Home / চাঁদপুর / চাঁদপুর মৎস্য অধিদপ্তরের কম্বিং অপারেশনে মোবাইল কোর্ট অব্যাহত
Combing

চাঁদপুর মৎস্য অধিদপ্তরের কম্বিং অপারেশনে মোবাইল কোর্ট অব্যাহত

চাঁদপুর জেলার চাঁদপুর সদর,হাইমচর, মতলব উত্তর ও মতলব দক্ষিণ এ ৪ উপজেলায় দেশীয় প্রজাতির মাছ রক্ষা,নদীতে অবৈধ বাঁশ ও গাছপালার ঘেরদিয়ে সবধরণের বা প্রজাতির মাছ নিধন বন্ধে, বড়-ছোট চাই ব্যবহার বন্ধে,চর ঘেরা জাল, চটজাল, মশারি জাল ও পাকিস্থানী জাল দিয়ে সব ধরণের অতিশয় ছোট মাছ সেকে উঠানোরমত অবস্থায় মাছের রেনুূ ধ্বংস করা বন্ধে মোবাইল কোর্ট ও অভিযান পরিচালনা করা হচ্ছে ।

চাঁদপুর মৎস্য অধিদপ্তর এ ‘কম্বিং অপারেশন ২০২১’ নামে বা‘চিরুনি অভিযান ’পরিচালনা করছে।

গত ২৪ ঘন্টায় শুক্রবার ১৫ জানুয়ারি বার বেলা ১২ টা পর্যন্ত চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে স্থাপিত কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত তথ্য মতে, চাঁদপুর সদরের মেঘনা-ডাকাতিয়ায় ১ টি মোবাইল কোর্ট ও হাইমচর নৌ-সীমানায় ৭ টি অভিযান পরিচালনা করা হয়েছে।

এতে ১ লাখ ২ হাজার মিটার কারেন্ট জাল জব্দ,১টি বেহেন্দি জাল ও চাঁদপুর লঞ্চ ঘাট থেকে ৩ শ কেজি জাটকা আটক করা হয়েছে । সদরের নির্বাহী অফিসার
সানজিদা শাহানাজ মোবাইল পরিচালনা করেন ।

চাঁদপুরের হাইমচরে মোবাইল কোর্ট পরিচালনা করেন হাইমচরের সহকারী কমিশনার ভূমি রিগ্যান চাকমা এবং অভিযান পরিচালনা করেন ও উপজেলা মৎস্য মো.মিজানুর রহমান কর্মকর্তা ও কর্মচারীগণ ।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, ‘চাঁদপুর নৌ-সীমানায় শত শত বেড় জাল ব্যবহার করে মাছের রেণু ধংস করা ও মাছের প্রজনন বিনষ্ট করা, নদীতে মাসের পর মাস সময় ধরে বাশঁ ও গাছ-ডালা নদীতে জাগ পেতে মাছ শিকার করার কারণে নদী নাভ্যতা হ্রাস ও বিষ প্রয়োগে নদীর পানি দূষিত হচ্ছে ও অন্যান্য প্রজাতির মাছ সম্পূর্ণ মরে যাচ্ছে ঔ মাছ তারা বাজারে বিক্রি করায় তা খেয়ে মানুষ নানা স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে

আবদুল গনি , ১৫ জানুয়ারি ২০২১