Home / চাঁদপুর / চাঁদপুরে বোতল দিয়ে প্রতিমার সাজসজ্জায় তাক লাগালেন দেবীভক্তরা
Botol debi

চাঁদপুরে বোতল দিয়ে প্রতিমার সাজসজ্জায় তাক লাগালেন দেবীভক্তরা

চাঁদপুর প্লাস্টিকের খালি বোতল দিয়ে সরস্বতী পূজার প্রতিমার সাজসজ্জা করে তাক লাগিয়ে দিলো বিদ্যাদেবীর ভক্তরা। জেলা শহরের প্রধান বাণিজ্যিক এলাকা পুরাণবাজারের স্থানীয় সনাতন ধর্মালম্বি যুবসমাজ ‘বিদ্যার্থী সংঘ’ নামের ব্যনারে এ আয়োজন করে।

প্রতিমার সাজসজ্জায় তারা সাড়ে ৭শ’ প্লাস্টিকের খালি বোতল ব্যবহার করেছে। ২২ জানুয়ারি সোমবার শিল্পির নান্দনিক ছোঁয়ায় দ্যুতি ছড়ানো অস্থায়ী এই পূজা মন্ডপ দেখতে হাজার হাজার দর্শনার্থী ভিড় জমায়।

বিদ্যাদেবী ভক্তদের ব্যতিক্রমী এ আয়োজনে সৃজনশীলতার অন্যন্য এক প্রকাশ ঘটেছে বলে সৌন্দর্য পিপাসু ভক্তরা জানায়। পুরাণবাজার ‘বিদ্যার্থী সংঘ’র সৌরভ সাহা জনায় ভিন্নতর এই ভাবনাটি মূলত আমার বন্ধু ইমন দাস ও আবির ঘোষের। তারা ভারতের একটি প্রতিমার সাজসজ্জা দেখে এই চমৎকার আইডিয়াটি বের করে। দীর্ঘ ৭ দিন ধরে শীতকে উপেক্ষা করে সকাল থেকে রাত পর্যন্ত আমরা এ আয়োজন করেছি। তিনি আরো জনান, এখানে ৪শ’ আড়াই লিটার এবং ৩শ’টি দেড় লিটারের মাম পানির খালি প্লাস্টিক বোতল ব্যবহার করা হয়েছে। রাকেস, পিয়াস, মিঠুন, বিপ্লব ও বসু সহ বেশ ক’জন সহপাঠী মিলে ৯ বছর ধরে স্থানীয় ২নং সপ্রবি মাঠে সরস্বতী পূজার আয়োজন করে বলে তারা জানায়।

উল্লেখ্য প্রতিবারের মতো এ বছরও চাঁদপুরের বিভন্ন পাড়ামহল্লায় বিদ্যাদেবীর আরাধনায় সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে। পূজা উপলক্ষ্যে চাঁদপুর শহরের অস্থায়ী মন্ডপগুলোতে ব্যতিক্রমী সাজসজ্জা, আলোকসজ্জা ও তোরণ নির্মাণ করা হয়েছে। প্রতিটি মন্ডপে শিল্পীদের মনের মাধুরি মিশিয়ে তৈরি সরস্বতী দেবীর প্রতিমা শোভা পেয়েছে।

হিন্দু ধর্মালম্বীর লোকজন প্রতিমা দর্শনে বিভিন্ন মন্ডপে ভিড় জমান। ২৩ জানুয়ারী প্রতিমা নিয়ে শোভাযাত্রার মধ্যদিয়ে সরস্বতীপূজা সমাপ্ত হয়।

আশিক বিন রহিম
: আপডেট, বাংলাদেশ সময় ০৮:০৩ পিএম, ২২ জানুয়ারি ২০১৮, সোমবার
ডিএইচ