চাঁদপুর

চাঁদপুর লঞ্চঘাটে যাত্রী নিরাপত্তা সমন্বয় কমিটি গঠন

আশিক বিন রহিম :
পবিত্র মাহে রমজানের শেষভাগ। আর মাত্র ক’দিন পরই ইসলাম ধর্মাবলম্বী মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। ৩০ দিনের সিয়াম সাধনার বিনিময়ে পাওয়া রমজানের এই ঈদ বিশেষ এক তাৎপর্য ও গুরুত্ব বহন করে।

প্রিয়জনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে জীবিকার প্রয়োজনে দূর-দুরান্তে থাকা মানুষগুলো ফিরতে শুরু করে গ্রামের বাড়ি। এতে করে নাড়ির টানে বাড়ি ফেরা ঘরমুখো মানুষদের প্রচন্ড ভীড় দেখা দেয় লঞ্চঘাট, রেল স্টেশান, বাস স্টেশানগুলোতে।

ঘরমুখো এই মানুষগুলোকে নিরাপত্তা দিতে চাঁদপুরের জেলা প্রশাসন, নৌ-পুলিশ এবারও বেশ কিছু প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছে। পুলিশ কন্ট্রোল রুম ও মেডিকেল টিম রাখার পাশাপাশি এবারের ঈদে ঘরমুখো মানুষকে বাড়তি নিরাপত্তা নিশ্চিতকরণে গঠন করা হচ্ছে বন্দর সমন্বয় কমিটি।

বৃহস্পতিবার দুপুরে বিআইডব্লিউটি চাঁদপুর-এর উদ্যোগে প্রশাসনের ও নৌ-পুলিশের (রিভার) সাথে লঞ্চ মালিক প্রতিনিধিদের সমন্বয় সভায় এমনটিই জানানো জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

চাঁদপুর নৌ-ফাঁড়িতে অনুষ্ঠিত সমন্বয় সভায় বক্তারা বলেন, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে চাঁদপুর লঞ্চঘাটে একটি বন্দর সমন্বয় কমিটি করা হবে। এ কমিটির সিদ্ধান্ত মতে চাঁদপুর ঘাট থেকে লঞ্চ চলাচল করবে। লঞ্চ যাত্রীদের সার্বিক নিরাপত্তার জন্য বিগত বছরের ন্যায় এ বছরেও ক্যাম্প ও একাধিক কন্ট্রোলরুম স্থাপন করা হবে। সেখানে মেডিকেল টিম যাত্রীদের সেবা দেওয়া হবে। কোনোভাবেই লঞ্চে অতিরিক্ত যাত্রী নেওয়া যাবে না। চাঁদপুর ইচলিঘাট থেকে এখন থেকে লঞ্চ চলাচল করবে। এতে শহরের যানজট অনেকাংশে কমে যাবে।

এদিকে চাঁদপুর লঞ্চঘাটের সিএনজি স্কুটারের চালকদের নিয়ন্ত্রণে রাখতে বিআইডব্লিউটিএ ও নৌ-পুলিশের উদ্যোগে বাঁশের বেষ্টনি তৈরি করে নিয়ন্ত্রণ করা হবে। নদীতে নৌকাযোগে লঞ্চে কোনো যাত্রী উঠানামা করা যাবে না। কোস্টগার্ড ও নৌ-পুলিশের ক’টি টিম নদীতে সর্বদা টহলরত থাকবে। লঞ্চযাত্রীরা যেন নিরাপদে ঘাটে প্রবেশ করতে পারে সে জন্য পুলিশ প্রশাসন মাদ্রাসা রোডকে প্রবেশ ও নিশি বিল্ডিং সড়ককে ‘বাহির’ হিসেবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাদ্রাসা রোড, লঞ্চ টার্মিনাল ও নিশি বিল্ডিং রাস্তার মাথায় ট্রাফিক পুলিশ দায়িত্ব পালন করবে। লঞ্চে আগুন নিয়ন্ত্রণযন্ত্র সচল রাখতে হবে এবং লাইফ বয়া পর্যাপ্ত পরিমাণ ব্যবস্থা করতে হবে।

সমন্বয় সভায় সভাপতিত্ব করেন বিআইডব্লিউটিএর উপ-পরিচালক মোবারক হোসেন।

এসময় আরো বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (রিভার) বিএম নুরুজ্জামান। এছাড়াও সভায় ফায়ার সার্ভিস, চাঁদপুর কোস্টগার্ড, সিভিল সার্জন, পৌরসভার কর্মকর্তা ও লঞ্চ মালিক প্রতিনিধিরাও বক্তব্য রাখেন।

আপডেট :   বাংলাদেশ সময় : ০৩:৫৯ অপরাহ্ন, ২৪ আষাঢ় ১৪২২ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ০৮ জুলাই ২০১৫ খ্রিস্টাব্দ

 চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কম-এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি

Share