Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জে রাতের আঁধারে চলছে গাছ কর্তন : নির্মাণ হচ্ছে অবৈধ স্থাপনা
হাজীগঞ্জে রাতের আঁধারে চলছে গাছ কর্তন : নির্মাণ হচ্ছে অবৈধ স্থাপনা

হাজীগঞ্জে রাতের আঁধারে চলছে গাছ কর্তন : নির্মাণ হচ্ছে অবৈধ স্থাপনা

চাঁদপুর হাজীগঞ্জে রাতের আঁধারে শিশু গাছ কর্তন করে জোরপূর্বক অবৈধ ভাবে স্থাপনা নির্মানের অভিযোগ পাওয়া গেছে।

সোমবার (১২ নভেম্বর) সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নের আহম্মদপুর মিজি বাড়ীর মৃত ফজলুর রহমানের ছেলে মিজানুর রহমানের দখলকৃত ভূমিতে থাকায় বিভিন্ন প্রজাতীর শিশু গাছ কর্তন করে সম্পত্তি দখলে নেয় একই বাড়ীর মৃত ইমানউদ্দিনের ছেলে কালু মিয়া।

গত ২০০৭ সালে ওই বাড়ীর মোবারক মাষ্টারের কাছ থেকে মিজানুর রহমান ৪ শতাংশ বাড়ীর ভিটা ক্রয় করেন। সেই থেকে ওই ভূমির উপর দেশীয় প্রজাতীর বিভিন্ন শিশু গাছ রোপন করেন।
পরবর্তীতে কালু মিয়া একই বাড়ীর বিল্লাল হোসেনের কাছ থেকে ৪শতাংশ ভূমি ক্রয় করেছেন বলে দাবি করেন তিনি।

এ নিয়ে এলাকায় বহু শালীশ বৈঠক বসলেও কোন সঠিক সমাধানের পূর্বে এক প্রকার জোরপূর্বক দখলের পায়তারায় লিপ্ত হন কালু মিয়া। এদিকে কালু মিয়া তার নিজ নামে ক্রয়কৃত বিরোধীয় ভূমি নাম জারি ও খারিজ করেছেন বলে দাবি করেন। মিজানুর রহমানের খারিজকৃত দখল সম্পত্তিতে কোন বেজাল নেই বলে জানান স্থানীয় শালিশদাররা।

তারই প্রেক্ষিতে মিজানুর রহমান চলতি বছরের ১৫ জুন বাদী হয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অফিসে কালু মিয়ার অবৈধ খারিজ বাতিলের আবেদন করে মামলা দায়ের করেছেন। ওই মামলার প্রথম শুনানীর দিন গত মাসের ২৪ তারিখ ছিল। কিন্ত বিবাদী কালু মিয়া ওই শুনানীতে উপস্থিত না থেকে শুনানী কার্যক্রমকে বিলম্বিত করেছেন।

যার প্রেক্ষিতে উপজেলা কানুনগো চলতি মাসের ১৪ নভেম্বর ২য় শুনানীর দিন ধার্য করেন। কিন্তু তা উপেক্ষা করে কালু মিয়া দলবল নিয়ে রোববার রাতের আঁধারে মিজানুর রহমানের দখলীয় ভূমির উপর থাকায় শিশু গাছ কর্তন করে অবৈধ ভাবে স্থাপনা নির্মাণ করেছেন।

এদিকে মিজানুর রহমানের কর্তনকৃত শিশু গাছের ক্ষয়ক্ষতির পরিমান জানা যায় প্রায় শতাধিক। পরে স্থানী গন্যমান্যরা বিষয়টি দেখে দুঃখ প্রকাশ করেন।

স্টফ করেসপন্ডেট
১২ নভেম্বর,২০১৮