চাঁদপুর

চাঁদপুর জেলা প্রশাসনের মা ইলিশ রক্ষায় সাঁড়াশি অভিযান অব্যাহত

চাঁদপুর জেলা প্রশাসনের মা ইলিশ রক্ষার ১৪তম দিনে সাঁড়াশি অভিযান অব্যাহত রয়েছে। অভিযানে বিপুল পরিমাণ কারেন্ট জাল জব্দ করা হয়। চাঁদপুর শহরের বড়স্টেশন মোলহেড থেকে শুরু করে রাজরাজেশ্বর, আমিরাবাদ, হরিণাঘাটসহ বিভিন্ন স্থানে এ অভিযান পরিচালনা করা হয়েছে।

এ সময় দুটি স্টিলবডি ট্রলার ও স্পীডবোট নিয়ে জেলা মৎস্য বিভাগ এবং জেলা প্রশাসনের স্বেচ্ছাসেবক টিমের সমন্বয়ে গত কাল থেকে সকাল ১০ টা পর্যন্ত অভিডান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।

অভিযান শেষে আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, আজকে ম্গংলবার পর্যন্ত আমরা এ অভিযান পরিচালনা করেছি। এ সময় বিপুল পরিমাণ কারেন্ট জাল ও ইলিশ মাছ উদ্ধার করি। আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

চাঁদপুরে মা ইলিশ রক্ষায় গত ২৪ ঘন্টায় জেলা এ টাস্কফোর্স কর্তৃক পরিচালিত ৪টি মোবাইল কোর্ট ও ১৪টি অভিযান পরিচালনা করা হয়েছে বলে জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি দৈনিক এক প্রেস রিলিজে এ তথ্য জানিয়েছেন্ ।

চাঁদপুরের ১ শ’ কি.মি নৗ-সীমানার বিভিন্ন এলাকায় জেলা টাস্কফোর্ট কমিটি এ অভিযান পরিচালনা করে বলে জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি জানান।

অভিযানে ১৬.৭০ লাখ মিটার কারেন্ট জাল ও প্রায় ১১৫ কেজি ইলিশ আটক করা হয়। জালের মূল্য ৩ কোটি ৩৪ লাখ টাক , মামলা দায়ের ৪ টি , টাকা জরিমানা আদায় ২০ হাজার টাকা ও ১৪ জন কে জেল-জরিমানা আদায় করা হয় । আগামি ৪ নভেম্বর পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন ।

এ অভিযানে সম্পৃক্ত ছিলেন কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার মৎস্য সমপ্রসারণ কর্মকর্তা আমিনুল হক মিয়াজী, জেলা মৎস্য অফিসে কর্মরত সদস্যগণ, জেলা প্রশাসক কর্তৃক গঠিত স্বেচ্ছাসেবক টিমের সদস্য ওমর ফারুক, সেলিম রেজা, জাহিদুল হক মিলন, এইচএম জাকির, এমকে ওয়াসিম, ইকবাল হোসেন, নজরুল ইসলামসহ ৩০ জন সদস্য।

অভিযান শেষে উদ্ধারকৃত কারেন্ট জাল আগুন দিয়ে পুড়িয়ে ফেলা হয়। পরে জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আজিজুন্নাহার, অলিদুজ্জামান ও মঞ্জুর মোর্শেদ উপস্থিতিতে গরিব মানুষের মাঝে মাছ বিরতণ করা হয়।

আবদুল গনি ,২৭ অক্টোবর ২০২০

Share