Home / চাঁদপুর / চাঁদপুরে ৩৬ ঘন্টায় বৃষ্টিপাতের পরিমাণ ৯৪ মিলিমিটার
rain

চাঁদপুরে ৩৬ ঘন্টায় বৃষ্টিপাতের পরিমাণ ৯৪ মিলিমিটার

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবের কারণে চাঁদপুর জেলা জুড়ে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। গত ৩৬ ঘন্টায় চাঁদপুরে মোট বৃষ্টিপাতের পরিমাণ ৯৪ মিলিমিটার রেকর্ড করা হয়েছে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) ভোর থেকেই চলে গুড়ি গুড়ি বৃষ্টি। গত দুই দিনের তুলনায় আজকে বৃষ্টির পরিমান বেশী ছিল। তবে ভোর থেকে বৃষ্টি থাকলেও দুপুর ২টার পর বৃষ্টি থেমে যায়। বৃষ্টি থেমে যাওয়ার কিছুক্ষণ পর অল্প সময়ের জন্য রোদ্র উঠে। বৃষ্টির কারণে হঠাৎ শীতের প্রকোপও বেড়েছে। সাধারণ জীবন যাত্রা অনেকটা ব্যাহত হয়েছে। প্রয়োজনীয় কাজ ছাড়া অনেকেই ঘর থেকে বাহির হন না। রিকশা ও ভ্যান চালকসহ অনেক শ্রমিকের কাজে বিঘ্ন ঘটে। তবে রাস্তা-ঘাটে অন্যদিনের চেয়ে মানুষ ও যান চলাচল কম ছিল।

খোঁজ নিয়ে জানা গেছে, মেঘনা নদীর উপকূলীয় এলাকা মতলব উত্তর, মতলব দক্ষিণ, চাঁদপুর সদর ও হাইমচর উপজেলার সকাল থেকে থেমে থেমে গুড়ি গুড়ি বৃষ্টি হলেও পানি বাড়েনি।

আবহাওয়া অফিস জানায়, গভীর নিম্নচাপ, নিম্নচাপের পর ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আরও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে রূপ নিয়েছে। এটি ভারতের উড়িষ্যার পুরি উপকূল দিয়ে স্থলভাগে উঠার কথা থাকলেও তা হয়নি। এখনও সমুদ্র পথ ধরে ক্রমান্বয়ে দুর্বল হয়ে বাংলাদেশের উপকূলের দিকে এগিয়ে আসছে। এটি লঘুচাপ হিসেবে খুলনা-বরিশাল উপকূল দিয়ে বাংলাদেশের স্থলভাগে উঠতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশের আবহাওয়াবিদরা।

চাঁদপুর আবহাওয়া পর্যবেক্ষণাগার এর অফিসার ইনচার্জ শাহ মুহাম্মদ শােয়েব জানায়, আজকে
সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস,
সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৫ ডিগ্রি সেলসিয়াস
গত ৩৬ ঘন্টার মোট বৃষ্টিপাতের পরিমাণ ৯৪ মিলিমিটার রেকর্ড করা হয়েছে।

সিনিয়র স্টাফ করেসপন্ডেট, ৭ ডিসেম্বর ২০২১