Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / চাঁদপুর চান্দ্রায় ১০ টাকা কেজিতে চাল বিতরণে অনিয়ম
Chal bitoron oniom

চাঁদপুর চান্দ্রায় ১০ টাকা কেজিতে চাল বিতরণে অনিয়ম

চাঁদপুর সদর উপজেলার ১২ নং চান্দ্রা ইউনিয়নে খাদ্য অধিদপ্তর পরিচালিত ১০ টাকা কেজিতে ন্যায্যমূল্যের চাল বিতরনে ডিলার স্বপন পাটওয়ারীর বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।

যতোজন কার্ড প্রাপ্ত ব্যাক্তি চাল পাওয়ার কথা ততজন ব্যাক্তি তা পাননি বলে অভিযোগ রয়েছে। এছাড়াও রয়েছে আরো অনেক অভিযোগের কথা।

বুধবার (৭ মার্চ) সকালে চান্দ্রা ইউনিয়নের ডিলার স্বপন পাটওয়ারী ৩,শ ৯০ জন কার্ডপ্রাপ্ত ব্যাাক্তির মাঝে ১০ টাকা ন্যায্যমূল্যের চাল বিতরন করেন।

কার্ডধারী ৩শ ৯০ জন হলেও প্রকৃত পক্ষে চাল পান মুষ্টিময় কয়েকজন। এরমধ্যে দেখা গেছে যারা দীর্ঘদিন ধরে চাল নিয়েছেন তাদের মধ্যে অনেকে মারা গেছেন তবুও সেই মৃত ব্যাক্তির নামে চাল আসছেন ঠিকই কিন্তু সেই চাল কোথায় যাচ্ছে তা ডিলার স্বপন পাটওয়ারী ছাড়া আর কেউই জানেন না।

এছাড়া কোনো কার্ডপ্রাপ্ত ব্যক্তি গত বছরের ১ মাসের চাল পননি। ন্যায্যমূলের চাল নিতে আসা নাম প্রকাশে অনিচ্ছুক বেশ ক’জন ব্যাক্তি জানান, ডিলার স্বপন পাটওয়ারী তাদেরকে ৩০ কেজি চালের পরিবর্তে ২৫/২৬ কেজি করে চাল দেন। তারা জানান, একসময় ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের লোকজনের চালের কার্ড স্থানীয় ইউপি সদস্যদের কাছে থাকতো কিন্তু ডিলার সুকৌশলে সেই কার্ড তার নিজ দায়িত্বে নিয়ে যান। এজন্য কখন চাল আসে আর চাল বিতরণ করা হয় তা তাদের মধ্যে অনেকেরই অজানা।

বুধবার সকালে বিভিন্ন ওয়ার্ডের লোকজনের মাঝে ন্যায্যমূল্যের চাল বিতরনের সময় প্রকাশ্যে অনেকই স্বপন পাটওয়ারীর বিরুদ্ধে নানা অভিযোগ তুলে ধরেন।

এ ব্যাপারে ১ নং ওয়ার্ড মেম্বার আব্বাস উদ্দিন পাটওয়ারী বলেন, একসময় চালের কার্ডগুলো আমাদের জনপ্রতিনিধিদের দায়িত্বে থাকতো। তখন দেখা গেছে কখন চাল আসতো তা সবাই জানতো। কিন্তু তার পরবর্তী সময়ে ডিলার হয়তো বা চালাকি করে কার্ডগুলো তাদের নিজেদের দায়িত্বে নিয়ে নিয়েছেন। এজন্য দেখাযায় কবে চাল আসে আর কবে কতজনের মাঝে চাল বিতরন করা হয় তা হয়তো অনেকে জানেন না।

গত বছরে কার্ডপ্রাপ্তরা এক মাসের চাল না পাওয়ার প্রসঙ্গে চাঁদপুর সদর উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-সহকারী কৃষি অফিসার তাপস কুমার দাস বলেন, গত বছরের এক লডের চাল ডিলাররা উত্তোলন করেছে কিনা তা আমার জানা নেই। এবং ডিলাররা তা উঠিয়েছেন কিনা তাও আমাকে জানানো হয়নি।

এ ব্যাপারে ডিলার স্বপন পাটওয়ারী বলেন, আমি সবার মাঝে ঠিকমতোই চাল বিতরণ করেছি। আমার এখানে কোন অনিয়ম নেই। যারা অভিযোগ দিয়েছেন তারা মিথ্যে বলেছেন।

এসময় তার কাছে কার্ডপ্রাপ্তদের তালিকা চাইলে তিনি বিভিন্ন অযুহাত দেখিয়ে তা দিতে অপারাগতা জানান।

প্রতিবেদক- কবির হোসেন মিজি
আপডেট, বাংলাদেশ সময় ৯:১৫ পিএম, ৭ মার্চ ২০১৮, বুধবার
ডিএইচ