Home / চাঁদপুর / জাটকা অভিযানে চাঁদপুর মাছঘাটে বরফকল চালু রাখার দাবি
জাটকা অভিযানে চাঁদপুর মাছঘাটে বরফকল চালু রাখার দাবি

জাটকা অভিযানে চাঁদপুর মাছঘাটে বরফকল চালু রাখার দাবি

জাটকা সংরক্ষণ অভিযান চলাকালে চাঁদপুরে মাছঘাট এলাকায় একটি বরফকল চালু রাখার দাবি জানিয়েছেন স্থানীয় বরফ ব্যবসায়ী ও মৎস্য ব্যবসায়ীরা। এর পাশাপাশি মাছঘাট এলাকায় বরফকল চালু রাখার অনুমতি না দেয়ায় সংশ্লিষ্ট ব্যবসায়ীরা ক্ষোভ জানিয়েছেন।

চাঁদপুর মাছঘাটের বরফ ব্যবসায়ী মরণ আলী, সাইফুল মোল্লা, হাজি স্বপ্ন মোল্লাসহ আরো অনেকই জানায়, এখন মাছের গড় সিজন। জিওল মাছের জন্য বরফের দরকার হয়। প্রশাসন জাটকা রক্ষার স্বার্থে চাঁদপুরে মাত্র একটি বরফকল চালু রাখার সিদ্ধান্ত দিয়েছে। কিন্তু যে বরফকলটি চালু থাকবে সেটি মাছঘাট থেকে অনেক দূরে। এতে করে সেখান থেকে তাদের বরফ সংগ্রহ করতে পরিবহন ব্যায় বেড়ে যাবে এবং বরফ আনতে আনতে মাছ পঁচে যাবে।

কিন্তু ঘাটের কাছাকাছি যে বরফ কলটি রয়েছে তা চালু রাখলে তাদের সুবিধা হবে। এ বিষয়ে তারা বরফকলটি চালু রাখার জন্য জেলা প্রশাসকের প্রতি সু-দুষ্টি কামনা করেছেন।

বরফ ও মাছ ব্যবসায়ীরা আরো জানায়, জাটকা রক্ষায় সরকারের কর্মসূচি সফল করার পক্ষে তাদের অবস্থান। জাটকার জন্যে তারা বরফের ব্যবসা করেন না।

এ বিষয়ে জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী জানান, আমাদেরকে বিষয়টি লিখিতভাবে অবহিত করা হয়েছে। আমি মনে করি জাটকা রক্ষার স্বার্থে কোনো বরফকল চালু না রাখাই শ্রেয়। টাস্কফোর্সের সভায় একটি বরফকল চালু রাখার সিদ্ধান্ত হয়েছে। বরফ ব্যবসায়ীরা ঘাটের কাছে আরেকটি বরফকল চালু রাখার কথা বলছেন। ২৮ তারিখের আগে আমাদের আরেকটি সভা হবে। সেখানে এই বিষয়টি উত্থাপন করা হবে।
প্রসঙ্গত, গত ২০ ফেব্রæয়ারী জাটকা সংরক্ষণে জেলা ট্রাক্সফোর্সের সভা অনুষ্ঠিত হয়। সেখানে অভিযান চলাকালে একটিমাত্র বরফকল চালু রাখার সিন্ধান্ত নেয়া হয়। আর সেটি শহরের নতুনবাজার এলাকায় অবস্থিত।

প্রতিবেদক- আশিক বিন রহিম