Home / চাঁদপুর / চাঁদপুর জেলার পত্রিকা সম্পাদকদের সাথে প্রেসক্লাবের মতবিনিময়
P club motbinimoy

চাঁদপুর জেলার পত্রিকা সম্পাদকদের সাথে প্রেসক্লাবের মতবিনিময়

চাঁদপুর থেকে প্রকাশিত বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক পত্রিকার সম্পাদক/দায়িত্বশীল সম্পাদকদের সাথে মতবিনিময় সভা করেছে চাঁদপুর প্রেসক্লাব।

রোববার (৩ ডিসেম্বর) দুপুর ২টায় প্রেসক্লাবের তৃতীয় তলায় অনুষ্ঠিত মতবিনিময়ে সভাপতিত্ব করেন প্রেসক্লাব সভাপতি শরীফ চৌধুরী।

প্রেসক্লাব সাধারণ সম্পাদক জি এম শাহীনের পরিচালনায় সভার শুরুতে সাংবাদিকদের পরিবারের মরহুম স্বজনদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

এছাড়া বিগত সভার সিদ্ধান্তসমূহ সভায় পাঠ এবং অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় ।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক চাঁদপুর দর্পণের সম্পাদক ও প্রকাশক ইকরাম চৌধুরী, দৈনিক চাঁদপুর বার্তার ভারপ্রাপ্ত সম্পাদক শহীদ পাটোয়ারী, দৈনিক চাঁদপুর প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক ইকবাল হোসেন পাটোয়ারী, মেঘনা বার্তার সম্পাদক ও প্রকাশক গিয়াসউদ্দিন মিলন, দৈনিক চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক রহিম বাদশা, দৈনিক চাঁদপুর খবরের সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, দৈনিক চাঁদপুর দিগন্তের সম্পাদক ও প্রকাশক অ্যাড. শাহজাহান মিয়া, দৈনিক আলোকিত চাঁদপুরের সম্পাদক ও প্রকাশক জাকির হোসেন, দৈনিক সুদীপ্ত চাঁদপুরের বার্তা সম্পাদক এম আর ইসলাম বাবু, সাপ্তাহিক চাঁদপুর সকাল পত্রিকার সম্পাদক ও প্রকাশক অধ্যাপক মোশারফ হোসেন, দৈনিক চাঁদপুর কাগজের সম্পাদক ও প্রকাশক মুনাওয়ার কানন, দৈনিক মতলবের আলোর প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক এবং সাপ্তাহিক মতলব কণ্ঠের সম্পাদক ও প্রকাশক গোলাম সরোয়ার সেলিম, সাপ্তাহিক মতলবের জনপদ ও দিবাকণ্ঠের সম্পাদক ও প্রকাশক শ্যামল চন্দ্র দাস, সাপ্তাহিক আলোকিত ফরিদগঞ্জের সম্পাদক ও প্রকাশক নুরুন্নবী নোমান, সাপ্তাহিক কচুয়া বার্তার সম্পাদক ও প্রকাশক মোঃ আলমগীর তালুকদার, সাপ্তাহিক আমার কণ্ঠের সম্পাদক ও প্রকাশক মোঃ কামাল হোসেন, সাপ্তাহিক মানবসমাজের নির্বাহী সম্পাদক মুনিরুজ্জামান বাবলু, সাপ্তাহিক ফরিদগঞ্জ কণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক প্রবীর চক্রবর্তী, পাক্ষিক কচুয়া কণ্ঠের সম্পাদক ও প্রকাশক হাবিব উল্যাহ হাবিব, সাপ্তাহিক পাঠক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল ইসলাম রনি প্রমুখ।

সভায় বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সাবেক সভাপতি বি এম হান্নান। সভার শুরুতে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন দৈনিক চাঁদপুর দিগন্তের সম্পাদক ও প্রকাশক অ্যাড. শাহজাহান মিয়া।

