Home / চাঁদপুর / চাঁদপুর রেললাইনে নতুন করে শুরু হচ্ছে অবৈধ স্থাপনা
rail line dhokol

চাঁদপুর রেললাইনে নতুন করে শুরু হচ্ছে অবৈধ স্থাপনা

চাঁদপুর শহরের গুরুত্বপূর্ণ ও ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহিৃত শহরের বিভিন্ন স্থানের রেললাইনের ওপর ও রেললাইনের পাশে অস্থায়ী ও স্থায়ী ভাবে আবারও অবৈধ ভাবে গড়ে উঠতে শুরু করেছে শত-শত দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান।

১১ ডিসেম্বর উচ্ছেদ স্থগিত হওয়ার পর দিন ১২ ডিসেম্বর থেকে পুনরায় অবৈধ দখলদাররা দখল করতে শুরু করেছে। ৬ দিনে আবারও প্রায় ক’ শত দোকান পাট রেললাইনের ২ পাশে গড়ে উঠেছে।

এ অবৈধ ব্যবসা প্রতিষ্ঠানের কারণে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে । বিগত দিনে শহরের বিভিন্ন স্থানে রেললাইনের পাশে ব্যবসা প্রতিষ্ঠা থেকে ক্রেতা সাধারণ বিভিন্ন মালামাল ও খাদ্য সামগ্রী ক্রয় করতে গিয়ে অসর্তকতার কারণে ট্রেনের নীচে পড়ে জীবন হারিয়েছেন বলে চাঁদপুর রেলওয়ে থানায় ডাইরী ভুক্ত করা রাখা আছে।

আবার অনেকে ট্রেনের নীচে পড়ে হাত-পা” হারিয়ে এখন পঙ্গু হয়ে গেছেন। অনেকে অর্থ থাকায় বাড়িতে বসে থেকে জীবিকা চালাচ্ছেন। যাদের অর্থ নেই এমন অনেকে রাস্তার পাশে বসে ও হুইল চেয়ারের মাধ্যমে ঘুরে-ঘুরে ভিক্ষা করে জীবিকা অর্জন করতে দেখা যাচ্ছে।

এ সব পঙ্গু হয়ে যাওয়া মানুষ গুলোর দিক চিন্তা করে রেললাইনের ওপরে ও পাশে বসে ব্যবসা করা অবৈধ ব্যবসা প্রতিষ্ঠান গুলো উঠিয়ে দেওয়া একান্ত প্রয়োজন বলে প্রশাসনের প্রতি জোর দাবি জানিয়েছেন ভুক্তভোগী ও সচেতন মহল।

এ ব্যাপারে পদক্ষেপ নেয়ার জন্য রেলওয়ের কর্তৃপক্ষের দিকে না তাকিয়ে থেকে একটি মানবিক দিক বিবেচনা করে চাঁদপুরের জেলা প্রশাসন,পুলিশ প্রশাসন ও পৌর মেয়রের প্রদক্ষেপ নেয়ার জন্য সুদৃষ্টি কামনা করছেন চাঁদপুরের সচেতন শহরবাসী ।

শহরবাসীর দাবি জানান, চট্টগ্রাম থেকে রেলওয়ে কর্মকতারা উচ্ছেদ অভিযানে এসে এ সব অবৈধ দোকান পাঠ ও ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ করতে পারলে চাঁদপুরের প্রশাসন এক হয়ে মানুষের জীবনের দিক বিবেচনা করে ।

প্রসঙ্গত ,চাঁদপুরে দীর্ঘ বহু বছর যাবত চলে আসছে সরকারি জায়গা দখলের মহাৎসব। যার ফলে শহরের যেখানে সেখানে গড়ে উঠছে শত-শত অবৈধ স্থাপনা দোকানপাট। এ সব অবৈধ স্থাপনা দেখার যেন কেউ নেই। এ সব অবৈধ দখল হচ্ছে বেশি শহরের রেলওয়ের জায়গায়।

যে কেউ চাঁদপুর বা এর আশপাশ এলাকার চরাঞ্চল ও বিদেশ থেকে এসে এসব জায়গা চওড়া মূল্যে ক্রয় করছেন। এতে করে একটি শ্রেণি রেলওয়ের জায়গা দখলে মেতে উঠতে দেখা যায়।

চাঁদপুর-লাকসাম রেলপথের চিতশী হতে শুরু করে চাঁদপুর পর্যন্ত বিভিন্ন স্থানে রেলওয়ের জায়গা অবৈধ দখলে রয়েছে। বিশেষ করে শহরের ওয়্যারলেছ মোড় বিশ^ রোড নামে পরিচিত স্থানে রেললাইনের ২ পাশে শত-শত পাকা ও অর্ধ পাকা দোকানপাট অবৈধ ভাবে গড়ে উঠেছে। এ সব দোকান পাট বিক্রি করে ও দখল দিয়ে এক শ্রেনীর অসাধু ব্যক্তি লাখ-লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

প্রতিবেদক- শরীফুল ইসলাম
: আপডেট, বাংলাদেশ সময় ৮:০০ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৭, মঙ্গলবার
ডিএইচ