Home / চাঁদপুর / চাঁদপুর মৎস্য অধিদপ্তরের কম্বিং অপারেশনে অভিযান অব্যাহত
Combing

চাঁদপুর মৎস্য অধিদপ্তরের কম্বিং অপারেশনে অভিযান অব্যাহত

চাঁদপুর জেলার চাঁদপুর সদর, হাইমচর, মতলব উত্তর ও মতলব দক্ষিণ এ ৪ উপজেলায় দেশীয় প্রজাতির মাছ রক্ষা, নদীতে অবৈধ বাঁশ ও গাছপালার ঘেরদিয়ে সবধরণের বা প্রজাতির মাছ নিধন বন্ধে, বড়-ছোট চাই ব্যবহার বন্ধে, চর ঘেরা জাল, চটজাল, মশারি জাল ও পাকিস্থানী জাল দিয়ে সব ধরণের অতিশয় ছোট মাছ সেকে উঠানোরমত অবস্থায় মাছের রেনুূ ধ্বংস করা বন্ধে মোবাইল কোর্ট ও অভিযান পরিচালনা করা হচ্ছে ।

চাঁদপুর মৎস্য অধিদপ্তর এ ‘ বিশেষ কম্বিং অপারেশন ২০২১ ’ নামে বা ‘ চিরুনি অভিযান’পরিচালনা করছে।

গত ২৪ ঘন্টায় ১৬ জানুয়ারি শনিবার বেলা ১২টা পর্যন্ত চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে স্থাপিত কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত তথ্য মতে,চাঁদপুর সদর,মতলব উত্তর, মতলব দক্ষিণ ও হাইমচরে মেঘনা-ডাকাতিয়ার নৌ-সীমানায় ১০টি অভিযান পরিচালনা করা হয়েছে।

এতে ১ লাখ ১৮ হাজার মিটার কারেন্ট জাল জব্দ, ২টি মশারি জাল,৮টি গচি জাল ও আড়াই টন জাটকা চাঁদপুর মাছঘাট এলাকা থেকে আটক করা হয়েছে। অভিযান পরিচালনা করেন চাঁদপু কোস্ট গার্ড ও চাঁদপুর সদরের মৎস্য কর্মকর্তা সুধিব ভট্টাচার্য, হাইমচরের মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান ও্র মতলবের কর্মকর্তাগণ।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান,‘চাঁদপুর নৌ-সীমানায় শত শত বেড় জাল ব্যবহার করে মাছের রেণু ধংস করা ও মাছের প্রজনন বিনষ্ট করা,নদীতে মাসের পর মাস সময় ধরে বাশঁ ও গাছ-ডালা নদীতে জাগ পেতে মাছ শিকার করার কারণে নদী নাভ্যতা হ্রাস ও বিষ প্রয়োগে নদীর পানি দূষিত হচ্ছে ও অন্যান্য প্রজাতির মাছ সম্পূর্ণ মরে যাচ্ছে ঔ মাছ তারা বাজারে বিক্রি করায় তা খেয়ে মানুষ নানা স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে

আবদুল গনি , ১৬ জানুয়ারি ২০২১
এজি