চাঁদপুর

চাঁদপুরে ৩ লাখ ৮৭ হাজার শিশুকে ভিটামিন এ’ প্লাস খাওয়ানো হবে

২৩ ডিসেম্বর-২০১৭ জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপনে আজ বুধবার (১৩ ডিসেম্বর) সকালে জেলা সিভিল সার্জন অফিসের আয়োজনে জেলা অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে জনপ্রশাসন পদকপ্রাপ্ত চাঁদপুর জেলা প্রশাসক মো.আব্দুস সবুর মন্ডল বলেন, ‘এক সময় দেশে নানা রোগে অনেক মানুষ মারা যেতো। বর্তমানে প্রযুক্তির উন্নতিতে মানুষ ঘরে বসে অনলাইনে সেবা নিচ্ছে। দেশ উন্নতির শিখরে পৌঁছেছে তা নয়; এগিয়ে যাচ্ছে। আমাদের আরো সচেতন হতে হবে। ভিটামিন এ’র অভাবে রাতকানাসহ বিভিন্ন রোগ হয়ে থাকে। জেলার স্কুলগুলোতে ভিটামিন এ ক্যাম্পেইনের সচেতনতামূলক ব্যানার ও ফ্যাস্টুন লাগাতে হবে। এ জেলায় যেনো শতভাগ ভিটামিন এ ক্যাম্পেইন করা যায় তা’ নিশ্চিত করতে হবে। দেশে ডাক্তার বাড়ছে । রোগীরাও সচেতন হয়েছে।

সভাপতির বক্তব্য প্রদান করেন ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা.সফিকুল ইসলাম। তিনি বলেন এবার চাঁদপুর জেলায়’৩ লাখ ৮৭ হাজার শিশুকে ভিটামিন এ’প্লাস খাওয়ানো হবে।

সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা.আশরাফ আহমেদের পরিচালনায় বক্তব্য রাখেন জেলা বিএমএ এর সভাপতি ডা.নুরুল হুদা,জেলা প্রাথমিক শিক্ষা অফিসার খোরশেদ আলম, জেলা তথ্য অফিসার নুরুল হক, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শরীফ চৌধুরী,হাইমচর উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা.বেলায়েত হোসাইন,আত্মনিবেদিতা মহিলা সংস্থার কর্মকর্তা ডা.মোসÍফিজুর রহমান,চাঁদপুর মডেল থানার সিপিআই হারুনু রশিদ, সদর আনসার ও ভিডিপির কর্মকর্তা এনায়েত হোসেন,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একেএম সাইফুল ইসলাম প্রমুখ।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা.সফিকুল ইসলাম আরো বলেন,‘ ভিটামিন এ’ ক্যাম্পেইন এর সময় যে টালি ব্যবহার করা হয় তার সাথে শিশুদের নাম উল্লেখ করা হলে বাদ পরা শিশুদের চিহ্নিত করতে সহজ হবে। পিতামাতার অবহেলায় ও সচেতনতার অভাবে শিশুরা এ জটিল রোগে আক্রান্ত হচ্ছে। তাই সকলকে সচেতন হতে হবে এবং ভিটামিন এ ক্যাম্পেইনকে সফল করতে হবে।

প্রসঙ্গত,আগামী ২৩ ডিসেম্বর জেলার ৮ উপজেলায় এবছর ৬ থেকে ১১ মাস বয়সের ৩৪ হাজার ৫শ’৯৮ জন ও ১২ থেকে ৫৯ মাসের ২ লাখ ৭৪ হাজার ১শ’ ৯২ জন শিশুকে ভিটামিন এ’প্লাস খাওয়ানো হবে।

প্রতিবেদক : আশিক বিন রহিম
আপডেট,বাংলাদেশ সময় ৫:১০ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৭,বুধবার
এজি

Share