চাঁদপুর

চাঁদপুর জেলা ও দায়রা জজের রের্কড পরিমান মামলার নিষ্পত্তি

চাঁদপুর জেলা ও দায়রা জজ মোঃ জুলফিকার আলী খান গত দেড় বছরে রের্কড পরিমান মামলার নিষ্পত্তি করেছেন। যা গত বছর গুলোর তুলনায় রের্কড ছাড়িছে গেছে। এর পূর্বে চাঁদপুরে এত দ্রুত সময়ে এমন রের্কড পরিমান কোন মামলার নিষ্পত্তি হতে শুনা যায়নি।

খবর নিয়ে জানা গেছে চাঁদপুর জেলা ও দায়রা জজ মোঃ জুলফিকার আলী খান চাঁদপুরে যোগদানের পর থেকে তার কর্ম দক্ষতায় বিচার প্রার্থীদের বহু বছরের ঝুলন্ত মামলার নিষ্পত্তি দেন।

জানা যায় ২০১৮ সালের ৩০ এপ্রিল থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ইং পর্যন্ত গত এক দেড় বছরে তিনি ফৌজদারি ও দেওয়ানি মিলিয়ে সর্বমোট ৫২৬৬টি মামলার নিষ্পত্তি করেন।

এর মধ্যে গত বছর ৩০ এপ্রিল হতে ৩১ ডিসেম্বর পর্যন্ত নিষ্পত্তিকৃত দেওয়ানী ও ফৌজদারি মামলার পরিসংখ্যান হলো, সর্বমোট ১৯৪৯টি। এরমধ্যে দেওয়ানী হলো-

দেওয়ানী আপিল প্রারম্ভিক ৩৫৪টি, দায়ের ১১৭টি, মোট সংখ্যা ৪৭২টি, নিষ্পত্তি ৫৭টি। অর্পিত আপিল প্রারম্ভিক ২৩৭টি, দায়ের ৮০টি, মোট সংখ্যা ৩১৭টি, নিষ্পত্তি ৪০টি। পারিঃ আপিল প্রারম্ভিক ৩৬টি, দায়ের ২১টি, মোট সংখ্যা ৫৭টি, নিষ্পত্তি ১৮টি। বিবিধ আপিল প্রারম্ভিক ৫৬টি, দায়ের ২৭টি, মোট সংখ্যা ৮৩টি, নিষ্পত্তি ১৩টি। সিভিল রিভিশন প্রারম্ভিক ৭৫টি, দায়ের ৩৪টি, মোট সংখ্যা ১০৯টি, নিষ্পত্তি ৫৮টি। বিবিধ প্রারম্ভিক ৩১টি, দায়ের ৬টি, মোট সংখ্যা ৩৭টি, নিষ্পত্তি ৭টি। মোট ১৯৩টি। এবং ফৌজদারি এস.সি প্রারম্ভিক ৩২৬টি, দায়ের ৪৩৩টি, মোট সংখ্যা ৭৫৯টি, নিষ্পত্তি ৪৯টি। এস.টি.সি প্রারম্ভিক ২৮টি, দায়ের ১৬ট, মোট সংখ্যা ৪৪টি, নিষ্পত্তি ২টি। স্পেশাল প্রারম্ভিক ১টি, দায়ের ১টি, মোট সংখ্যা ১টি, নিষ্পত্তি ১টি। এসিড ট্রাইঃ প্রারম্ভিক ২টি, দায়ের ০ টি, মোট সংখ্যা ২টি, নিষ্পত্তি ২টি। সন্ত্রাস ট্রাইঃ প্রারম্ভিক ৪টি, দায়ের ০টি, মোট সংখ্যা ৪টি, নিষ্পত্তি ১টি। ফৌজদারি আপিল প্রারম্ভিক ৪৬৪টি, দায়ের ১২০টি, মোট সংখ্যা ৫৮৪টি, নিষ্পত্তি ১১০টি। ফৌজদারি রিভিশন প্রারম্ভিক ৬৭৮টি, দায়ের ১৭২টি, মোট সংখ্যা ৮৫০টি, নিষ্পত্তি ৫০৭টি। ফৌজদারি বিবিধ প্রারম্ভিক ৮০টি, দায়ের ১২৮২টি, মোট সংখ্যা ১৩৬২টি, নিষ্পত্তি ১০৮৪টি। দেওয়ানী ও ফৌজদারি সর্বমোট নিষ্পত্তি ১৯৪৯টি।

