Home / চাঁদপুর / চাঁদপুরে ৫৩ কেন্দ্রে এইচএসসি-সমমানের ২০ সহস্রাধিক পরীক্ষার্থী অংশ নেবে
এইচএসসি-
ফাইল ছবি

চাঁদপুরে ৫৩ কেন্দ্রে এইচএসসি-সমমানের ২০ সহস্রাধিক পরীক্ষার্থী অংশ নেবে

সারাদেশের ন্যায় চাঁদপুরেও আগামি ১৭ আগস্ট একযোগে শুরু হচ্ছে এইচএসসি,মাদ্রাসা বোর্ডের আলিম ও ব্যবসায় ব্যবস্থাপনা ও ভোকেশনাল পরীক্ষা। সারাদেশের ন্যায় এক-অভিন্ন সময় ও নিয়ম নীতিতে সকাল ১০ টায় এ পরীক্ষা শুরু হবে।

চাঁদপুরে এবার ২০২৩ শিক্ষাবর্ষের এইচ এসসি ও সমমানের ৫৩ কেন্দ্রে অংশ নিচ্ছে ২০ হাজার ৮শ ৪ জন পরীক্ষার্থী। গতবারের চেয়ে এবার ৩ হাজার ২৬ জন পরীক্ষার্থী ও ১টি কেন্দ্র বেশি। চাঁদপুর জেলা প্রশাসনের শিক্ষা শাখা থেকে ১০ আগস্ট এ তথ্য জানা গেছে।

সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে ইতোমধ্যেই প্রস্তুতি ও সরকারি দিকনিদের্শনা মতে ৫৮টি নীতিমাল অনুসরণ বা মেনে চলার জন্যে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে এ সভা হয়। সংশ্লিষ্ঠ সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রতিষ্ঠান প্রধানগণের উপস্থিতিতে আসন্ন এইচ এসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে প্রস্তুতি ও সরকারি দিক-নিদের্শনা জানানোর জন্যে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এ গুরুত্বপূর্ণ সভা হয়।

এ বছর জেলার ৮ উপজেলায় পরীক্ষার্থীর সংখ্যা এইচএসসিতে ৫৩ কেন্দ্রেএইচএসসি,আলিম, বিএম ও এইচ এস সি ভোকেশনালেএ পরীক্ষা শুরু হচ্ছে।

চাঁদপুর জেলা প্রশাসনের শিক্ষা শাখার সূত্র মতে, জেলায় এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৬ হাজার ৭শ ৭৩ জন এবং কেন্দ্র ৩৪টি,মাদ্রাসা বোডের্র আলিম পরীক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৮ শ’৮ এবং কেন্দ্র ১১ট্ ি। ব্যবসা ব্যবস্থাপনা পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৩ শ’ ৯৪ জন ও কেন্দ্র ৭ টি এবং ভোকেশনাল পরীক্ষার্থীর সংখ্যা ১২৯ জন ও কেন্দ্র ১টি।

এইচএসসি পরীক্ষা সুষ্ঠ ও সুন্দরভাবে পরিচালনার জন্যে জেলা প্রশাসন কর্তৃক অনেকগুলো প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।জেলা প্রশাসনের শিক্ষা শাখা কর্তৃক সরকারি নির্দেশিকা পাঠ করে উপস্থিত সকলকে অবহিত করা হয়। নকলমুক্ত ও শান্তিপ্রিয় পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে জেলা প্রশাসন থেকে সকল প্রকার প্রস্তুতি নেয়া হয়েছে।

পরীক্ষার হলে সকল ধরনের অসাধু উপায় বর্জনের জন্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে কড়া হুঁশিয়ারি রয়েছে। শিক্ষার্থীদের পাশাপাশি যদি কোনো শিক্ষক অসাধু উপায় অবলম্বন করে এবং তা প্রমাণিত হয় তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানা যায় ।

শিক্ষামন্ত্রণালয় সূত্র জানা যায়,শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ থেকে সার্বক্ষণিকভাবে সারাদেশের এইচএসসি ও সমমানের সকল পরীক্ষা তদারকি করা হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদেরকে অবশ্যই পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

পরীক্ষা শুরুর পূর্বে ভারপ্রাপ্ত কর্মকর্তার মোবাইল ফোন নম্বরে সেট কোড ব্যবহারের নির্দেশনার এসএমএস যাওয়ার পর প্রশ্নপত্রের প্যাকেট খোলা যাবে। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ব্যতীত অন্য কেউ মোবাইলফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

আসন্ন উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের ভেতর পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। পরীক্ষা কক্ষে কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। সরকারি প্রতিটি নিদের্শনা মেনে পরীক্ষা গ্রহণ করতে হবে। তিনি চাঁদপুরে পরীক্ষার্থী এইচএসসি,মাদ্রাসা বোর্ডের আলিম ও ব্যবসায় ব্যবস্থাপনা ও ভোকেশনাল পরীক্ষার্থীদের একটি মাত্র টিকা কেন্দ্র খোলার রিষয়টির কারণও তুলে ধরে বক্তব্য দেন।’

আবদুল গনি
১২ আগস্ট ২০২৩
এজি