চাঁদপুর

চাঁদপুর বই মেলায় বাড়ছে লেখক-পাঠকদের উপস্থিতি

আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনারে সপ্তাহব্যাপী বই মেলা শুরু হয়েছে। গত ১৫ ফেব্রুয়ারী চাঁদপুর জেলা প্রশাসন আয়োজনে ও চাঁদপুর পৌরসভার সহযোগিতায় শুরু হওয়া সপ্তাহব্যাপী বই মেলা ধীরে ধীরে জমে উঠছে শুরু করেছে।

বিকেল থেকে রাত পর্যন্ত হালকা শীতের আমেজ গায়ে মেখে লেখক-পাঠদের আনাগোনায় মুখরিত হয়ে উঠছে মেলার আঙ্গিনা। মেলায় অংশ নেয়া দোকানিরা জানিয়েছে গত বছরের তুলনায় মোটামুটিভাবে মেলা জমে উঠতে শুরু করেছে।

১৬ ফেব্রুয়ারী বৃহস্পতিবার বিকেল ও সন্ধ্যায় মেলা ঘুরে লেখক-পাঠক ও বিভিন্ন দর্শনার্থীদের সাথে আলাপ হলে তারা জানায়, গত বছরের তুলনায় এবার মেলার আয়তন, দোকানের সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। সন্ধ্যায় শহীদ মিনার পাদদেশে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে, এটি একটি ভালো উদ্যোগ। তবে এ ক্ষেত্রে বিকেল থেকেই সাংস্কৃতিক কার্যক্রম শুরু করতে পারলে আরো ভালো হতো। এতে করে অন্যান্য উপজেলা থেকে আসা দর্শনার্থীরা মেলায় প্রবেশ করে তাদের মনের চাহিদা পুরোপুরি মেটাতে সক্ষম হতো।

কবি ও লেখক তছলিম হোসেন হাওলাদার বলেন, চাঁদপুরে বই মেলা হচ্ছে, যা একটি ভালো সংবাদ। আমরা চাই মেলা যেনো প্রতি বছরই নিয়মিত করা হয়। মেলার দর্শনার্থীদের উপস্থিতি বাড়াতে প্রচার প্রাচারণা বৃদ্ধি করতে হবে। এ ক্ষেত্রে স্থানীয় দৈনিক পত্রিকাগুলোতে সংবাদ ও বিজ্ঞপ্তি প্রকাশ করা যেতে পারে।
কবি ও অনুবাদক মাইনুল ইসলাম মানিক বলেন, এই মেলা পাঠকদের বই পাঠে অনুপ্রাণিত করবে। মেলাকে কেন্দ্র করে যদি পাঠকের সংখ্যা সামন্য হলেও বৃদ্ধি পায় তবে সেটিই হবে মেলার স্বার্থকতা। এই মেলা তরুণ প্রজন্মকে অপসংস্কৃতি নগ্ন থাবা থেকে বইমুখী করবে বলে আমরা আশা করছি।
মেলায় আসা পাঠক রাজিব সাহা বলেন, ভাষা দিবসে বই মেলা আয়োজন করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ ও কৃতজ্ঞাতা জানাচ্ছি। বছরের একটি দিন যদি আমরা উৎসব করে বই কিনতে পারি তবে, আমাদের তরুণ প্রজন্ম অপসংস্কৃৃতির আগ্রাসন থেকে কিছুটা হলেও মুক্তি পাবে, তারা বইমুখী হবে। এ মেলা নিয়মিত করার অনুরোধ করছি।

প্রসঙ্গত, এ বছর একুশে বই মেলায় সর্বমোট ৩০ স্টল তৈরি করা হয়েছে। এর মধ্যে জেলা প্রশাসক কার্যালয়ের সিটি অব হিলশা অর্থাৎ ইলিশের বাড়ি চাঁদপুর ব্র্যান্ডিং স্টল রয়েছে। এছাড়া পুস্তক বিক্রেতা সমিতির ও টিআইবি (সনাক), এবং চাঁদপুর থেকে প্রকাশিত লিটলম্যাগসহ বেশ কিছু স্টল স্থান পেয়েছে। মেলার কার্যক্রম প্রতিদিন বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে রাত ৯টায়। মেলাকে কেন্দ্র করে সন্ধ্যায় শহীদ মিনার বেদীতে শহরের সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

নিউজ ডেস্ক
।। আপডটে, বাংলাদশে সময় ২ : ০০ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৭ বৃহস্পতিবার
ডিএইচ

Share