এছাড়া ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ইং পর্যন্ত নিষ্পত্তিকৃত দেওয়ানী ও ফৌজদারি মামলার পরিসংখ্যান হলো, সর্বমোট ৩৩১৭টি। এরমধ্যে দেওয়ানী হলো-

দেওয়ানি মামলা প্রারম্ভিক ৩১৪ টি, দয়ের ১৯০ টি, মোট সংখ্যা ৫০৪টি, নিষ্পত্তি হয় ১১২টি। অর্পিত আপিল প্রারম্ভিক ২২৭টি, দায়ের ৫৬টি, মোট সংখ্যা ২৮৩টি, নিষ্পত্তি হয় ৯৩টি। মানী আপিল প্রারম্ভিক ২টি, দায়ের ১ টি মোট সংখ্যা ৩টি , নিষ্পত্তি ১টি। পারিঃ আপিল প্রারম্ভিক ৩৯টি দায়ের ১০টি, মোট সংখ্যা ৪৯টি, নিষ্পত্তি ৩৮টি। বিবিধ আপিল প্রারম্ভিক ৭০টি, দয়ের ৩৫টি, মোট সংখ্যা ১০৫টি,নিষ্পত্তি ৬৩টি। সিভিল রিভিশন প্ররম্ভিক ৫১টি,দায়ের ৮২টি, মোট সংখ্যা ৯৩টি, নিষ্পত্তি ৭৩টি। বিবিধ প্রারম্ভিক ৩০টি, দায়ের ১৭টি, মোট সংখ্যা ৪৭টি, নিষ্পত্তি ২৩টি। মোট নিষ্পত্তি ৪০৫টি। এবং ফৌজদারি এস.সি প্রারম্ভিক ৬৩৮টি, দায়ের ১৫৭৪টি, মোট সংখ্যা ২২১২টি, নিষ্পত্তি ১৩৮টি। এস.টি.সি প্রারম্ভিক ৩১টি, দায়ের ৪৩টি, মোট সংখ্যা ৭৪ট, নিষ্পত্তি ৫টি। ফৌজদারি আপিল প্রারম্ভিক ৪৮৫টি, দায়ের ৪১৬টি, মোট সংখ্যা ৯০১ট, নিষ্পত্তি ৩৭৭টি। ফৌজদারি রিভিশন প্রারম্ভিক ৩৭৪টি, দায়ের ৩১১টি, মোট সংখ্যা ৬৮৫টি, নিষ্পত্তি ৫৬৮টি। ফেজদারি বিবিধ প্রারম্ভিক ১০০টি, দায়ের ২১১৮টি, মোট সংখ্যা ২২১৮টি, নিষ্পত্তি ১৮২৪টি। দেওয়ানী ও ফৌজদারি সর্বমোট ৩৩১৭টি। ২০১৮ সালের ৩০ এপ্রিল থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ সাল পর্যন্ত দেওয়ানী ও ফেীজদারি মিলিয়ে সর্বমোট ৫২৬৬টি মামলা নিষ্পত্তি করা হয়।

চাঁদপুর জেলার বিভিন্ন অঞ্চলের মানুষজন পারিবারিক বিরোধ, জমি সংক্রান্ত বিরোধ, বিবাহ বিচ্ছেদ সহ নানা বিষয়ে বিচার পাওয়ার জন্য আদালতে মামলা করেন। মামলার সঠিক তথ্য,সাক্ষী প্রমানের সংকটে বিচার প্রার্থীদের দায়ের করা সেসব মামলা গুলো বছরের পর বছর ঝুলতে থাকে। দিনের পর দিন, সময় ক্ষন পার হলেও তাদের সে মামলার সমাপ্তি ঘটেনি। কিন্তু গত বছর চাঁদপুর জেলা ও দায়রা জজের এমন প্রশংসনীয় কর্ম দক্ষতায় একদিকে যেমন আদালতে হাজারো মামলার বোঝা কমেছে অন্যদিকে সঠিক বিচার কার্যে মামলার নিষ্পত্তি দেখে স্বস্তির নিঃশ^াস ফেলেছেন বিচার প্রার্থীরা।

কবির হোসেন মিজি,২৭ ফেব্রুয়ারি ২০২০

Share