Home / চাঁদপুর / চাঁদপুর পৌরসভা জেন্ডার কমিটির র‌্যালি ও আলোচনা সভা
Gender comtee

চাঁদপুর পৌরসভা জেন্ডার কমিটির র‌্যালি ও আলোচনা সভা

বিশ্ব নারী দিবস উপলক্ষে চাঁদপুর পৌরসভার জেন্ডার কমিটির আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৮ মার্চ) সকাল সাড়ে ৯টায় পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদের নেতৃত্বে চাঁদপুর পৌরসভা থেকে র‌্যালী বের হয়। র‌্যালীটি শহরের গুরুত্বপ‚র্ণ সড়ক পদক্ষিণ করে পুনরায় পৌরসভায় এসে শেষ হয়।

পরে বিশ্ব নারী দিবসের উপর আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে ব্যাপক ভূমিকা রাখছেন।

তিনি নারী উন্নয়নে কাজ করে যাচ্ছেন। পৃথিবীতে নারীর ক্ষমতায়ন অনন্য। পুরুষ শাসিত সমাজে নারীর ক্ষমতায়নের এখন বড় প্রয়োজন। সকল ক্ষেত্রে নারীর ভূমিকা রাখছে। আমাদের পাশবর্তী দেশ ভারতের চেয়ে বাংলাদেশে বর্তমানে মাতৃ মৃত্যু, শিশু মৃত্যুর হার কমেছে। এতে করে বাংলাদেশ উন্নত হচ্ছে। কেউ ইচ্ছে করে নারীর অধিকার দেয় না। নারীরা প্রতিষ্ঠিত হয়ে অধিকার আদায় করে নিতে হয়।

তিনি আরও বলেন, আমার কাছে ছেলের চেয়ে মেয়ে সন্তান সবচেয়ে বেশি প্রিয়। মা, স্ত্রী, বোন, কন্যা সবাই প্রিয়। তারা পুরুষের কাছ থেকে সহায়তা পায় না। আমাদের সমাজে ৮০ ভাগ নারী এখনও অবহেলিত। কিছু কিছু ক্ষেত্রে পুরুষরাও নারীদের হাতে নির্যাতিত হয়ে থাকে। সব ক্ষেত্রে নারী ও পুরুষ কাধে কাঁধ মিলিয়ে কাজ করছে। একজন নারী পুরুষের চেয়ে বেশি কাজ করে। প্রধানত আমাদের দেশের প্রধানমন্ত্রী, স্পীকার নারী। যখন পুরুষরা রাষ্ট্র ক্ষমতায় ছিল তারা দেশ রসাতলে নিয়েছে। আর শেখ হাসিনা নারী হয়ে রাষ্ট্র ক্ষমতায় এসে দেশকে উন্নত করেছে। বঙ্গবন্ধু চেয়েছে সুখী-সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তুলতে। ৭৫ এর আগস্ট তাকে হত্যা করার মাধ্যমে তার সেই স্বপ্ন ভেঙ্গে দেওয়ার চেষ্টা করা হয়েছে। বঙ্গবন্ধু দেশকে তখন আর এগিয়ে নিতে পারেনি। বর্তমানে তার কন্যা শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় এসে দেশের উন্নয়ন সাধন করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার প্রত্যয়ে নারীদের উন্নয়নের মাধ্যমে কাজ করে যাচ্ছেন। একই সাথে এই সভায় মহীয়সী নারী বীর মুক্তিযোদ্ধা সদ্য প্রয়াত ফেরদৌসি প্রিয়ভাসীনিকে স্মরণ করা হয়।

তিনি আরো বলেন, এক সময় নারীরা অন্ধকারে থাকতে হয়েছে। তাদেরকে আলোর পথে এনেছিল এদেশের মহীয়সী নারী বেগম রোকেয়া সাখাওয়াত। রোকেয়া সাখাওয়াতের কারণে আজ নারীরা শিক্ষা দীক্ষায় ও দেশের উচ্চ পদস্থ কর্মস্থলে কর্মরত রয়েছে।
বাংলাদেশের নারীরা এখন আর পিছিয়ে নেই। দেশের উন্নয়নে নারীরা প্রশংসনীয় ভ‚মিকা রাখছে। আর এটি সম্ভব হয়েছে জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার কারণে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার নারীর ক্ষমতায়নে ব্যাপক সাফল্য অর্জন করেছে। জননেত্রী শেখ হাসিনা সফল নেতৃত্বে সরকার সকল ক্ষেত্রে নারীদের সুযোগ করে দিচ্ছে। যার ফলে বর্তমান বাংলাদেশের সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপদে নারীরা নেতৃত্ব দিচ্ছে।

জেন্ডার কমিটির আহ্বায়িকা ও মহিলা কাউন্সিলর আয়েশা রহমানের সভাপতিত্বে ও পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা মোঃ মফিজুল ইসলাম হাওলাদের পরিচালনায় বক্তব্য রাখেন, পৌর সচিব মোঃ আবুল কালাম ভ‚ইয়া, মহিলা প্যানেল মেয়র শাহনাজ রহমান, স্বাস্থ্য বিভাগের আহ্বায়িকা ও মহিলা কাউন্সিলর ফরিদা ইলিয়াছ, শাহনাজ আলমগীর প্রমুখ।

প্রতিবেদক- কবির হোসেন মিজি