চাঁদপুর লেখক পরিষদের ‘সময়ের ডাক’ মোড়ক উন্মোচন

চাঁদপুর লেখক পরিষদের প্রকাশনা ‘সময়ের ডাক’-এর মোড়ক উন্মোচন বুধবার (১৮ মে) বিকেলে শহরের হাসান আলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় হলরুমে অনুষ্ঠিত হয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এ এস এম দেলওয়ার হোসেন।

তিনি বলেন, চাঁদপুর জেলা একটি প্রাচীনতম শহর। এ জেলার ভাজে ভাজে অনেক ইতিহাস-ঐতিহ্য লুকিয়ে আছে। এখানে শিল্প-সাহিত্যে ও সংস্কৃতির খুব ভালো চর্চা হয়। সংবাদপত্রের পৃষ্ঠপোষকতা থাকায় সাহিত্য চর্চা সহজ হচ্ছে। পত্রিকা না থাকলে সাহিত্য চর্চা এতোটা সহজ হতো না। অনেক লেখক পত্রিকার সম্পাদকদের তাড়নায় লিখেছেন।

তিনি আলো বলেন, নেপাল থেকে চর্যাপদের আবিষ্কার না হলে আমরা বলতে পারতাম না আমাদের সাহিত্যের গোড়াপত্তন হাজার বছর আগের। একটা সময় সাহিত্য সাধনা এতো সহজ ছিলো না। ওই সময় মানুষ এক ধরনের পাতায় লিখতো। তারপরে পর্যায়ক্রমে কাগজের প্রচলন আসে। তখন হাতে লেখা সাহিত্য ম্যাগাজিন বের হতো। একটা সময় মুদ্রণযন্ত্র আবিষ্কারের ধারাবাহিকতায় আমরা ঝকঝকে মলাটে ও সুন্দর ছাপায় লিটলম্যাগ হাতে পাচ্ছি।
তিনি আরো বলেন, সাহিত্য সমাজের দর্পণ। বাংলা সাহিত্যের অনেক কবি লেখক অসাধারণ সৃষ্টিকর্ম সৃষ্টি করেছেন। তাদের লেখনির ধারা বাংলা সাহিত্য অনেক উচ্চতায় পৌঁছে গেছে। চাঁদপুর লেখক পরিষদ যে প্রকাশনা ‘সময়ের ডাক’ প্রকাশ করেছে সেখানে চাঁদপুর জেলা ছাড়াও দেশের বিভিন্ন জেলার লেখকদের লেখা স্থান পেয়েছে। আমি তাদের এই প্রচেষ্টাতে সাদুবাদ জানাই। আমি আশা করবো তাদের এই কার্যক্রম আগামিতেও অব্যাহত থাকবে।

সংগঠনের সভাপতি এ এফ এম ফতেউল বারী রাজার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি বিএম হান্নান, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. আবুল বাসার, মুক্তিফৌজ ফাউন্ডেশনের সভাপতি প্রকৌ. মো. দেলোয়ার হোসেন, সংগঠনের উপদেষ্টা অধ্যাপক দুলাল চন্দ্র দাস।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক ও ‘সময়ের ডাক’ প্রকাশনার সম্পাদক ম. নূরে আলম পাটওয়ারী।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উদীচী শিল্পগোষ্ঠির সাধারণ সম্পাদক জহির উদ্দিন বাবর, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মো. আবু সায়েম, কবি ও লেখক তছলিম হাওলাদার, শাহমুব জুয়েল, মাদিহা মৌ, সংগঠনের সদস্য আসাদুল্লাহ্ কাহাফ।

এর আগে চাঁদপুর লেখক পরিষদের উদ্যোগে নারায়ণগঞ্জে শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে লাঞ্ছনার প্রতিবাদে অঙ্গীকার পাদদেশে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করা হয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সাবেক সাধারণ সম্পাদক কেএম মাসুদ, কবি ও লেখক রঞ্জিত রায়, ইকবাল পারভেজ, সুমন কুমার দত্ত, দুখাই মুহাম্মাদ, আশিক বিন রহিম, রফিকুজ্জামান রণি, ছায়াবাণী মিডিয়া কমিউিনিকেশন-এর পরিচালক আরিফ রাসেল, লেখক ফয়সাল আহমেদ মৃধা, হানিফ পারভেজ প্রমুখ।

স্টাফ করেসপন্ডেন্ট :  আপডেট, বাংলাদেশ সময় ১০:৪৫ পিএম,  ১৮ মে  ২০১৬, বুধবার

ডিএইচ

 

Share