Home / উপজেলা সংবাদ / কচুয়া / চাঁদপুরের কচুয়ায় সুগন্ধি গোলাপের গ্রামে প্রকৃতিপ্রেমিদের ভিড়
Rose Village

চাঁদপুরের কচুয়ায় সুগন্ধি গোলাপের গ্রামে প্রকৃতিপ্রেমিদের ভিড়

ফুল সবারই পছন্দ। আর সেটা যদি হয় গোলাপ তাহলে কথাই নেই। গোলাপ হল ফুলের রাণী, এটি শীতকালীন মৌসুমী ফুল। ঘর সাজানোর জন্য বিভিন্ন সময় এ ফুল ব্যবহার করা হয়ে থাকে।

তবে বর্তমানে গোলাপ সারা বছর ধরেই চাষ করা হচ্ছে। বর্ণ, গন্ধ, কমনিয়তা ও সৌন্দর্যের বিচারে গোলাপকে ফুলের রানী বলা হয়। পুষ্প প্রেমীদের সবচেয়ে প্রিয় ফুল গোলাপ। এটি বিভিন্ন দেশের বিভিন্ন জলবায়ুতে খুব সহজেই মানিয়ে নিতে পারে বলে পৃথিবীর সব দেশেই সারাবছর কমবেশি গোলাপের চাষ হয়। গোলাপ সাধারণত কাট ফ্লাওয়ার হিসেবে বহুলভাবে ব্যবহৃত হয়।

এছাড়াও সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে, বাগান, লন, কেয়ারী, বারান্দা সাজাতে গোলাপের জুড়ি নাই। আতর ও সুগন্ধি শিল্পেও গোলাপের ব্যবহার লক্ষ্য করা যায়।

গোলাপের মৌ মৌ ঘ্রাণে সুবাসিত এমনি গ্রামের সন্ধান পাওয়া গেছে। ছবিতে কিংবা কাছে গিয়ে প্রথমেই মনে হবে এটি কোন নার্সারী কিংবা বাণিজ্যিক হিসেবে চাষকৃত ফুলের বাগান।

কিন্তু তা নয়, চাঁদপুরের কচুয়া উপজেলার আশ্রাাফপুর আহসানিয়া উচ্চ বিদ্যালয় সংলগ্ন উত্তর পার্শ্বে সাবেক এমপিএ মরহুম আলহাজ্ব সেকান্দার আলীর বংশধররা একটি নতুন বাড়িতে সুগন্ধি গোলাপ রোপণ করেছে।

সুগন্ধিযুক্ত ফুটন্ত গোলাপের দৃশ্য দেখতে প্রকৃতি প্রেমীরা প্রতিদিনই এখানে ভীড় জমায়। কচুয়ায় থেকে চাঁদপুর টাইমসের স্টাপ করেসপেন্ডন্ট জিসান আহমেদ নান্নু ওই বাগানের মনোরম ককেয়টি দৃশ্য ক্যামেরা ধারণ করেন।

: আপডেট, বাংলাদেশ সময় ১১:৩৩ পিএম, ৩০ জানুয়ারি ২০১৮, মঙ্গলবার
ডিএইচ