চাঁদপুর

চাঁদপুর-লাকসাম রেলপথের ১২টি স্থান দেবে গেছে

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক | আপডেট: ০৯:৩১ অপরাহ্ণ, ০৩ আগস্ট ২০১৫, সোমবার

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় প্রচণ্ড বৃষ্টিপাত ও রেল লাইনের পাশের লেকে কার্পো মাছ চাষ করায় চাঁদপুর-লাকসাম রেলপথের চাঁদপুর শহরের মিশন রোড এলাকায় রাস্তা ভেঙ দেবে গেছে। এছাড়া লাকসাম হয়ে চিতোষী হতে হাজীগঞ্জ পর্যন্ত ১০/১২টি স্থানে রেলপথ দেবে গেছে। যার ফলে ট্রেনের গতি ঘণ্টায় ৫০ মাইলের স্থলে ২০ মাইল গতিতে চালানোর নিদের্শ দিয়েছে রেল কর্তৃপক্ষ।

এছাড়া চাঁদপুর শহরের মিশন রোড এলাকায় দেবে যাওয়া স্থানে নামমাত্র পাইলিং দেয়া হচ্ছে। তাতে রেললাইন রক্ষা করা সম্ভব হবে না। স্থায়ীভাবে ব্যবস্থা নিতে হবে। বর্তমানে এ পথের ট্রেনগুলো আতঙ্কের মধ্যে যাত্রী নিয়ে ধীরগতিতে যাতায়াত করে যাচ্ছে।

এ রেলপথের দায়িত্ব থাকা কর্মকর্তা এসএসএই/পথ লাকসাম-চাঁদপুরের মধ্যে ৩০ মাইল এলাকার দেবে যাওয়া স্থান মোটর ট্রলি দিয়ে শনিবার পরিদর্শনের পর কর্তৃপক্ষ ঘটনার সত্যতা স্বীকার করেছেন। এ পথের দায়িত্বে থাকা কর্মকর্তা ও মেরামত কাজে নিয়োজিত হ্যান্ড চাবিওয়ালা হাবিবুর রহমান। এ ব্যাপারে রেলওয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবর তারবার্তা পাঠানো হয়েছে বলে ওই কর্মকর্তা জানান।

তিনি আরো জানান, চাঁদপুর-লাকসাম রেলপথের ১৭৭ কোটি টাকার উন্নয়ন কাজ চলছে। এ উন্নয়ন কাজের ঠিকাদারী প্রতিষ্ঠানের দায়িত্বে রয়েছে ভারতীয় কালিন্দী কোম্পানি লি. ও এ দেশের কাশেম কনস্ট্রাকশন। তারা এ পথের ৫৮টি ব্রিজের কাজ নতুন করে করছেন।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে হঠাৎ করে এ কাজ বন্ধ হযে যায়। বর্তমানে প্রচণ্ড বৃষ্টিপাত ও ভারি বর্ষণের ফলে রেলপথের দু`পাশে ও ব্রিজের কাজ করার স্থানে রেলপথের লাকসাম, চিতোষী, শাহরাস্তি, মেহের, হাজীগঞ্জ এলাকার মধ্যবর্তী স্থানের বিভিন্ন ব্রিজের গোড়ায় কমপক্ষে ১০/১২টি স্থানে হঠাৎ করে শনিবার দুপুরের পর থেকে দেবে যায়। তাৎক্ষণিক রেলকর্মীদের দ্বারা ক্ষতিগ্রস্ত স্থান মেরামত করে রেল চলাচলের উপযোগী করে যাচ্ছেন।

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি

Share