Home / শীর্ষ সংবাদ / চাঁদপুর চাষীদের নিকট থেকে ২২ টাকা মূল্যে ধান কিনছে সরকার
চাঁদপুর চাষীদের নিকট থেকে ২২ টাকা মূল্যে ধান কিনছে সরকার

চাঁদপুর চাষীদের নিকট থেকে ২২ টাকা মূল্যে ধান কিনছে সরকার

‎Monday, ‎01 ‎June, ‎2015    11:00:24 PM

আশিক বিন রহিম, চাঁদপুর :

চাঁদপুর সিএসডি গুদামে জেলার প্রান্তিক চাষীদের থেকে তাদের উৎপাদিত ধান সরকারি মূল্যে ক্রয় কার্যক্রম শুরু হয়েছে। ১লা জুন সোমবার আনুষ্ঠানিকভাবে চাঁদপুর সিএসডি গুদামে প্রান্তিক চাষীদের উৎপাদিত ধান সরকারি মূল্যে ক্রয় কার্যাক্রমের উদ্বোধন করেন সরকারের ধান-চাল ক্রয় কমিটির সভাপতি ও চাঁদপুরের জেলা প্রশাসক মো. ইসমাইল হোসেন।

এ বছর সরকারের পক্ষ থেকে ২২ টাকা হারে প্রতি কেজি ও ৮শ’ ৮০ টাকা হারে মণ ধান কেনা হচ্ছে চাষীদের থেকে। সরকারের কাছে সহজে ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে পেরে খুশি প্রান্তিক চাষীরা।

সদর উপজেলা সেনের দিঘির পাড় এলাকার চাষী শফিকুল ইসলাম চাঁদপুর টাইমসকে জানান, তার ৬০ শতাংশ জমিতে এবার বোরো আবাদ করেছে। ফলনও হয়েছে বেশ ভালো। সরকার ধান কিনছে জেনে খুশি মনেই সে তার উৎপাদিত ধান ন্যায্য মূল্যে বিক্রি করছে।

একই এলাকার চাষী সোলেমান শেখ ও কাশিম গাজী চাঁদপুর টাইমসকে জানায়, এবার ১ একর ২০শতাংশ জমিতে ধান উৎপাদন করেছেন। বাজারে ৫শ ও সাড়ে ৫শ’ টাকা মণ হারে তাদের ধান কিনতে চায় বেপারীরা। যার ফলে কম মূল্যে তারা ধান বিক্রি করেনি। সরকার ভালো মুল্য দিচ্ছে শুনে এবং সরকারের কাছে ৮৮০ টাকা মণ হারে বিক্রি করেতে পেরে আনন্দিত। তারা আরো বলেন, বহু কষ্ট করে ফলানো ফসল বিক্রি করতে না পারলে পরবর্তীতে আর আবাদ করতেন না।

জেলা প্রশাসক মোঃ ইসমাইল হোসেন চাঁদপুর টাইমসকে জানান, কোনো এলাকার কোনো চাষী যদি সঠিক দামে তাদের উৎপাদিত ধান বিক্রি করতে না পারে। এ ধরনের খবর পাওয়া মাত্র আমরা সেই চাষীর সাথে যোগাযোগ করে সরকারি মূল্যে তাদের কাছ থেকে ধান কিনে নেবো।

চাষীরা এ ব্যপারটি না জানার কারণে তারা ধানের সঠিক মূল্য পাচ্ছে না। সরকার কৃষক বাচাঁতে কোটি কোটি টাকা ভুর্তকি দিয়ে ধান কিনছে। চাঁদপুরে ধান ক্রয় আস্তে আস্তে সফল হবে। কৃষক যাতে সঠিক দামে তাদের ধান বেচতে পারে তাদেরকে উৎসাহীত করার জন্য প্রচার প্রচারণার প্রতি জোর দেন এবং মিডিয়ার সহযোগিতা চেয়ে আহ্ববান জানান জেলা প্রশাসক।

জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. গোলাম মোস্তফা সরকার চাঁদপুর টাইমসকে জানান, সরকার খাদ্য মন্ত্রনালয়ের অধীনে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ অভিযান ২০১৫ এর আওতায় প্রান্তিক চাষীদের নিকট হতে সরসরি ধান সংগ্রহ কার্যক্রম শুরু করেছে। চাঁদপুর জেলা থেকে ১৫৯৯ মেট্রিট টন ধান ক্রয় করবে বলে লক্ষমাত্রা স্থির করেছে।

২২ টাকা কেজিতে ৮৮০ টাকা মণ হারে সরকার এ ধান কিনছে। চাষী প্রতি ৩ টন করে ধান সরকারের কাছে বিক্রি করতে পারবে। এছাড়াও চাঁদপুরের ১৮টি রাইস মিল থেকে ৩ হাজার ৪শ’ ২৭ মেঃ টন চাল ৩২ টাকা কেজি হারে ধান ক্রয় করছে সরকার। ইতোমধ্যে অর্ধেকেরও বেশী চাল সংগ্রহ হয়ে গেছে বলে জানা যায়।

চাঁদপুর টাইমস/প্রতিনিধি/এএস/ডিএইচ/২০১৫।

নিয়মিত ফেসবুকে নিউজ পেতে ক্লিক লাইক দিন : www.facebook.com/chandpurtimesonline/likes 

চাঁদপুর টাইমস প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না

আপনার মন্তব্য লিখুন…