Home / চাঁদপুর / চাঁদপুর থেকে পাচার হচ্ছে বড় ইলিশ : খুচরা মূল্য আকাশচুম্বি
চাঁদপুর থেকে পাচার হচ্ছে বড় ইলিশ : খুচরা মূল্য আকাশচুম্বি
বড় আকৃতির ইলিশ ধরে একজন জেলে মাথায় করে নিয়ে যাচেছন।

চাঁদপুর থেকে পাচার হচ্ছে বড় ইলিশ : খুচরা মূল্য আকাশচুম্বি

ভরা মৌসুমেও কাংক্ষিত ইলিশ নেই চাঁদপুরের আড়তগুলোতে। ইলিশের আমদানি কম হওয়ায় ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে ইলিশের দাম। এমনটাই জানিয়েছেন ইলিশের পাইকারি বিক্রেতারা। তাদের দাবি চাহিদা অনুযায়ী ইলিশ না থাকায় দাম অনেক বেড়েছে।

তবে ভরা মৌসুমে ইলিশের আমদানি বাড়লে দাম কমে আসবে। মেঘনায় ইলিশের দেখা মিলছে না এ অজুহাতে শহরের বড় স্টেশন এলাকার মাছ ঘাটে এরই মধ্যে ইলিশের দাম দ্বিগুণ ছাড়িয়ে গেছে। প্রতি কেজি ইলিশের দাম এখনই উঠেছে আড়াই হাজার টাকা পর্যন্ত।

মূল্যবৃদ্ধির এ চিত্র ইলিশের আমদানি না বাড়া পর্যন্ত লাগামহীন বৃদ্ধি পাবে বলে মৎস্য ব্যবসায়ীদের অভিমত।

পছন্দের ইলিশ না কিনতে পেরে অনেকেই ইলিশ কিনতে এসে ফিরে যাচ্ছেন । আড়তে যে পরিমাণ ইলিশ আসছে, তার দুই-তৃতীয়াংশ প্যাকেটজাত হয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় পাঠাচ্ছেন আড়তদাররা। এতে প্রতিদিনই দাম বৃদ্ধি পাচ্ছে ইলিশের আড়তগুলিতে।

বৃহস্পতিবার (২ জুন) চাঁদপুর মাছঘাটে ঘুরে দেখা যায়, দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রায় আড়াই থেকে ৩ হাজার টাকা। ৯শ’ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ১২শ’ টাকা থেকে ১৫শ’ টাকা দরে। তবে সামনে আরো দাম ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করছেন সেখানকার ব্যবসায়ী ও শ্রমিকরা। ইলিশ আড়তে দেখা গেছে সীমিত পরিমান ইলিশের কেনা-বেচা হচ্ছে। ক্রয় করা ইলিশ ককশিটে বরফ দিয়ে প্যকেটজাত করছেন শ্রমিকরা।
ব্যবসায়ীরা জানান, নদীর মধ্যে ট্রলারেই ইলিশ কেনা-বেচা সম্পন্ন হয়ে যাত্রীবাহী লঞ্চ ও ট্রলারে অন্যত্র চলে যাচ্ছে। আড়তদাররাও গোপন স্থানে প্যাকেট মজুদ করে রাখছেন। তারা জানান এক সপ্তাহ ধরে আড়তে তেমন একটা ইলিশ আসছে না। যার কারণেও দাম চড়া। তবে সামেন আর কিছুদিন অতিবাহিত হলে ইলিশের দেখা পাওয়া যাবে।

শরিয়তপুর থেকে আসা জেলে মাসুদ জানায়, ‘আমরা একটি ট্রলারে মোট ১২ জন জেলে নদীতে মাছ শিকার করে থাকি। এখন ভরা মৌসুম না থাকায় ইলিশের দেখা মিলছে না। যা ইলিশ পাচ্ছি আমাদের কোনো রকম চলে যায়। এখন আড়তগুলোতে আমদানি কম দাম বেশি। পুরো মৌসুম ছাড়া দাম কমার সম্ভাবনা নেই।

তবে ইলিশ তুলনামূলক কম ধরা পড়েছে এটা যেমন ঠিক, তেমনি চাঁদপুর থেকে চোরাই পথে বড় আকৃতির ইলিশ পাচার হয়ে যাচ্ছে। এতে চাঁদপুরের বাসিন্দারা মূল্য দিয়েও বড় আকৃতির ইলিশের দেখা পাচ্ছে না। স্থানীয় চাহিদার সুযোগকে কাজে লাগিয়ে অসাধু ব্যবসায়ীরা চড়া মূল্যে বিক্রি করছেন।

]শরীফুল ইসলাম

: আপডেট, বাংলাদেশ সময় ১১:৪০ পিএম, ২ জুন ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