Home / চাঁদপুর / চাঁদপুর পুরাণবাজারে চোরের উৎপাতে বাসিন্দাদের মনে আতংক
Dakati_Churi
প্রতীকি ছবি

চাঁদপুর পুরাণবাজারে চোরের উৎপাতে বাসিন্দাদের মনে আতংক

চাঁদপুর জেলার প্রধান ব্যবসায়িক এলাকায় পুরাণবাজারে ব্যাপক হারে বেড়েছে ছিঁচকে চোরের উপদ্রব। সম্প্রতিক সময়ে ব্যবসায়িক এই এলাকাটিতে বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান, ব্যবসায় প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে বেশ কিছু চুরির ঘটনা সংঘটিত হয়েছে। এতে করে এই এলাকার ব্যবসায়ী তথা শান্তিপ্রিয় জনসাধারণ চিন্তিত হয়ে পড়েছে।

সর্বশেষ গতমঙ্গলবার (১৩ নভেম্বর) দিনগত রাতে পুরাণবাজার ২নং বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণীকক্ষ থেকে ৩টি সিলিং ফ্যান নিয়ে গেছে চোরের দল। এর কয়েকদিন আগে রাতের আঁধারে পুরাণবাজার মার্চেন্ট একাডেমী থেকেও পানির পাম্পটি খুলে নিয়ে যায় চেরের দল।

২নং বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল বাতেন মিয়াজী বলেন, ‘প্রতিদিনের ন্যায় মঙ্গলবার বিকেলে ৫টার সময় বিদ্যালয়ে সকল গেইট বন্ধ করে শিক্ষকরা চলে যান। সকালে উত্তর পাশ্বের দ্বিতল ভবনের প্রাক-প্রাথমিক শ্রেণীকক্ষের শিক্ষিকা প্রিয়াংকা রাণী ক্লাসে গিয়ে ৩টি সিলিং ফ্যানের স্থান শুণ্য দেখতে পায়। তাৎক্ষনাত তিনি বিষয় আমাকে জানান। আমরা ক্লাসে গিয়ে চুরির বিষয়টি নিশ্চিত হয়েছি।’

তিনি আরো বলেন, ‘এ বিষয়ে বিদ্যালয়ের পক্ষ থেকে পুরাণবজার পুলিশ ফাঁড়িতে একটি লিখিত অভিযোগ করা হয়েছে।’

ওই বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির সদস্য ও সাংস্কৃতিক সংগঠক শিপন খান বলেন, ‘প্রায় ১৫/২০ দিন আগে পুরাণবাজার মার্চেন্ট একাডেমী থেকে বিদ্যালয়ের পানির পাম্পটি চুরি করে নিয়ে গেছে চেরের দল।’

এদিকে খোঁজ নিয়ে জানা যায়, অত্র এলাকার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে হরহামেশাই চুরির ঘটনা ঘটছে। এসব চুরির ঘটনায় বেশিরভাগই শিশু ও কিশোর বয়সীরা জড়িত। শহরের প্রায় প্রতিটি পাড়া মহল্লয় দিনদুপুরে ঘুরে বেড়ায় এসব ছিচকে চোরদল। তারা টোকাই বেশে সুযোগ বুঝে চুরির ঘটনা ঘটাচ্ছে।

অপরদিকে একটি সূত্র থেকে জানা যায়, চাঁদপুর শহরের বিভিন্ন স্পটে এসব চোরদের হোতা রয়েছে। তারা অল্প বয়সী কিশোরদের দিয়ে ছোট বড় চুরির ঘটনা ঘটিয়ে থাকে। পরে তারাই আবার সামান্য টাকা দিয়ে চুরিকৃত পণ্য ক্রয় করে থাকে।

বিষয়টি নজরে এনে কার্যত ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের প্রতি অনুরোধ জানিয়েছে, ভুক্তভোগী জনসাধারণ।

প্রতিবেদক: আশিক বিন রহিম