চাঁদপুর লঞ্চঘাটে যাত্রী নিরাপত্তায় সিসি ক্যামেরা স্থাপন

পবিত্র মাজের রমজানের একেবারে শেষের দিকে। আর মাত্র ৬ দিন পরেই দেশের সকল ধর্মপ্রাণ মুসলমানরা একযোগে মেতে উঠবে সর্ব বৃহৎ ধর্মীয় উৎস্বব প্রবিত্র ঈদুল ফিতরের আনন্দে। ঈদকের সামনে রেখে এখন তাই দেশের দূর-দূরান্তে আটকে থাকা মানুষগুলোর নারীর টানে ঘরে ফেরার পালা।

দেশের অন্যান্য জেলার ন্যায় চাঁদপুরের লঞ্চঘাট, বাস স্টেশন, রেল স্টেশনগুলোতে এখন ঘরমুখো মানুষের উপচেয়ে পড়া ভিড় কিছুটা শুরু হয়েছে। ঘরমুখো এসকল যাত্রীদের নিরাপধে বাড়ি ফেরার নিশ্চয়তাসহ সার্বিক নিরাপত্তা প্রদানে চাঁদপুর জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এসব স্টেশনগুলোকে সিসি টিভির আওতায় আনার নিদের্শনা দেয়া হয়েছিলো।

জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের নির্দেশনায় এবার চাঁদপুর নৌ-লঞ্চঘাটে সিসি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। বৃহস্পতিবার (৩০ জুন) চাঁদপুর নৌ-লঞ্চঘাটে সিসি ক্যামেরা স্থাপনের কাজ শুরু করা হয়েছে। লঞ্চঘাটে সর্বমোট ৮ টি সিসি ক্যামেরা স্থাপন করার কথা রয়েছে। প্রথম ২ টি সিসি ক্যামেরা স্থপন করা হয়।

এ বিষয়ে চাঁদপুর চাঁদপুর বন্দর কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান চাঁদপুর টাইমসকে জানান, ‘দেশের বিভিন্নস্থান থেকে নৌ-পথে নারীর টানে ঘরে ফেরা মানুষদের নিরাপত্তা দিতে চাঁদপুর জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে লঞ্চঘাটে সিসি ক্যামেরা স্থাপনের নিদের্শনা দেয়া হয়েছিলো। সে নির্দেনার পরিপেক্ষিতে প্রথমধাপে ২টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। পর্যাক্রমে ঘাটে আরো ৬ টি সহ মোট ৮টি ক্যামেরা স্থাপন করা হবে।’

তিনি আরো জানান, ‘চাঁদপুর লঞ্চঘাটে দুটি অস্থায়ী পুলিশ কন্ট্রোলরুম খোলা হয়েছে। নৌ-পুলিশের পাশাপাশি জেলা স্কাউটিং-এর সদস্যরা নিয়োজিত রয়েছে। লঞ্চগুলোতে যাতে অতিরিক্ত যাত্রী না নেয়া হয় সেদিকে আমাদের নজরদারি রয়েছে। আমরা আশা করছি অতিতের ন্যায় এবারো যাত্রীরা চাঁদপুর নৌ-লঞ্চঘাট থেকে নিরাপদে বাড়ি ফিরতে পারবে।’

প্রতিবেদক- আশিক বিন রহিম

Share