চাঁদপুর বড় স্টেশনে ট্রেনের বগিতে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর

বাংলাদেশ রেল বিভাগের ব্যতিক্রম আয়োজনে চাঁদপুর শহরের রেলওয়ে বড় স্টেশনে ট্রেনের বগিতে স্থাপন করা হলো বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘর। শোকের মাস আগস্টে স্থাপনকৃত এ ভ্রাম্যমান জাদুঘরটি চাঁদপুরে থাকবে ১ সেপ্টেম্বর দুপুর আড়াইটা পর্যন্ত।

৩০ আগস্ট মঙ্গলবার দুপুরে চাঁদপুর রেলওয়ে বড় স্টেশনে গিয়ে দেখা গেছে ৩য় নাম্বার রেললাইনের ওপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন ঐতিহাসিক ছবির ব্যানার ফেস্টুনে মোড়ানো একটি ট্রেনের বগি দাঁড়িয়ে আছে। ভেতরে প্রবেশ করে দেখা গেছে অত্যন্ত সৌন্দর্যমন্ডিত ভাবে সাজানো হয়েছে ভ্রাম্যমান এই জাদুঘরটি। সেখানে এলইডি লাইটের আলোতে শোভা পাচ্ছে বঙ্গবন্ধুর নিজ হাতে লেখা বিভিন্ন চিঠি, তার ব্যবহৃত চশমা, নিজের লিখিত বই, ৭ই মার্চের ভাষণসহ বঙ্গবন্ধুর সম্পর্কিত নানা ধরনের ছবি ও ছোট ছোট ভাস্কর্য। প্রদর্শনীতে ইলেক্ট্রিকাল প্রজেক্টরে চলছে বঙ্গবন্ধুকে নিয়ে নানান তথ্য সম্পর্কিত ভিডিও।

খবর নিয়ে জানা গেছে শোকের মাস ১ আগস্ট থেকে প্রথমে চট্টগ্রাম বটতলী রেল স্টেশন দিয়ে এই বঙ্গবন্ধু ভ্রাম্যমান রেল জাদুঘরের শুভ সূচনা হয়। তারপর পর্যায়ক্রমে
চট্টগ্রামের পাহাড় তলী রেল স্টেশন, শীতাকুন্ড, ফেনী রেল স্টেশন, লাকসাম, মাইজদী, ,নোয়াখালী চৌমহনী এবং ৩০ আগস্ট মঙ্গলবার চাঁদপুর রেলওয়ে বড় স্টেশনে এটি নিয়ে আসা হয়। এখানে দুদিন প্রদর্শন শেষে আগামী ১ সেপ্টেম্বর দুপুর আড়াইটায় এরপর এটি চলে যাবে কুমিল্লা এবং আখাউড়ায়।

ভ্রম্যমান এই জাদুঘরটির পরিচালনার দায়িত্বে থাকা লোকজন জানিয়েছেন, জাদুঘরটি পরিচালনা করার জন্য তারা প্রায় ১০/১২ জন লোক রয়েছেন। ৩০ আগস্ট মঙ্গলবার বিকেল থেকে এর প্রদর্শনী শুরু হবে। এর পরের দিন (আজ) সকাল ১০ টা থেকে দুপুর ১ টা এবং বিকেল ৪ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত এর প্রদর্শন চলবে। এখানে মোট আড়াইদিন প্রদর্শন শেষে ১ সেপ্টেম্বর দুপুর আড়াইটা পর্যন্ত চাঁদপুর রেল স্টেশনে থাকবে। এরপর তারা কুমিল্লা এবং আখাউড়ার উদ্দেশ্যে চলে যাবে।

প্রতিবেদক: কবির হোসেন মিজি,৩১ আগস্ট ২০২২

Share