চাঁদপুর

আগরতলা ও কলকাতা সফরে চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরাম

প্রথমবারের মতো ভারতের আগরতলা ও কলকাতা সফর করেছেন চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সদস্যরা। গত ২৩ আগস্ট থেকে ২৭ আগস্ট ভারতের এই দুটি রাজ্যে টেলিভিশন সাংবাদিক ফোরামের সদস্যরা সেখানে অবস্থান করেন।

এ সময় আগরতলা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে মতবিনিময় ও ঐতিহাসিক দর্শনীয় স্থান ঘুরে দেখা হয়।

গত ২৩ আগস্ট চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল-ইমরান শোভন ও সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসের নেতৃত্বে সংগঠনের ১১ সদস্যের পরিবার-পরিজনের ৪৪ জনের দল নিয়ে ভারতের আগরতলার উদ্দেশ্যে যাত্রা করে।

ভোর সোয়া ৫টায় চাঁদপুর থেকে মেঘনা এক্সপ্রেসযোগে লাকসামের উদ্দেশ্যে যাত্রা শুরু হয়। এরপর লাকসাম থেকে উপক‚ল এক্সপ্রেসযোগে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার উদ্দেশ্যে যাত্রা করা হয়।

আখাউড়া স্থলবন্দরে বাংলাদেশ ও ভারত সীমান্তবর্তী যাবতীয় কার্যক্রম শেষে আগরতলায় জয়পুরহাট ইন্টারন্যাশনাল হোটেলে অবস্থান নেয়া হয়।

আগরতলায় চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সদস্যরা পরিবার-পরিজন নিয়ে হেরিটেজ পার্ক, ঐতিহাসিক রাজপ্রাসাদ পরিদর্শন করা হয়। ওইদিন সন্ধ্যায় আগরতলা প্রেসক্লাব পরিদর্শনে গেলে সেখানে অবস্থানরত প্রেসক্লাবের দুইবারের সাবেক সভাপতি শেখর দত্তসহ প্রেসক্লাব নেতৃবুন্দ চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সদস্যদের অর্ভ্যথনা জানান এবং দীর্ঘসময় আগরতলার ঐতিহাসিক বিভিন্ন স্থাপনা এবং সাংবাদিকতা পেশা নিয়ে মতবিনিময় করা হয়।

পরদিন ২৪ আগস্ট চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সদস্যরা আগরতলা এয়ারপোর্ট থেকে ‘ইন্ডিগো’ প্লেনযোগে কলকাতার উদ্দেশ্যে যাত্রা করে। কলকাতায় পৌঁছার পর ‘গোল্ডেন আফরিন’ হোটেলে টেলিভিশন সাংবাদিক ফোরামের সদস্যরা তিন রাত অবস্থান করেন।

কলকাতায় অবস্থানকালে টেলিভিশন সাংবাদিক ফোরামের সদস্যরা এসি বাসযোগে কলকাতা শহর ভ্রমণ, ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন করেন। বিশেষ করে ভিক্টোরিয়া পার্ক, সায়েন্স সিটি, নিকো পার্ক, ইকো পার্ক, গঙ্গানদী ও কালিরঘাট এলাকা দর্শন করেন। পাশাপাশি কলকাতার প্রসিদ্ধ বিপণীবিতানগুলো টেলিভিশন সাংবাদিক ফোরামের পরিবারের সদস্যরা ঘুরে দেখেন।

গত ২৭ আগস্ট কলকাতা এয়ারপোর্ট থেকে ‘ইন্ডিগো’ প্লেনযোগে চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সদস্যরা আগরতলা এয়ারপোর্টের উদ্দেশ্যে যাত্রা করে।

আগরতলা এয়ারপোর্ট পৌঁছে সেখান থেকে আখাউড়া স্থলবন্দরে বাংলাদেশ ও ভারত সীমান্তবর্তী যাবতীয় কার্যক্রম শেষে আখাউড়া রেলস্টেশন এসে পৌঁছে। পরে আখাউড়া রেলস্টেশন থেকে উপক‚ল এক্সপ্রেসযোগে লাকসাম এবং লাকসাম থেকে মেঘনা এক্সপ্রেসযোগে চাঁদপুর এসে পৌঁছে টেলিভিশন সাংবাদিক ফোরামের সদস্যরা।

৪ রাত ৫ দিনের ভারত সফরে চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সদস্যদের মধ্যে যারা সফরসঙ্গী হয়েছেন তাদের মধ্যে রয়েছেন : সংগঠনের সভাপতি আল-ইমরান শোভন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, প্রতিষ্ঠাতা সভাপতি শরীফ চৌধুরী, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক রহিম বাদশা, বর্তমান সহ-সভাপতি ল²ন চন্দ্র সূত্রধর, যুগ্ম সম্পাদক কাদের পলাশ, সাংগঠনিক সম্পাদক ওয়াদুদ রানা, দপ্তর সম্পাদক মো. খুরশিদ আলম, সম্মানিত সদস্য মো. হাবিবুর রহমান খান, আব্দুল আউয়াল রুবেল, তালহা জুবায়ের।

সংগঠনের সভাপতি আল-ইমরান শোভন ও সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস জানান, বিদেশ ভ্রমণে চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের এটিই প্রথম সফর। এই সফর সুন্দরভাবে সম্পন্ন হওয়ায় আমরা মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি। পাশাপাশি এই সফরে অংশগ্রহণকারী সদস্যরা বিভিন্ন দিক-নির্দেশনা ও পরামর্শ দিয়ে সহযোগিতা করায় কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বিদেশ ভ্রমণে যাঁরা উৎসাহ-উদ্দীপনা এবং আর্থিকভাবে সহযোগিতা করেছেন সেসব শুভানুধ্যায়ীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এদিকে বিদেশ ভ্রমণে শেষমূহূর্তে পারিবারিক ও শারীরিক সমস্যার কারণে সংগঠনের সাংগঠনিক সম্পাদক নাছির উদ্দিন পাঠান, কোষাধ্যক্ষ নেয়ামত হোসেন ও সম্মানিত সদস্য নূরুল আলম খান অংশ্রহণ করতে না পারায় দু:খ প্রকাশ করেছেন।

করেসপন্ডেন্ট

Share