Home / চাঁদপুর / চাঁদপুর রাজরাজেশ্বরে আলোর পথে সংগঠনের শিক্ষা সামগ্রী বিতরণ
Alor Pothe

চাঁদপুর রাজরাজেশ্বরে আলোর পথে সংগঠনের শিক্ষা সামগ্রী বিতরণ

চাঁদপুরের মেঘনা নদীর পশ্চিম পাড়স্থ প্রত্যন্ত চর এলাকায় স্কুল-মাদ্রসার গরীব-অস্বচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের স্কুল ড্রেস ও বিভিন্ন শিক্ষা সামগ্রী দিয়েছে ‘আলোর পথে রাজরাজেশ্বর’ নামের সমাজিক সংগঠন।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সকালে প্রতিবছরের ন্যায় এবছরও অধুনিক সুবিধা বঞ্চিত এই চর এলাকার ৭টি বিদ্যালয় ও দুইটি মাদ্রাসার গরীব-অস্বচ্ছল, মেধাবী শিক্ষার্থীদের এসব শিক্ষা- সামগ্রী বিতরণ করা হয়। এর মধ্যে ১শ’ ২০ জনকে স্কুল ড্রেস, ১শ’ জনকে পায়ের সুজ, ৩০জনকে স্কুল ব্যাগ ও আসন্ন এএসএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা-সামগ্রী প্রদান করে। সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের ওমর আলী উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে এছাড়াও ইউনিয়নের মেধাবী শিক্ষার্থী ঢাকা মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাওয়ায় এবং জেএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা জানানো হয়। যার সমস্ত খরচ বহন করেছে ইউনিয়নের শিক্ষিত যুবক ও প্রবাসী যুবকদের সমন্বয়ে গঠিত ‘আলোর পথে রাজরাজেশ্বর’ নামের এ সংগঠনের সদস্যরা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী হযরত আলী বেপারী। আলোর পথে রাজরাজেশ্বর’ এর সভাপতি মো. সাদ্দাম হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সোহেল ঢালীর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ওমর আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সফিউল্ল্যা সরকার, রাজরাজেশ্বর ইউনিয়ন কমিউনিটি পুলিশিং এর সাধারণ সম্পাদক শাহজাহান মোল্লা, প্রত্যয় সামাজি ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা মো. মনির হোসেন খান। অভিভাবকদের পক্ষে বক্তব্য রাখেন আব্দুর রহমান বেপারী ও শাহীদা বেগম। শিক্ষকদের পক্ষে বক্তব্য রাখেন কবির হোসেন বাচ্চু মাস্টার। অন্যানের মাঝে আরো বক্তব্য রাখেন বাহরান প্রবাসী হাসান আলী, আবু হানিফ প্রধানিয়া ও সংগঠনের ধর্ম বিষয়ক সম্পাদক মো. আমিন।

সংগঠনের সদস্যরা তাদের বক্তব্যে বলেন, আমরা চাই এই ইউনিয়নের প্রতিটি ছেলেমেয়ে লেখা পড়া করুক। তারা শিক্ষিত হয়ে দেশের যোগ্য নাগরীক হয়ে গড়ে উঠুক। এই ইউনিয়নের একটি ছেলেমেয়েও যাতে শিক্ষার আলো থেকে বঞ্চিত না হয়। আপনাদের কাছে অনুরোধ আমাদের কোনো বোনকে অল্প বয়সে বাল্যবিয়ে দিবেন না। আমাদের কোনো ভাইবোন যদি টাকার জন্য লেখাপড়া করতে না পারে তবে আমাদের জানাবেন। আমরা সামর্থ মতো সহযোগিতা করবো আর যদি না পারি তবে বড়দের কাছ থেকে সহযোগিতা নিবো।

এর আগে রেহানা রাহীর প্রাণবন্ত উপস্থাপনায় পবিত্র কোরআন তেলাওয়াতে অনুষ্ঠান শুরু হয়। পরে সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতিয় ও স্কুল পতাকা উত্তোলন করা হয়।

এছাড়াও আগত শিক্ষার্থীদের পরিবেশনায় দেশাত্মবোধক গান, ইসলামী সংগীত ও বাল্যবিয়ের উপর কবিতা আবৃত্তি করা হয়। অনুষ্ঠানের সবচেয়ে আকর্ষণীয় দিক ছিলো ওমর আলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের মায়েদের পা ধুইয়ে দেয়া এবং স্কাউট সদস্যদের মনোমুগ্ধকর ডিপ্লে প্রদর্শন।

প্রসঙ্গত, ‘চল সাবাই আলোর পথে’ এই শ্লোগানকে ধারণ করে গঠিত সংগঠনের সদস্যরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে অস্বচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের খুঁজে এনে তাদের এই সহায়তা তুলে দেন এবং অসহায় শিক্ষার্থীর পড়ালেখার সমস্ত খরচ বহন করার ঘোষণা প্রদান করে। এ সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক, শিক্ষার্থী, ইউনিয়নের গণবমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আশিক বিন রহিম
: আপডেট, বাংলাদেশ সময় ০১:০৩ পিএম, ১১ জানুয়ারি ২০১৮, বৃহস্পতিবার
ডিএইচ