চাঁদপুর

চাঁদপুরে ৪দিনব্যাপি আয়কর মেলা উদ্বোধন

চাঁদপুর স্টেডিয়াম প্যাভিলিয়নে বুধবার (২ নভেম্বর) সকালে ৪দিন ব্যাপী আয়কর মেলার উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ বলেন, যে দেশে আয়ের উৎস যতো বেশী সে দেশে বাজেটের তত অংশ থাকে নিজস্ব অর্থের। আত্মনির্ভশিল হতে পারলে আমাদের আর বিদেশী সাহায্যের প্রতি চেয়ে থাকতে হবে না। আয় কর সাধারণত দু’প্রকার। একটি সরাসরি আর একটি গোপনীয়। ভোক্তা যা ক্রয় করে তার মধ্যেও আয়কর থাকে। ব্যাবসা প্রতিষ্ঠান বা মিল ইন্ডাস্ট্রি করতে হলে সরকারি লাইসেন্স প্রয়োজন হয়। এর মাধ্যমেও সরকার কর পেয়ে থাকে। আয়কর সম্পর্কে মানুষের ধারণা কম থাকায় অনেকেই কর দিতে ভয় পান বা বাধ্য হয়ে কর দেন। এই ভীতি দূর করে মানুষকে কর দিতে উদ্বুদ্ধ এবং সচেতন করার লক্ষ্যেই এই কর মেলার আয়োজন করা হয়েছে।

তিনি আরো বলেন, একটা সময় আমাদের পৌর সভায় কর্মকর্তা-কর্মচারীদের বেতন দিতে হতো বিদেশ থেকে টাকা ধার করে। কিন্তু বর্তমানে পৌরসভার কর বেড়ে যাওয়ায় নিজস্ব টাকায় বেতন দেয়া হচ্ছে। ভারত আমাদের অনেক আগে স্বাধীন হলেও কর আদায়ে তারা বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে। আমাদের এই দেশ অনেক সম্ভবনার একটি দেশ। দেশে উন্নয়নের বর্তমান ধারা অব্যাহত থাকলে অল্প সময়ে আমরা উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবো।

কুমিল্ল সদর দপ্তর -এর উপ কর কমিশনার (প্রশাসন) বাপন চন্দ্র দাসের সভাপতিতে উদ্বোধনী পর্বের আলোচন চাঁদপুর কর অফিসের অতিরিক্ত সহকারি কর কমিশনার আব্দুল হকের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত নারী মুক্তিযোদ্দা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর সিভিল সার্জন ডা. মো. সাইফুর রহমান, প্রেসক্লাব সভাপতি বিএম হান্নান।

।। আপডটে, বাংলাদশে সময় ৭: ৪৯ পিএম, ২ নভেম্বর ২০১৬, বুধবার
এইউ

About The Author

প্রতিবেদক- আশিক বিন রহিম
Share