Home / চাঁদপুর / চাঁদপুর মাছঘাটে ইলিশের সয়লাব, কলকাতা থেকেও এলেন ক্রেতা
মাছঘাটে

চাঁদপুর মাছঘাটে ইলিশের সয়লাব, কলকাতা থেকেও এলেন ক্রেতা

ইলিশের পাইকারি বাজার চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে ইলিশের আমদানি বেড়েছে। আমদানিকৃত অধিকাংশ মাছ আসছে সাগর মোহনা অঞ্চল থেকে। সাগর মোহনায় ইলিশ ধরা পড়লেও চাঁদপুরের পদ্মা-মেঘনায় খুব একটা ইলিশের দেখা মিলছে না।

এদিকে ইলিশের আমদানি বাড়ায় কর্মব্যস্ততা বেড়েছে মৎস্য ব্যবসায়ী ও শ্রমিকদের। বর্তমানে প্রতিদিন কমপক্ষে দুই থেকে তিন হাজার মণ ইলিশ আমদানি হচ্ছে। ফলে ঝিমিয়ে পড়া বড়স্টেশন মাছঘাট যেন হাঁকডাকে সরগরম হয়ে উঠেছে।

মঙ্গলবার চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে গিয়ে দেখা যায়, বিক্রেতাদের হাঁকডাকে মুখরিত ইলিশের পাইকারি বাজার। সকাল থেকে বিকাল পর্যন্ত ঘাটে ইলিশের ব্যাপক সমারোহ। প্রতিটি আরত এর সামনে ইলিশের বড় বড় স্তুপ। পাশেই বরফ ভেঙে প্যাকেটজাত করা হচ্ছে ইংলিশ।

চাঁদপুর মাছঘাটে কলকাতা থেকে আসা ক্রেতা বাসুদেব দাস চাঁদপুর টাইমসকে বলেন, চাঁদপুর মার্কেটে প্রথম এসেছি। এখানে এসে সত্যিই আমি মুগ্ধ হয়েছি। আমাদের কলকাতায় ইলিশের অনেক দাম আর এখানে অনেক কম। ইন্ডিয়াতে এত বড় ইলিশ দেখা পাওয়া যায় না। যদিও পাওয়া যায় তা ধরাছোঁয়ার বাইরে, আমরা কিনতে পারি না। এখানে এত পরিমান ইলিশ, যা ভাষায় বলা যাবেনা।

মাছঘাটে

প্রতিটি আড়ৎ এর সামনে ইলিশের বড় বড় স্তুপ।

মিজানুর রহমান নামের আরেক ক্রেতা বলেন, মূলত চাঁদপুরের ইলিশ এর প্রতি আমাদের চাহিদা কিন্তু চাঁদপুর ইলিশ না থাকায় এখন দক্ষিণাঞ্চল ও সাগর মোহনার ইলিশ দিয়েই সেই চাহিদা পূরণ করা হচ্ছে। কিছুদিন পূর্বে ইলিশের অনেক দাম ছিল। ইলিশের আমদানি বাড়ায় দাম কিছুটা কমে এসেছে।

রাসেল নামেন এক জেলে জানান, ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে আমরা নদীতে নেমেছি। সাগরে টানা ২-৩ দিন জাল ফেলে প্রচুর ইলিশ পেয়েছি। আমরা ৩০ থেকে ৩৫ মণ ইলিশ চাঁদপুর মাছ ঘাট এ নিয়ে এসেছি। আগে ইলিশ অনেক কম ছিল কিন্তু এখন ইলিশ বেড়েছে। চাঁদপুর মাছঘাটে ইলিশের চাহিদা অনেক বেশি থাকায় সবাই চাঁদপুরে ইলিশ নিয়ে আসে।

চাঁদপুর মৎস্য বণিক সমিতির সাবেক সভাপতি আলহাজ্ব মিজানুর রহমান কালু ভূঁইয়া চাঁদপুর টাইমসকে বলেন, একটা সময় চাঁদপুরের পদ্মার ইলিশের সরগরম থাকতো চাঁদপুর বড়স্টেশন মাছঘাট। কিন্তু হঠাৎ করে বিগত কয়েক বছর ধরে চাঁদপুর পদ্মা মেঘনা ইলিশের তেমন দেখা মিলছে না। এতে করে ইলিশের ঘাটতি দেখা দিয়েছে। তবে অন্যদিকে চাঁদপুরের ইলিশ না থাকলেও দক্ষিণাঞ্চল ও সাগর মনার প্রচুর ইলিশ চারঘাটে আসছে। ইলিশের আমদানি বৃদ্ধি পাওয়ায় দাম অনেকটা কমে এসেছে।

ব্যবসায়ীরা জানান, বর্তমানের চাঁদপুর মাছঘাটে ৭০০ থেকে ৮০০ গ্রামের ইলিশের কেজি ৭০০ থেকে ৮০০ টাকা, ১ কেজি ওজনের ইলিশের দাম এক হাজার থেকে ১২০০ টাকা। এছাড়া মাঝারি সাইজের ইলিশের মন ২৪ থেকে ২৬ হাজার টাকা দর চলছে।

প্রতিবেদক: শরীফুল ইসলাম, ২৬ জুলাই ২০২২