চাঁদপুর

চাঁদপুর পৌর নির্বাচনে ১ লাখ ১৭ হাজার ভোটারের ভোট গ্রহণ আজ

চাঁদপুর পৌর নির্বাচনে ৫ কেন্দ্রে ১ লাখ ১৭ হাজার ৮শ ভোটাআজর ভোটাধিকার প্রয়োগ আজ শনিবার ১০ অক্টোবর । ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে সকাল ৮টায় শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলছে।

শুক্রবার সকাল ১০টায় চাঁদপুর সরকারি কলেজের শহিদ রাজু ভবনে ৫২ জন প্রিজাইডিং অফিসারের সাথে ইভিএম মেশিন ব্যবহার,ভোট চলাকালীন সময়ে সংরক্ষণ ও ভোটগণনা শেষে তা’ ফেরৎ দেয়ার বিষয়ে এক ব্রিফিং সভা অনুষ্ঠিত হয় । এতে ব্রিফ করেন চাঁদপুর জেলা নির্বাচন কমিশনার ও রিটানিং অফিসার মো.তোফায়েল আহমেদ ও উপজেলা নির্বাচন কমিশনার ও সহকারী রিটানিং অফিসার মো.দেলোয়ার হোসেন ।

চাঁদপুর উপজেলা কমপেক্স ভবনের সম্মেলন কক্ষে ভোট গ্রহণকারী প্রিজাইডিং অফিসার,সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারদের দায়িত্ববন্টনের চিঠি বিতরণ ও ভোটগ্রহণের সকল প্রকার মালামাল প্রদান করা হয়েছে চাঁদপুর সদর উপজেলা কমপ্রেক্স ভবনের সম্মেলন কক্ষ থেকে এবং ভোটগ্রহণ শেষে আবার এখানেই ফলাফল সিট সহ সকল প্রকার মালামাল জমা দেয়ার নির্দেশ রয়েছে । চাঁদপুর সদর উপজেলা কমপ্রেক্স ভবনের সম্মেলন কক্ষটি নির্বাচনি কন্ট্রোলরুম হিসেবেও ব্যবহার করা হচ্ছে ।

চাঁদপুর পৌরসভার এ নির্বাচনে ভোটার সংখ্যা ১ লাখ ১৭ হাজার ৮ শ’৮৬ জন । এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৫৯ হাজার ২৭ জন এবং মহিলা ভোটার সংখ্যা ৫৮ হাজার ৮শ ৫৯ জন । ৬৭ জন প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর মধ্যে ৩ জন মেয়র প্রার্থী, সংরক্ষিত মহিলা আসনের ১৪ জন এবং কাউন্সিলর প্রার্থী ৫০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন এ নির্বাচনে । চাঁদপুর পৌরসভায় ওয়ার্ড সংখ্যা ১৫ টি,ভোটকেন্দ্র ৫২ টি ও ভোট গ্রহণ কক্ষ সংখ্যা ৩০৫ টি। প্রতিটি কক্ষে দু’টি করে ইভিএম মেশিন রয়েছে । তার মধ্যে একটি অতিরিক্ত।

মেয়র প্রার্থীদের মধ্যে রয়েছে বাংলাদেশ আ’লীগের প্রার্থী এ্যাড.জিল্লুর রহমান জুয়েলে,প্রতীক নৌকা, বিএনপি’র প্রার্থী মো.আক্তার হোসেন মাঝি , প্রতীক ধানের শীষ ও ইসলামী আন্দোলন বাংলাদেশ এর মামুনুর রশিদ বেলাল,প্রতীক হলো হাত পাখা ।

প্রতি কেন্দ্রে একজন করে প্রিসাইডিং অফিসার, প্রতি কক্ষে একজন করে সহকারী প্রিজাইডিং অফিসার এবং দু’জন পোলিং অফিসার নির্বাচনে ভোটগ্রহণের কাজে দায়িত্ব পালন করছেন। এছাড়াও প্রয়োজনীয় সংখ্যক আনসার ভিডিপি সদস্য ও পুলিশ আইন-শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত আছেন ।

আজ শনিবার আইন-শৃঙ্খলা বাহিনীর যানবাহন ও নির্বাচন কমিশনার ও রিটানিং অফিসারের অনুমোদিত যানবাহন ব্যতীত অন্য কোনো পাবলিক পরিবহন চাঁদপুর পৌর নির্বাচনে দিন চলাচল না করার সিদ্ধান্ত রয়েছে ।

চাঁদপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে ১৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট পৌর এ নির্বাচনে দায়িত্ব পালন করছেন। এছাড়াও বিজিপি, র‌্যাব, এপিবিএন আনসার সমন্বয়ে গঠিত স্টাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছেন। চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো.জামাল হোসেন আইন-শৃঙ্খলা বাহিনীর কার্যক্রম সমন্বয়ে রয়েছেন বলে জানা যায়।

আবদুল গনি, ১০ অক্টোবর ২০২০

Share