Home / চাঁদপুর / চাঁদপুর অযাচক আশ্রমে স্বামী স্বরূপানন্দের জন্মোৎসব পালিত
অযাচক

চাঁদপুর অযাচক আশ্রমে স্বামী স্বরূপানন্দের জন্মোৎসব পালিত

‘যে আছ যেখানে নিখিল ভুবনে, নিকট অথবা দূর, এসহে সকলে প্রাণ ফুল দলে, পূজা হবে প্রভুর’ এ বছর এ শ্লোগানে অখণ্ড মন্ডলেশ্বর স্বামী স্বরূপানন্দ পরমহংসদেবের পূর্ণ জন্মস্থান চাঁদপুর অযাচক আশ্রমে দু’দিনব্যাপি জন্মোৎসব সম্পন্ন হয়েছে। গত সোম ও মঙ্গলবার চাঁদপুরের পুরাতন আদালত পাড়াস্থ পরমারাধ্য গুরুদেব অখণ্ডমণ্ডলেশ^র স্বামী স্বরূপানন্দ পরমহংসদেবের পুণ্য জন্মস্থানে জন্মোৎসব উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালন করা হবে।

২৮ ডিসেম্বর মঙ্গলবার ভোর ৬টায় ঊষা কীর্ত্তনাঞ্জলি ও কীর্ত্তন অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮টায় নবীন যুগের নববেদ অখণ্ড সংহিতা থেকে পাঠ করে বাংলাদেশ সম্মিলিত অখণ্ড সংগঠনের সহ-সভাপতি অরুণ কুমার ঘোষ। সকাল সাড়ে ৮টায় অখণ্ডমণ্ডলেশ^র স্বামী স্বরূপানন্দ পরমহংসদেব এর শুভ জন্মদিনের বিশেষ সমবেত উপাসনা অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ১০টায় কীর্ত্তন সহযোগে আশ্রম পরিমা। বেলা ১২টায় চরিত্র গঠন আন্দোলন শীর্ষক ধর্ম্মীয় সভা ও নতুন আশ্রম অধ্যক্ষ এবং সেবায়েতবৃন্দের অভিষেক অনুষ্ঠিত হয়।

চাঁদপুর অযাচক আশ্রম পরিচালনা পরিষদের সভাপতি দুলাল চন্দ্র দাসের সভাপতিত্বে অখণ্ডদের সংঘ সংগীত ‘অখণ্ড সংগীত’ পরিচালনা করেন বিশিষ্ট স্বরূপানন্দ সংগীত শিল্পী বাংলাদেশ সম্মিলিত অখণ্ড সংগঠনের সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মাণিক রায়।

সভার শুরুতে স্বাগত ভাষণ প্রদান করেন চাঁদপুরে বিশ্বমানের মন্দি নির্মাণ বিষয়ক কোর কমিটির সিনিয়র সদস্য চট্টগ্রামের ভ্রাতা স্বপন তালুকদার।

শুভেচ্ছা বক্তব্য রাখেন চাঁদপুর অযাচক আশ্রম পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক তাপস কুমার দাস এবং বাংলাদেশ সম্মিলিত অখণ্ড সংগঠনের অর্থ সম্পাদক প্রশান্ত কুমার দেব।

চাঁদপুর অযাচক আশ্রমের নব নিযুক্ত কার্যকরী অধ্যক্ষ সুরেশ ব্রহ্মচারী এবং আশ্রম সেবায়েত বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ বাবুল ব্রহ্মচারী ও শংকর ব্রহ্মচারীর অভিষেক অনুষ্ঠিত হয়।

তাদের কর্মময় জীবন নিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ সম্মিলিত অখণ্ড সংগঠনের সহ-সভাপতি গোপাল দেবনাথ, গৌতম সাহা, তাপস কুমার সরকার, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রাধে শ্যাম কুরী, যুগ্ম-সাংগঠনিক স¤পাদক বিদ্যুৎ বৈদ্য, খুলনা-বরিশাল-যশোর অঞ্চলের প্রতিনিধি বিকাশ কান্তি দাস, ঢাকা-নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ অঞ্চলের প্রতিনিধি রতড়ব বিজয় সাহা, চাঁদপুরের ভ্রাতা অঞ্জন দাস, মৃদুল কান্তি দাস, মনতোষ সাহা, সঞ্জয় ভৌমিক, প্রণব সাহা, গৌতম ঘোষ ও সুকুমার রায় প্রমুখ।

বাংলাদেশ সম্মিলিত অখণ্ড সংগঠনের প্রচার ও সমাজ কল্যাণ সম্পাদক এবং চাঁদপুর অযাচক আশ্রম বোর্ড অব ট্রাস্টের সচিব মৃণাল কান্তি দাসের পরিচালনায় অনুষ্ঠানে স্বরূপানন্দ সংগীত পরিবেশন করেন স্বরূপানন্দ সংগীত শিল্পী ও বাংলাদেশ সম্মিলিত অখণ্ড গঠনের সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মাণিক রায়।

