Home / চাঁদপুর / চাঁদপুর শহরে পানির কোনো সমস্যা থাকবে না : পৌর মেয়র
মেয়র নাছির
চাঁদপুর পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ (ফাইল ছবি)

চাঁদপুর শহরে পানির কোনো সমস্যা থাকবে না : পৌর মেয়র

তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ প্রকল্প-৩-এর আওতায় নগর পরিচালন উন্নতিকরণ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে চাঁদপুর পৌরসভার নগর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৪ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় চাঁদপুর পৌর পাঠাগারে আয়োজিত সভায় সভাপ্রধান ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র নাছির উদ্দিন আহমেদ।

সভায় স্বাগত বক্তব্য ও সমাপনী বক্তব্যে পৌরসভার মেয়র নাছির উদ্দিন আহমেদ গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরে বলেন, চাঁদপুর পৌরসভার মৌলিক সমস্যা ছিলো, তা পর্যায়ক্রমে সমাধান করার চেষ্টা করছি। স্বচ্ছতা ও জবাবদিহিতা না থাকলেই দুর্নীতি হওয়াটা স্বাভাবিক।

সেজন্যে চাঁদপুর পৌরসভার নির্বাচিত পৌর পরিষদের পাশাপাশি বিশিষ্ট নাগরিকদের সমন্বয়ে আইনী ভিত্তিতে চলছে নগর সমন্বয় কমিটি (টিএলসিসি)-এর কার্যক্রম। এর ফলে উন্নয়নমূলক কাজসহ পৌরসভার সামগ্রিক কাজে জনসম্পৃক্ততা বাড়ে এবং এ সকল কাজ টেকসই হয়।

তিনি আরো বলেন, পুরাণবাজারে সারফেস ওয়াটার টিটমেন্ট প্লান্ট চালু হয়েছে। যেটি প্রতি ঘন্টায় ৩শ’ ৫০ ঘন লিটার আর্সেনিকমুক্ত বিশুদ্ধ পানি উৎপাদনে সক্ষম।

এ প্লান্টের কারণে আগামী ১শ’ বছরে পুরানবাজার এলাকায় কোনো পানি সমস্যা থাকবে না। আর অল্প কিছুদিনের মধ্যে চাঁদপুর সেতুর নিকটে ঘোড়ামারা আশ্রায়ণ প্রকল্পের পাশে চালু হবে আরেকটি সারফেস ওয়াটার টিটমেন্ট প¬ান্ট। যেটি প্রতি ঘণ্টায় ২শ’ ৫০ ঘন লিটার আর্সেনিকমুক্ত পানি উৎপাদনে সক্ষম হবে।

আশা করি এ দুটির মাধ্যমে মানুষ নিরাপদ পানি পান করতে পারবে। এছাড়া এ প্ল্য¬ান্টের কারণে চাঁদপুর শহরের নতুনবাজার এলাকায় আগামী ৫০ বছরে পানির কোনো সমস্যা থাকবে না। যেটি দ্বারা চাঁদপুর শহরের পূর্ব দিকের বর্ধিতাংশসহ বাবুরহাট এলাকায় আর্সেনিকমুক্ত পানি সরবরাহ করা সম্ভব হবে।

মেয়র বলেন, চাঁদপুর শহরের জন্যে বড় চ্যালেঞ্জ হচ্ছে এ শহরটিকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। সেজন্যে উত্তরবঙ্গ থেকে ২০ জন শ্রমিক আনা হয়েছে এবং আন্ডারগ্রাউন্ড ড্রেনের ভেতরে কাজ করার জন্যে বরিশাল থেকে বিশেষ শ্রমিক আনা হয়েছে। এরা এমনভাবে কাজ করছে, যাতে ময়লা-আবর্জনা-ড্রেন পরিষ্কার করে শহরের জলাবদ্ধতা নিরসন করা যায়।

তিনি বলেন, অপরিচ্ছন্নতার সাথে আর কোনো আপস নয়। এজন্যে আসন্ন বাজেটে শহর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে পুর্বের চেয়ে বরাদ্দ বাড়িয়ে রাখা হয়েছে। ইনশাল্লাহ চাঁদপুরকে সত্যিকার অর্থেই ‘ক্লিন চাঁদপুর গ্রীন চাঁদপুর’ করা হবে। এজন্যে আমরা প্রথমে নাগরিকদের মধ্যে ব্যাপক সচেতনতা বোধ জাগ্রত করার জোর প্রয়াস চালাবো, এতে কাজ না হলে আইনী পদক্ষেপ গ্রহণে কঠোর হবো।

পৌরসভার ইমাম হাফেজ মো. জাকির হোসাইনের পবিত্র কোরাআন তেলওয়াতের মধ্য দিয়ে পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা মফিজউদ্দিন হালদারের পরিচালনায় সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মেয়র নাছির উদ্দিন আহমেদ।

তারপর বিগত সভার কার্যবিবরণীর আলোকে সিদ্ধান্ত সমূহের অগ্রগতি এবং রি-এসেসমেন্ট নিয়ে আলোচনা করেন পৌর সচিব আবুল কালাম ভূঁইয়া। সভার এক পর্যায়ে চাঁদপুর পৌরসভার টিএলসিসির সদস্য বাচ্চু পাটওয়ারীর মৃত্যুতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার সাবেক ভাইস চেয়ারম্যান, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব জীবন কানাই চক্রবর্তী, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, টিআইবি চাঁদপুর-এর সভাপতি কাজী শাহাদাত, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, ইকরাম চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ আ. রশিদ সরদার, চাঁদুপুর জেলা মহিলা আওয়ামী লীগের আহ্বায়ক অধ্যাপিকা মাসুদা নূর খান,

চাঁদপুর চেম্বার অব কমার্সের সভাপতি জাহাঙ্গীর আখন্দ সেলিম, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায়, সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ, দোকান মালিক সমিতির সভাপতি মোস্তাক হায়দার চৌধুরী, জেলা চ্যাপ সভাপতি আবুল খায়ের পাটওয়ারী, পরিবার পরিকল্পনার উপ-পরিচালক ডা. এস এম মোস্তাফিজুর রহমান, প্যানেল মেয়র সিদ্দিকুর রহমান ঢালী, শাহনাজ রহমান, সাবেক কাউন্সিলর শাহাজাহান চোকদার, কাউন্সিলর নাছির আহমেদ চোকদার, আলমগীর খান, মামুনুর রহমান দোলন, আলমগীর গাজী প্রমুখ।

প্রতিবেদক- শরীফুল ইসলাম
২৪ সেপ্টেম্বর, ২০১৮
ডিএইচ