চাঁদপুর

চাঁদপুর টাইমস-এর পক্ষ থেকে ঈদ মোবারক

আগামীকাল (২২ আগস্ট ) পবিত্র ঈদুল আযহা । ত্যাগ,শান্তি,সৌহার্দ্য আর আনন্দের বার্তা নিয়ে বিশ্ব মুসলমানদের জন্য খুশির বার্তা নিয়ে বছর ঘুরে আবারো ফিরে এসেছে ত্যাগের মহিমায় ভাস্বর পবিত্র ঈদুল আযহা। ঈদ সব ভেদাভেদ ভুলে ভ্রাতৃত্বের বন্ধনে মিলিত হওয়ার দিন।

পবিত্র ঈদুল আযহার এ দিনটি ত্যাগের মহিমা নিয়ে আমাদের মাঝে উপস্থিত হয়। মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদুল আযহা।। নাড়ির টানে শহরের কর্মজীবীরা এখন বাড়ি ফিরতে শুরু করেছে ।

বাড়ি ফেরা মানুষগুলো নিয়ে বাস,ট্রেন,লঞ্চ,স্টীমার,ট্রলার,সিএনজি ও প্রাইভেট গাড়িগুলি বিরামহীন গতিতে চলছে তো চলছে যেন তিল ঠাঁই আর নাহিরে। ট্রেন ও বাসগুলিতে উপছে পড়া ভিড় লক্ষণীয় । আত্মীস্বজনের সাথে ঈদ করতে আসা বাঙালীর একটি সংস্কৃতি। ঈদ সার্বজনীন মানব প্রেমের শিক্ষা প্রদান করে। এ মানব প্রেমের মাধ্যমেই ত্বরান্বিত হতে পারে শান্তি।

ঈদের আনন্দ-উৎসব এ নৈতিক শিক্ষাই প্রদান করে। একজন মানুষ ইসলামে আত্মশুদ্ধি,সংযম,মহানুভবতা,ত্যাাগ,দানশীলতা,উদারতা,ক্ষমা,সাম্য ও মানুষ্যত্বের গুণাবলী ধারণ করে ন।

আমাদের দেশে এ দিনটি অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে উদযাপিত হয়ে থাকে। সাম্প্রদায়িক সম্প্রীতির এ দেশে সবাই মিলে মিশে দিনটিকে উৎসবমুখর করে তোলে। তাই সমাজ ও সংস্কৃতিতে ঈদের আগমন তাৎপর্যপূর্ণ। সারা বিশ্বে অস্থিরতা বিরাজ করছে। সন্ত্রাস,গুম,সহিংসতা,জঙ্গি কর্মকান্ড নিত্যদিনের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

বিশ্বের প্রায় ১শ’ কোটির অধিক মুসলমান যথাযোগ্য ভাবগাম্ভীর্য ও অনাবিল আনন্দ-উচ্ছ্বাসের মধ্যে ঈদুল ফিতর উদযাপন করে। তাই এক অর্থে ঈদ হলো মুসলিম উম্মাহর জাতীয় উৎসব।

ঈদুল আযহা শিক্ষা ও তাৎপর্য আমাদের জীবনে প্রতিনিয়ত প্রতিফলিত হোক। সাম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশে ঈদ উৎসবের আনন্দ হোক সবার সমান।
পরস্পরের প্রতি সহমর্মিতা,সহযোগিতা,বন্ধুত্ব, মমতা ও ভ্রাতৃত্বের মাধ্যমে ঈদুল আযহার আদর্শকে সমুন্নত রাখতে বার বার আসে ।

পবিত্র ঈদুল আজহায় আমাদের প্রার্থনা,সবার জীবন আনন্দময় হোক। এ আনন্দময় উৎসবে শ্রদ্ধাভাজন ব্যক্তিগণ,সহকর্মী,পাঠক ও শুভাকাংখীদের প্রতি রইল ঈদের শুভেচ্ছা।

সম্পাদকীয়
আপডেট, বাংলাদেশ সময় ১:১০ পিএম,২১ আগস্ট ২০১৮,মঙ্গলবার
এজি

Share