাহা, অভিভাবকদের মধ্যে উপস্থিত ছিলেন মোহাম্মদ মোস্তফা, মকবুল হোসেন, আলমগীর হোসেন রুবেল, সুমন দাস, তাহেরা আক্তার প্রমুখ।

চাঁদপুর ল্যাবরেটরি স্কুলের অধ্যক্ষ মৃনাল কান্তি দাস বলেন, শিক্ষার্থীদের পাঠ্য বই এবং শ্রেণিশিক্ষার পাশাপাশি সহশিক্ষা হিসেবে এই বার্ষিক শিক্ষা সফরের আয়োজন করা হয়েছে। আমরা চাই শিক্ষার্থীরা দেশের ইতিহাস-ঐতিহ্য এবং লোকসংস্কৃতি সম্পর্কে জানুক। এতে করে তারা একই সাথে মানবিক এবং দেশপ্রেমিক হিসেবে গড়ে উঠবে। আমি এই শিক্ষা সফর সুন্দরভাবে সম্পন্ন হওয়ায় মহান স্রষ্টার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। পাশাপাশি সকল শিক্ষক শিক্ষার্থী এবং অভিভাবকদের প্রতি ধন্যবাদ জানাচ্ছি।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ১৫ মার্চ ২০২২

Share