Home / চাঁদপুর / চাঁদপুর রাজরাজেশ্বরে নদী বৈঠক ও র‌্যালি
চাঁদপুর রাজরাজেশ্বরে নদী বৈঠক ও র‌্যালি

চাঁদপুর রাজরাজেশ্বরে নদী বৈঠক ও র‌্যালি

সারা বিশ্বের ন্যায় চাঁদপুরেও বেসরকারি ভাবে পালিত হয়েছে ‘১৪ মার্চ আন্তর্জাতিক নদী কৃত্য দিবস।

বুধবার (১৪ মার্চ) সকালে টেকসই উন্নয়নের আন্ত:দেশীয় নদী- ট্রোসা প্রকল্প -এর আয়োজনে সদর উপজেলার ১৪নং রাজরাজেশ্বর ইউনিয়নে র‌্যালি আলোচনা সভা ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ১০টায় ‘নদী বৈঠক শির্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাজী হযরত আলী বেপারী।

অনুষ্ঠানের শুরুতেই দিবসের ওপর স্বাগত বক্তব্য রাখেন, সিএনআরএস এর প্রজেক্ট কো-অর্ডিনেটর মো. আলাউদ্দিন।

ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শাহজাহান মোল্লার সভাপতিত্বে এবং রিভারাইন পিপল প্রতিনিধি রত্না আক্তারের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ইউপি মেম্বার আলী আহমেদ বকাউল, সাংবাদিক মিজানুর রহমান। নদী বৈঠকে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইউপি মেম্বার মুকবুল প্রধানীয়া, হাছান আলী দেওয়ান, আবু বকর পাটওয়ারী, জহির সরকার, মেম্বর ও ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মাসুদ পারভেজ রণি, সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম, ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী শাহিদা বেগম, সাংবাদিক আশিক বিন রহিম প্রমুখ। এছাড়াও নদী বৈঠকে ইউনিনের বিভিন্ন শ্রেণী পেশার নারী-পুরুষগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ইউপি চেয়ারম্যান হাজী হযরত আলী বেপারী বলেন, নদী আমাদের উপকার করে ঠিক একইভাবে আমাদের অপকারও করে থাকে। তবে অপকার যা হয় তা আমাদের কারনেই। কারণ আমরা আমাদের প্রয়োজনে নদী দখল আর দূষিত করছি। তাছাড়া আমাদের দেশে সরকারি ভাবেও যথাযথ নিয়মে নদী শাসন হয় না। আমরা যদি নদীর প্রতি যতœ নিতাম তবে নদী কখনোই আমাদের জন্য ক্ষতি বয়ে আনতো না।

তিনি আরো বলেন, নদীর কারণে আমাদের মাটিতে পলি জমে মাটি উর্ভর হয়। নদী থেকে আমরা মৎস্য আহরণ করি এবং নদীর পানিতেই দৈনন্দিন জীবনের কাজ সম্পন্ন করি। তাই আমাদের প্রয়োজনে এবং আগামী দিনের কথা মাথায় রেখে নদীর প্রতি যতœ নিতে হবে। দখল ও দূষণ থেকে আমাদের নদীকে রক্ষা করতে হবে।

বৈঠক শেষে ইউনিয়নের ওমর আলী উচ্চ বিদ্যালয় থেকে নদী কৃত্য দিবসের বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। এতে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, স্থানীয় চেয়ারম্যান, মেম্বার ও গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশ নেয়। পরে দিবসটি উপলক্ষ্যে ‘নদী এবং জীবন-জীবীকার উপর এর প্রভাব’ বিষয়ক রচনা প্রতিযোগিতার বিজয়ীদেরহাতে পুরস্কার তুলে দেয়া হয়।

প্রতিযোগিতায় ওমর আলী উচ্চ বিদ্যালয়ের ১০জন শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্য থেকে ৩জনকে নির্বাচিত করে তাদের পুরস্কৃত করা হয়। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সফিউল্যাহ সরকার সহ অন্যান্য অতিথিগণ।

আয়োজনের সার্বিক তত্ত¡বধায়নে ছিলেন ইকোফিস এর সাইড অফিসার স্বপ্ন মোল্লা, সিএনআরএস এর মাঠ কর্মকর্তা নুরুল আমিন এবং রিভারাইন পিপল এর মমিন খান, ইব্রাহিম ফিরোজ, খায়রুল আলম জনি।

উল্লেখ:‘১৪ মার্চ আন্তর্জাতিক নদী কৃত্য দিবস বা আন্তর্জাতিক নদী রক্ষায় করণীয় দিবস। এটি একটি বৈশ্বিক অনুষ্ঠান। সারা বিশ্বে বেসরকারি পর্যায়ে পালিত হয়ে আসছে। নদীর প্রতি আমাদের করণীয় কী? নদী রক্ষায় আমাদের কী দায়িত্ব, কতটুকু দায়বদ্ধতা? এটি উপলদ্ধি ও স্মরণ করিয়ে দিতেই এমন দিবস পালনের সূচনা।

প্রতিবেদক- আশিক বিন রহিম