Home / চাঁদপুর / চাঁদপুরে ৫ পৌরসভায় লক্ষাধিক ভোটার : ইসির ব্যাপক প্রস্তুতি

চাঁদপুরে ৫ পৌরসভায় লক্ষাধিক ভোটার : ইসির ব্যাপক প্রস্তুতি

চাঁদপুর জেলার ৫ পৌরসভা নির্বাচন আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হচ্ছে। প্রস্তুতি ও প্রচারণা চলছে ব্যাপক। প্রার্থীদের মধ্যে প্রতীক বন্টন ইতোমধ্যেই নির্বাচন কমিশন সম্পন্ন করেছে। প্রতি প্রার্থী এখন নির্বাচনী প্রচারণায় ব্যস্থ রয়েছে।

চাঁদপুর নির্বাচন অফিসের তথ্যমতে এ ৫টি পৌরসভার মোট ভোটার সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৯ শ’ ৬৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭৩ হাজার ৫ শ’ ৮২ জন এবং মহিলা ভোটার ৭২ হাজার ৩ শ’ ৮৫ জন। কেন্দ্র ৭৯ টি এবং বুথ সংখ্যা ৪ শ’ ৬৭টি। নির্বাচন বিধি অনুযায়ী প্রত্যেক কেন্দ্রে একজন প্রিজাইডিং অফিসার, প্রত্যেক বুথে একজন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ২ জন পোলিং অফিসার নিয়োগ করা হবে।

এছাড়াও প্রতি কেন্দ্রে প্রয়োজনীয় পুলিশ ও ভিডিপি সদস্যগণ নিয়োজিত থাকবে।

উপজেলাভিত্তিক নির্বাচনী প্রস্তুতি সম্পর্কে জেলা নির্বাচন অফিস সূত্রে আরো জানা যায়,

হাজীগঞ্জ পৌরসভার ভোটার সংখ্যা ৩৮ হাজার ৪ শ’ ৬৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৯ হাজার ৬ শ’ জন এবং মহিলা ভোটার ১৮ হাজার ৮ শ’ ১৮ জন। এ পৌরসভায় কেন্দ্র ২০ টি এবং বুথ ১ শ’ ২৪ টি। এতে ২০ জন প্রিজাইডিং অফিসার, ১ শ’ ২৪ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ২ শ’ ৪৮ জন পোলিং অফিসার ভোট গ্রহণ কাজে নিয়োজিত থাকবে।

ছেংগারচর পৌরসভার ভোটার সংখ্যা ২৫ হাজার ৯ শ’ ২০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৩ হাজার ৯ জন এবং মহিলা ভোটার ১২ হাজার ৯ শ’ ১১ জন। এ পৌরসভায় কেন্দ্র ১৫ টি এবং বুথ ৮৫ টি। এতে ১৫ জন প্রিজাইডিং অফিসার, ৮৫ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১ শ’ ৭০ জন পোলিং অফিসার ভোট গ্রহণ কাজে নিয়োজিত থাকবে।

মতলব পৌরসভার ভোটার সংখ্যা ৪০ হাজার ৮ শ’ ৬৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২০ হাজার ২ শ’ ৬৮ জন এবং মহিলা ভোটার ২০ হাজার ৫ শ’ ৯৫ জন। এ পৌরসভায় কেন্দ্র ২২ টি এবং বুথ ১ শ’ ৩১ টি। এতে ২২ জন প্রিজাইডিং অফিসার, ১ শ’ ৩১ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ২ শ’ ৬২ জন পোলিং অফিসার ভোট গ্রহণ কাজে নিয়োজিত থাকবে।

ফরিদগঞ্জ পৌরসভার ভোটার সংখ্যা ২৫ হাজার ৬৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ হাজার ৭ শ’ ২৫ জন এবং মহিলা ভোটার ১২ হাজার ৩ শ’ ৪০ জন। এ পৌরসভায় কেন্দ্র ১৩ টি এবং বুথ ৭৫ টি। এতে ১৩ জন প্রিজাইডিং অফিসার, ৭৫ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১ শ’ ৫০ জন পোলিং অফিসার ভোট গ্রহণ কাজে নিয়োজিত থাকবে।

কচুয়া পৌরসভার ভোটার সংখ্যা ১৫ হাজার ৬ শ’ ৫৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ৯ শ’ ৩৪ জন এবং মহিলা ভোটার ৭ হাজার ৭ শ’ ২১ জন। এ পৌরসভায় কেন্দ্র ৯ টি এবং বুথ ৫২ টি। এতে ৯ জন প্রিজাইডিং অফিসার, ৫২ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১ শ’ ২ জন পোলিং অফিসার ভোট গ্রহণ কাজে নিয়োজিত থাকবে।

আবদুল গনি

 ।। আপডেট : ০১:৫৭ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৫, বুধবার

ডিএইচ