শীর্ষ সংবাদ

চাঁদপুর টাইমসে সংবাদ প্রকাশের পর পৌর ঈদগাহ রক্ষণাবেক্ষণে ব্যবস্থা

কয়েক মাস পূর্বে শহরের প্রধান এই ঈদ গাঁটি নিয়ে গাড়ি পাকিং এবং ব্যবসায়ীদের দখলে অরক্ষিত চাঁদপুর পৌর ঈদ গাঁ, শিরোনামে চাঁদপুর টাইমসে দুইটি স্বচিত্র সংবাদ প্রকাশিত হয়। তারই প্রেক্ষিতে ঈদ গাটি রক্ষনাবেক্ষনে পুনঃসংস্কারের উদ্যোগ নেয় চাঁদপুর পৌর সভার মেয়র আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ।

গত কয়েক বছর ধরে শহরের প্রধান এই পৌর ঈদ গাঁ টি বিভিন্ন গাড়ি পাকিং, নির্মান সামগ্রী, কাঁচা মাল, ও বাঁশের বেড়া তৈরিদের দখলে রয়েছিলো। যার কারনে মাঠটি পবিত্রতা ও সৌন্দর্য হারিয়ে অরক্ষিত ভাবে পড়েছিলো।

সৌন্দর্য ও পবিত্রতা রক্ষার জন্য চাঁদপুর পৌরসভার প্রায় ২০ লাখ টাকা ব্যয়ে এবার উন্নত পরিসরে এবার নির্মিত হচ্ছে পৌর ঈদ গাঁ,য়ের চর্তুদিকের বাউন্ডারি দেয়াল। এটি চাঁদপুরের প্রধান ও ঐতিহ্যবাহী ঈদ গা।

চাঁদপুর শহরের কবি নজরুল সড়কস্থ ( সাবেক স্ট্যান্টরোড) পুরান বাজার নতুন বাজার ব্রীজের নিকটে অবস্থিত পৌর ঈদ গাঁ মাঠটিতে সরজমিনে গিয়ে দেখাযায়, মাঠের চর্তুদিকে মাটি খুঁড়ে বাউন্ডারির পিলার নির্মান করা হচ্ছে। নির্মান কাজের কন্টাকের দায়িত্বে রয়েছে, ঠিকাদরী প্রতিষ্ঠান মের্সাস ঢালী ট্রেডাসের সাইদুর রহমান। তার তত্ববধানে প্রতিদিন নির্মান শ্রমিকরা বাউন্ডারির কাজ করছেন। দেখা যায়, মাঠের উত্তর পাশ এবং দক্ষিন পাশের পুরনো দেয়াল ভেঙ্গে নতুন দেয়াল করার জন্য রড, সিমেন্ট, কংক্রিটের ঢালাই দিয়ে পিলার নির্মাণ কাজ চলছে।

পূর্ব পাশ এবং পশ্চিম পাশে ব্রীজের বাউন্ডারি থাকায়, ওই দুই পাশে নতুন করে দেয়ালের প্রয়োজন পড়েনি। তাই দক্ষিন এবং উত্তর পাশের বাউন্ডারি দুটি উন্নত পরিসরে করা হবে। একই সাথে দক্ষিন পাশের বাউন্ডারি সম্পর্ন ভাবে বন্ধ করে দেয়া হবে বলে জানা গেছে।

যাতে করে গরু ছাগল, কিংবা কোন মানুষজন চলাফেরা করতে না পারে। এতে করে ঈদ গাঁয়ের পবিত্রতা ও সৌন্দর্য রক্ষা পাবে। আর উত্তর পাশের কবি নজরুল সড়ক লাগোয়া যে বাউন্ডারি নির্মান হবে,সেটির পূর্ব এবং পশ্চিম পাশের আগের মতোই দুটি প্রধান গেট করা হবে। তবে গেট গুলো আগের তুলনায় অনেক উন্নত হবে। দুই গেটে ও দেয়ালের প্রত্যেকটি পিলারে সিরামিক্সের টালী লাগানো হবে এবং স্টীলের তৈরি গেটে সবসময় তালা বদ্ধ থাকবে।

ঠিকাদরী প্রতিষ্ঠান মের্সাস ঢালী ট্রেডাসের সাইদুর রহমান আরিফ জানান, পৌরসভার অর্থায়নে গত ২৭ জানুয়ারিতে ঈদ গাঁয়ের চর্তুদিকে বাউন্ডারি নির্মাণের কাজ শুরু করা হয়। যদিও এর বাজেট ধরা হয়েছে ১৮ লাখ টাকা। কিন্তু কাজ সম্পর্ন করতে হয়তো বা ২০ লাখের উপরে খরচ ব্যয় হতে পারে।

তিনি জানান, বাউন্ডারির প্রধান দুটি গেটে এবং প্রত্যেকটি পিলারে সিরামিক্সের টালী বসানো হবে। গত ২৭ জানুয়ারিতে কাজ শুরু করা হয়েছে। কাজ সম্পন্ন করতে আরো দুই আড়াই মাস লাগবে। এক্ষেত্রে হয়তোবা টালী কিংবা অন্যান্য মালামালের সমস্যা থাকলে সময় একটু নড়চর হতে পারে।

প্রসঙ্গত,দীর্ঘদিন ধরে চাঁদপুর পৌর ঈদ গাঁ, মাঠ জুড়ে পিকআপ ভ্যান, এ্যাম্বুলেন্স, ট্রাক, ঠেলাভ্যান, রিক্সাসহ বিভিন্ন ছোট- বড় যানবাহন পাকিং করে রাখা হয়েছিলো। বর্তমানে মাঠের অধিকাংশ জুড়ে রয়েছে সড়ক নির্মানের পাথরের টুকরো।মাঠের দক্ষিন পাশে বাঁশের বেড়া ব্যবসায়ীরা বাঁশ এবং বেড়া তৈরি করে মাঠে ফেলে রেখেছেন। এছাড়াও বিভিন্ন কাঁচামাল সেখানে ফেলে রাখার কারনে এবং বহিরাগতদের মল মূত্রে সেখানে দুর্গন্ধ ছড়াচ্ছে।

যার কারনে ঈদ গাঁ মাঠটি একদিকে যেমন পবিত্রতা রক্ষা পাচ্ছিলো না অন্যদিকে পরিবেশ দূষিত হয়ে তার সৌন্দর্য হারাচ্ছিলো শহরের এই প্রধান ঈদ গাঁটি। অরক্ষিত পবিত্র ঈদ গা নিয়ে স্বচিত্র সংবাদ প্রকাশ হওয়ার পরে চাঁদপুর পৌরসভা কর্তপক্ষের উদ্যোগে তা রক্ষনাবেক্ষনে পুনঃসংস্কারে এ নির্মান কাজ শুরু হয়েছে।

কবির হোসেন মিজি

Share