Home / চাঁদপুর / চাঁদপুর মহিলা কলেজে নানা কর্মসূচির মধ্যদিয়ে বিজয় দিবস উদযাপন
Chandpur---Collage

চাঁদপুর মহিলা কলেজে নানা কর্মসূচির মধ্যদিয়ে বিজয় দিবস উদযাপন

মহান বিজয় দিবস ২০২০ উপলক্ষে সকাল সাড়ে ৯ টায় ফেসবুক লাইভে স্বাস্থ্যবিধি অনুযায়ি চাঁদপুর সরকারি মহিলা কলেজে বঙ্গবন্ধুর জীবন ও কীর্তির ওপর আলোচনা সভার আয়োজন করা হয়।

কলেজের সাহিত্য ও সংস্কৃতি কমিটির আহ্বায়ক ড.মো: মাসুদ হোসেন এর সভাপতিত্বে এবং সমাজকর্ম বিভাগের প্রভাষক আলআমিন এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মাসুদুর রহমান ।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ প্রফেসর আবুল খায়ের খান, শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ এনামুল হক, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আফসার আলী শিকদার প্রমুখ।

আলোচনা অনুষ্ঠানে মো. মোতাসিম বিল্লাহ্, মো.ইকবাল হোসেন খান, মো. মহিউদ্দিন, মোহাম্মদ ফয়জুর রহমান, পেয়ার আহাম্মদ, মোহাম্মদ ফিরোজ আলম চৌধুরী, মো. এনামুল হক, মোহাম্মদ ইলিয়াছ হোসেন, নুরুননাহার, মাসুমা-তুন-নূর, জান্নাতুল ফেরদৌস, মো. গোলাম রিদওয়ান, ফেরদাউস আমিন, মো. সোহেল রানা, আলআমিন, মো.সাইদুল ইসলাম, কামনাশীষ দেবনাথ,উৎপল চন্দ্র দাস,মোহাম্মদ মমিনুল ইসলাম, নাছরিন সুলতানা শারমিনসহ সকল শিক্ষক ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

কলেজের অধ্যক্ষ তার বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পটভূমি, যুদ্ধ পরবর্তী পর্যায়ে বঙবন্ধু কর্তৃক দেশ গঠন, ১৯৪৭ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জাতীর জনকের রাজনীতি ও দর্শন, বর্তমানে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি, বিশ্ব দরবারে বাংলাদেশের অবস্থান প্রভৃতি সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন । বঙ্গবন্ধুর জীবন ও দর্শন থেকে শিক্ষার্থীদেরকে নিজের জীবন গঠন করে দেশ মাতৃকার সেবায় এগিয়ে আসার আহ্বান জানান।

আলোচনা অনুষ্ঠান শেষে মহান বিজয় দিবস উপলক্ষ্যে আয়োজিত রচনা, চিত্রাংকন এবং অনলাইন কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মাসুদুর রহমান।

রচনা প্রতিযোগিতায় প্রথম হয়েছে একাদশ শ্রেণির সানজিদা আফিরিন, দ্বিতীয় দ্বাদশ শ্রেণির শেখ মায়িশা জামান ও তৃতীয় দ্বাদশ শ্রেণির জান্নাতুল ফেরদেীস। চিত্রাংকন প্রতিযোগিতায় প্রথম একাদশ শ্রেণির তাসনিয়া আকতার, দ্বিতীয় দ্বাদশ শ্রেণির সুরভী আকতার সাবিনা ও তৃতীয় হয়েছে একাদশ শ্রেণির মেহরেুন্নেছা । অনলাইন কুইজ প্রতিযোগিতায় প্রথম হয়েছে দ্বাদশ শ্রেণিরশেখ মায়িশা জামান, দ্বিতীয় হয়েছে একাদশ শ্রেণির বৈশাখি মজুমদার ও তৃতীয় হয়েছে একাদশ শ্রেণির মালিহা বিনত মিজান ।

মহান বিজয় দিবসের প্রথম প্রহরে সূর্যোদয়ের সাথে সাথে কলেজের অধ্যক্ষের নেতৃত্বে জাতীয় পতাকা উত্তোলন এর মাধ্যমে মহান বিজয় দিবস এর কর্মসুচি শুরু হয়। সকাল ৯ টায় অঙ্গীকার পাদদেশে স্বাস্থ্যবিধি মেনে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এ ছাড়াও ১৫ ডিসেম্বর দুপুর দেড়টায় ফেসবুক লাইভে কলেজের অধ্যক্ষ বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর তিনদিনব্যাপি আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠানের উদ্বোধন করেন এবং ঐদিন সন্ধ্যা ৬ টায় মহান বিজয় দিবস-২০২০ উপলক্ষে কলেজ ক্যাম্পাসে আলোকসজ্জাকরণ উদ্বোধন করেন।

ফেসবুক লাইভের আলোচনা সভায় স্বাস্থ্যবিধি মেনে অত্র কলেজের শিক্ষক, কর্মচারী, বিএনসিসি, রেডক্রিসেন্ট, গার্লস-ইন-রোভার এর সদস্যরা উপস্থিত ছিলেন এবং ৪টি ফেসবুক লাইভ আইডির মাধ্যমে একাদশ, দ্বাদশ, ডিগ্রি (পাস) ও অনার্স শ্রেণির শিক্ষার্থী এবং সংশ্লিষ্ট অভিভাবকবৃন্দ সংযুক্ত ছিলেন।

আবদুল গনি , ১৬ ডিসেম্বর ২০০২