Home / চাঁদপুর / চাঁদপুরে ৩ দিনব্যাপি শুরু হচ্ছে জাতীয় নজরুল সম্মেলন
জাতীয় নজরুল

চাঁদপুরে ৩ দিনব্যাপি শুরু হচ্ছে জাতীয় নজরুল সম্মেলন

কবি নজরুল ইনস্টিটিউট, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় মঙ্গলবার থেকে শুরু হচ্ছে চাঁদপুরে ৩ দিনব্যাপি জাতীয় নজরুল সম্মেলন।

সম্মেলনকে কেন্দ্র করে জেলা শিল্পকলা একাডেমি চাঁদপুরে সোমবার থেকে শুরু হয়েছে ৫ দিনব্যাপি শুদ্ধ বাণী ও সুরে নজরুল সংগীতের প্রশিক্ষক সৃজনের কোর্স।

এর উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান। প্রশিক্ষক হিসেবে উপস্থিত রয়েছেন বরেণ্য নজরুল সংগীত প্রশিক্ষক সালাউদ্দিন আহমেদ ও সুমন মজুমদার। অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোঃ আয়াজ মাহাবুদ।

‘নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক ৩ দিনব্যাপি জাতীয় নজরুল সম্মেলন ৪ মার্চ সকাল সাড়ে দশটায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।

ঐদিন সকাল ১০টায় হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। ৬ মার্চ সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক অতিরিক্ত সচিব মোঃ আব্দুর রাজ্জাক ভূঞা।

৩ দিন ব্যাপি জাতীয় নজরুল সম্মেলন চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল থেকে রাত ১০টা পর্যন্ত এ অনুষ্ঠান চলবে, অনুষ্ঠানে রয়েছে আলোচনা সভা, নজরুল জীবন পরিক্রমা তথ্যচিত্র প্রর্দশনী, সেমিনার, কবিতা পাঠ, নজরুল সংগীত পরিবেশন ও নৃত্যানুষ্ঠান। প্রতিদিন অনুষ্ঠানে ঢাকার বরেণ্য শিল্পী ও স্থানীয় শিল্পীরা অংশ নেবে।

এছাড়াও আলোচনায় ঢাকা থেকে বিশিষ্টজনরা উপস্থিত থেকে আলোচনা ও সেমিনারে অংশ নেবে।

করেসপন্ডেট,২ মার্চ ২০২০