Home / শীর্ষ সংবাদ / চাঁদপুরে ৫৫৮ অভিযানে-৯৮ মোবাইল কোর্টে ২৮৪ জেলের জেল
jatka
ফাইল ছবি : প্রতীকী হিসেবে ব্যবহৃত হলো

চাঁদপুরে ৫৫৮ অভিযানে-৯৮ মোবাইল কোর্টে ২৮৪ জেলের জেল

চাঁদপুরে ১২০ কি.মি নৌ-সীমানার ভেতর সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ইলিশ ধরার অপরাধে গত ২৪ ঘন্টায় ২৯ এপ্রিল পর্যন্ত ৫৫৮টি অভিযান,৯৮টি মোবাইল কোর্ট পরিচালনা করে। ২৮৪ জন অসাধু জেলের জেল জরিমানা ও জেলে প্রেরণ করেছে জেলা টাস্কফোর্স।

জেলা ট্রাস্কফোর্সের নিয়মিত টহল অভিযানকালে জাটকা জব্দ হয়েছে ৩৮.৩৩৭ মে.টন জাটকা জব্দ হয়েছে। নিষিদ্ধ কারেন্টজাল জব্দ হয়েছে ২৫৫.৫৪০ লাখ মিটার এবং অন্যান্য জাল ৭৮টি । জব্দকৃত এসব জালের আনুমানিক মূল্য ৫১ কোটি ১০ লাখ ৮০ হাজার টাকা। মামলার সংখ্যা ২৬১ টি।

অভিযান শুরু থেকে ২৯ এপ্রিল পর্যন্ত অমান্য করে জাটকা ধরার অপরাধে ৮ লাখ ৯৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে ।

আগামি কাল ৩০ এপ্রিল মধ্যরাত নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে।

এ সব অভিযান মৎস্য বিভাগ ও জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের দিক-নির্দেশনায় পরিচালনা করছেন ম্যাজিস্ট্রেট,নৌ-পুলিশ,কোষ্টগার্ড এবং মৎস্য বিভাগ।

প্রসঙ্গত, নিষেধাজ্ঞার এ সময়ে জাটকা আহরন,পরিবহন, মজুদ,ক্রয়-বিক্রয় সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে সরকার। তবুও কতিপয় অসাধু চক্র নদীতে জাটকা নিধন করতে নানা অপকৌশল ব্যবহারে করেছে।

জাটকা নিধনের নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে জেলায় ৫১ হাজার ১’শ ৯০ জন নিবন্ধিত জেলেকে ৪০ কেজি হারে চাল দেয়া হচ্ছে। ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত ৪ মাস নদীতে জাটকাসহ অন্যান্য মাছ ধরতে না নামার শর্তে জেলেদের এ খাদ্য সহায়তা করা হচ্ছে।

আবদুল গনি , ২৯ এপ্রিল ২০২১