উল্লেখ্য যে বিশ্ব অখণ্ড সংঘ প্রধান দাদামণি তপন ব্রহ্মচারী কর্তৃক নিযুক্ত পরমারাধ্য গুরুদেব এর বংশধর রতন লাল গঙ্গোপাধ্যায় বার্ধক্য জনিত কারণে গুরুতর অসুস্থ হয়ে পড়ায় তাঁর স্থলে কার্যকরী অধ্যক্ষ হিসাবে সুরেশ ব্রহ্মচারীকে নিয়োগ প্রদান করেন একই সাথে চাঁদপুর অযাচক আশ্রম বোর্ড অব ট্রাস্ট আশ্রম বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ বাবুল ব্রহ্মচারী ও শংকর ব্রহ্মচারীকে আশ্রম সেবায়েত হিসাবে নিয়োগ প্রদান করেন।

বেলা ২টায় চার সহস্রাধিক ভক্তবৃন্দকে বৃন্দকে মহাপ্রসাদ বিতরণ করা হয় ও কীর্ত্তনের শুভারম্ভ হয়। সন্ধ্যা সাড়ে ৬টায় শান্তি বাচনের মাধ্যমে ২দিন ব্যাপী অনুষ্ঠানের শুভ সমাপ্তি হয়।

প্রথম দিন গত সোমবার উৎসবের অধিবাস দিবস উপলক্ষে ভোর ৫ টায় আশ্রম অঙ্গনে আরতি কীর্ত্তনের মাধ্যমে কীর্ত্তন সহযোগে চাঁদপুর পুরান বাজারসহ গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণের মাধ্যমে পুনরায় পুণ্য জন্মস্থান চাঁদপুর অযাচক আশ্রমে প্রত্যাবর্তন করে। বেল ১১টায় প্রেমধ্বনি, শঙ্খধ্বনি ও উলুধ্বনিসহকারে বিগ্রহ ও বাবামণির প্রতিকৃতি স্থাপন করা হয়েছে। বিকাল ৪টায় নীরব নাম জপযজ্ঞ ও ব্রহ্মগায়ত্রী গীত ও কীর্ত্তন অনুষ্ঠিত হয়েছে। সন্ধ্যা ৬টায় অখণ্ড সংহিতা পাঠ এবং সন্ধ্যা সাড়ে ৬টায় অখণ্ডমণ্ডলেশ^র স্বামী স্বরূপানন্দ পরমহংসদেবের শুভ জন্মোৎসবের অধিবাস দিবসের সমবেত উপাসনা অনুষ্ঠিত হয়েছে।

রাত ৮টায় শুরু হয় স্বরূপানন্দ সংগীতানুষ্ঠান। সংগীতানুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশের বিশিষ্ট স্বরূপানন্দ সংগীত শিল্পী মাণিক রায়, চন্দ্রিমা দাস, স্বরলিপি দাস ও অপর্ণা দেসহ অন্যান্য শিশু শিল্পীবৃন্দ। অনুষ্ঠান শেষে ৮শতাধিক ভক্তবৃন্দকে মহাপ্রসাদে আপ্যায়িত করা হয়।

উল্লেখ্য, আগামী পহেলা জানুয়ারী ২০২২ ইংরেজী শনিবার স্বামী স্বরূপানন্দ পরমহংসদেব এর প্রবর্তিত ‘চরিত্রগঠন আন্দোলন দিবস’ পালিত হবে। অনুষ্ঠানসূচীর মধ্যে রয়েছে সকাল ৭টায় চরিত্র গঠন আন্দোলনের শুভ সূচনার স্থান-চাঁদপুর ঘোড়ামারার মাঠে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা। সকাল সাড়ে ৯টায় চাঁদপুর অযাচক আশ্রম হতে র‌্যালীসহ চাঁদপুর এর অঙ্গীকার এর পাদদেশে পুষ্পস্তবক অর্পণ। এর সাথে সামঞ্জস্য রেখে অনুরূপ কর্মসূচী সরকারের স্বাস্থ্য বিধি মেনে বাংলাদেেেশর প্রতিটি আঞ্চলিক সম্মিলিত অখণ্ড সংগঠন ও প্রতিটি অখণ্ড মণ্ডলীতে পালনের জন্য অনুরোধ জানিয়েছেন চরিত্র গঠন আন্দোলন পরিষদ, পুণ্য জন্মস্থান চাঁদপুর অযাচক আশ্রম পরিচালনা পরিষদ, চাঁদপুর অযাচক আশ্রম বোর্ড অব ট্রাস্ট এবং বাংলাদেশ সম্মিলিত অখণ্ড সংগঠনের সেবক-সেবিকাবৃন্দ।

সিনিয়র স্টাফ করেসপন্ডেট