Home / জাতীয় / অর্থনীতি / চাঁদপুর কর্মসংস্থান ব্যাংকের ৯ কোটি টাকা ঋণ প্রদান
KormoSongshtan Bank

চাঁদপুর কর্মসংস্থান ব্যাংকের ৯ কোটি টাকা ঋণ প্রদান

চাঁদপুর কর্মসস্থান ব্যাংকে ৫টি শাখা রয়েছে। মোট গ্রাহক সংখ্যা ২ হাজার ৩শ’ ৬১ জন। চাঁদপুরে চলতি অর্থবছরের এপ্রিল পর্যন্ত কর্মর্সস্থান ব্যাংকের ৫ শাখায় ৯ কোটি ৬১ লাখ টাকা বিতরণ ও আদায় করেছে ৮ কোটি ১৫ লাখ টাকা। ।

কর্মসংস্থান ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ের দেয়া তথ্য মতে, ২০১৫-’১৬অর্থবছরে চাঁদপুর কর্মসংস্থান ব্যাংক বেকার যুবক দের নতুর নতুন কর্মসংস্থান ও দারিদ্রবিমোচন সৃষ্টির লক্ষ্যে  এসব ঋণ প্রদান করেছে।

ব্যাংক সূতে জানা যায়, একজন গ্রাহককে সর্বোচ্চ ১০ লাখ টাকা এবং দলভিত্তিক সর্বোচ্চ  ৫০ লাখ টাকা ঋণ প্রদান করে।

বর্তমানে ব্যাংকটি দেশের শিক্ষিত বেকার যুবকদের আত্ম-কর্মসংস্থান, কৃষি ভিত্তিক শিল্পকারখানা স্থাপন, কনজুমাস ক্রেডিট ও বিভিন্ন কর্মচারী ঋণ কর্মসূচির আওতায় ঋণ প্রদান করে থাকে।

চাঁদপুর জেলায় কর্মসংস্থান ব্যাংকের শাখাগুলি হচ্ছে, চাঁদপুর সদর, মতলব, হাজীগঞ্জ, শাহারাস্তি ও কচুয়ায় কর্মসংস্থান ব্যাংকের একটি করে শাখা রয়েছে।

চাঁদপুর কর্মসংস্থান ব্যাংকের আঞ্চলিক ব্যবস্থাপক মো. আবদুর রহিম চাঁদপুর টাইমসকে জানান,  দারিদ্র বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি, বেকারত্ব দূরীকরণ, পোল্টিফার্ম তৈরি ও পরিচালনা, গবাদিপশু ও হাঁস-মুরগি প্রতিপালন, মৎস্য চাষ ও ক্ষুদ্র ব্যাবসা পরিচালনা ইত্যাদি ক্ষেত্রে কর্মসংস্থান ব্যাংক বেকার শিক্ষিত যুবক দের ঋণ দিয়ে স্বাবলম্বী করছে।

প্রসঙ্গত, কর্মসংস্থান ব্যাংক একটি রাষ্ট্র মালিকানাধীন একটি আর্থিক প্রতিষ্ঠান। সারা দেশে ১৫টি আঞ্চলিক কার্যালয়, ২শ’১২টি শাখার নেটওয়ার্ক ও সদর উপজেলায় ১শ’৪২টি শাখার মাধ্যমে ব্যাংকিং সেবা প্রদান করছে।

]আবদুল গনি

: আপডেট, বাংলাদেশ সময় ৪:৫০ পিএম, ২৬ মে ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