সভায় উপস্থিত সম্পাদকগণ বলেন, চাঁদপুর প্রেসক্লাবের নেতৃত্বে চাঁদপুরের সংবাদপত্র ও সাংবাদিকরা ঐক্যবদ্ধ ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে। সভায় সম্পাদকগণ চাঁদপুর জেলা থেকে প্রকাশিত সম্পাদকদের সমঝোতার ভিত্তিতে ঐক্য গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন। এ জন্য পত্রিকা পরিচালনার জন্য কনভেনশনের মাধ্যমে সবার স্বাক্ষরে একটি সুষ্ঠু নীতিমালা থাকা বাঞ্চনীয় বলে অভিমত ব্যক্ত করেন। এতে করে নিজেদের মধ্যে শৃঙ্খলা বজায় থাকবে। সভায় প্রেসক্লাব সভাপতির উপস্থাপিত কিছু বিষয়ে সম্পাদকগণএকমত পোষণ করেন।

সম্পাদকগণ বলেন, একজন সাংবাদিকের ব্যক্তিগত নৈতিকতা ও নিজস্ব চালচলন যেন আদর্শবান হয়। মাঠ পর্যায়ের সাংবাদিকদের শিক্ষাগত যোগ্যতা যাচাই ছাড়া কাউকে নিয়োগ না দেওয়া। স্থানীয় সাংবাদিকদের মধ্যে ব্যক্তিগত বিভেদ পরিহার করে ঐক্যবদ্ধভাবে কাজ করার মানসিকতা তৈরি করা। একজন অন্যজন সর্ম্পকে মিথ্যাচার বা কুৎসা রটানো থেকে বিরত থাকা। সাংবাদিকরা যেন মানুষের কাছে আদর্শের দৃষ্টান্ত হতে পারে এ রকম ভ‚মিকায় নিজেদের জানান দেয়া। সাংবাদিকদের ভয়ে সম্মান না করে আন্তরিকতা থেকে সম্মান জানায়, সে দিকে খেয়াল রাখা। একজন সাংবাদিকের অযাচিত লিখনীতে যেন সম্মানিত কোন ব্যক্তির সম্মানহানী না হয়।

সভায় সম্পাদকগণ আরো বলেন, এমন সাংবাদিক তৈরি করতে হবে যেন সমাজের অবহেলিত মানুষের দুঃখ দুর্দশা চিত্র তুলে ধরা যায়।

সবশেষে বক্তারা বলেন, চাঁদপুর প্রেসক্লাবের নেতৃত্বে সংবাদপত্র ও সাংবাদিকরা ঐক্যবদ্ধ। হলুদ সাংবাদিকতা নির্র্মূল করতে চাঁদপুর প্রেসক্লাব যে কোন ধরনের কঠোর সিদ্ধান্ত নিলে সবাই উপকৃত হবে।

চাঁদপুর জেলা থেকে প্রকাশিত সকল পত্রিকার সম্পাদকদের মধ্যে ঐক্যমত গড়ে তোলা, প্রচলিত বিধি-বিধানের পাশাপাশি সমঝোতার ভিত্তিতে সুনির্দিষ্ট সিদ্ধান্ত গ্রহণ করা, বছরে অন্তত ৩ বার সম্পাদকদের নিয়ে মতবিনিময় সভার আয়োজন করার ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া স্থানীয়ভাবে সাংবাদিকতার মান উন্নয়নে প্রতিনিধি নিয়োগের ক্ষেত্রে ন্যুনতম এইচএসসি পাশ, স্থানীয় দৈনিক, সাপ্তাহিক ও পাক্ষিক পত্রিকার শহরে এবং উপজেলা প্রতিনিধি নিয়োগের তালিকা হালনাগাদ করে প্রেসক্লাবকে অবগত করা, মোটর সাইকেলে নিয়মবহির্ভুত প্রেস লিখা বন্ধ করা, ই-মেইল সন্ত্রাস রোধ করা, এক পত্রিকার প্রতিনিধি অন্য পত্রিকায় নিয়োগ না দেয়া, সংবাদপত্র কিংবা সাংবাদিকদের নিয়ে বিভ্রান্তিমূলক সংবাদ না ছাপানো, এক পত্রিকার প্রতিবাদ অন্য পত্রিকায় না ছাপানো, সমঝোতার ভিত্তিতে বিজ্ঞাপনের মূল্য নির্ধারন করা, সংবাদপত্র ও সাংবাদিকদের মান উন্নয়ন, সম্পাদকদের নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থাসহ বিভিন্ন বিষয়ের উপর বিস্তারিত আলোকপাত করা হয়।

করেসপন্ডেন্ট
: আপডেট, বাংলাদেশ সময় ১০:১০ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৭, রোববার
ডিএইচ