Home / চাঁদপুর / চাঁদপুর পাউবি’র ২ প্রকল্প প্রস্তাব পেশ : ব্যয় ৬ শ’৮ কোটি টাকা
চাঁদপুর পাউবি’র২ প্রকল্প প্রস্তাব পেশ : ব্যয় ৬ শ’৮ কোটি টাকা
মেঘনানদীর ভাঙ্গন থেকে ঈশানবালা রক্ষার আপ্রাণ চেস্টা গত বছরের ছবি)

চাঁদপুর পাউবি’র ২ প্রকল্প প্রস্তাব পেশ : ব্যয় ৬ শ’৮ কোটি টাকা

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ড (পাউবি) চলতি বছর বাস্তবায়নের জন্যে ২ টি প্রকল্প প্রস্তাব পেশ করেছে। এ গুলো হলো-মেঘনা নদীর ভাঙ্গন হতে হাইমচরের নীলকমলের ঈশানবালা ও চাঁদপুর সদরের ইব্রাহিমপুর ইউনিয়নের আলুর বাজার সংলগ্ন এলাকা সংরক্ষণের প্রকল্প এবং চাঁদপুর সদরের হরিণা-ফেরিঘাট এলাকার তীরসংরক্ষণ প্রকল্প ও হাইমচরের কালিখোলা হতে চরভৈরবীর কাটাখাল পর্যন্ত তীর সংরক্ষণ ও ড্রেজিং প্রকল্প ।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো.জাহাঙ্গীর হোসেন চাঁদপুর টাইমসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রাপ্ত তথ্য মতে,মেঘনা নদীর ভাঙ্গন হতে হাইমচরের নীলকমলের ঈশানবালা ও চাঁদপুর সদরের ইব্রাহিমপুর ইউনিয়নের আলুর বাজার সংলগ্ন এলাকা সংরক্ষণের প্রকল্প প্রস্তাব বোর্ডে পাঠানো হয়েছে। এতে প্রকল্প দুটোর ব্যয় নির্ধারণ করা হয়েছে ৬ শ’৮ কোটি ৯৬ লাখ টাকা।

মেঘনা নদীর পশ্চিম তীরে অবস্থিত ঈশানবালা হতে দক্ষিণ দিকে চাঁদপুরের নৌ-সীমানা জালালপুর পর্যন্ত এবং উত্তরে ফতেজংগপুর পর্যন্ত প্রায় ৮ কি.মি তীর- সংরক্ষণ, জনবসতি, স্থাপনা ও আবাদি জমি সংরক্ষণে ও ৯ কি.মি. ড্রেজিং করে নদীর গতিপথ ঠিক রাখতে ভাঙ্গন প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলতে প্রকল্পটি গ্রহণ করা প্রস্তাব পেশ করা হয়েছে।

ফলে ঈশানবালার ১২টি বিচ্ছিন্ন গ্রাম, বসতবাড়ি, জমি,ফসলি জমি, স্কুল,বাজার ও স্থানীয় জনসম্পদ মেঘনা নদীর ভাঙ্গন থেকে রক্ষা পাবে।

এদিকে নীলকমলের বিরাট একটি অংশ প্রধানমন্ত্রীর অর্থনৈতিক অঞ্চল ঘোষণার আওতায় এসেছে। তাই ড্রেজিং হলে উভয়ই তীরই ভাঙ্গন থেকে রক্ষা পাবে।

এদিকে চাঁদপুর সদরের হরিণা-ফেরি ঘাট মেঘনা নদীর ভাঙ্গন থেকে রক্ষায় ৯ শ’৩০ মিটার এলাকার তীর সংরক্ষণ এবং হাইমচরের কালিখোলা হতে হাইমচর বাজার পর্যন্ত ৮ শ’ ৬০ মিটার তীর সংরক্ষণ ও হাইমচর হতে চরভৈরবীর কাটাখাল পর্যন্ত ৭ কি.মি.ড্রেজিং প্রকল্প প্রস্তাব পেশ করা হয়েছে।

এতে প্রাক্কলিত ব্যয় নির্ধারণ করা হয়েছে ১৯১ কোটি টাকা। এর মধ্যে হরিণা অংশের জন্যে ৯৩ কোটি টাকা এবং হাইমচরের অংশের জন্যে ৯৮ কোটি টাকা প্রাক্কলিত ব্যয় নির্ধারণ করা হয়েছে।

হাইমচরের দায়িত্বে নিয়োজিত চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো.জাহাঙ্গীর হোসেন চাঁদপুর টাইমসকে বলেন,‘ইতোমধ্যেই প্রকল্প প্রস্তাব বোর্ডে প্রেরণ করা হয়েছে এবং এর একটি প্রকল্পের জন্যে ঠিকাদারের আগামী দু’এক সপ্তাহের মধ্যেই কাজ শুরু করার কথা রয়েছে ।’

প্রতিবেদক : আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৭:২০ পিএম, ৩ জুলাই ২০১৮,মঙ্গলবার
ডিএইচ

Leave a Reply