Home / আবহাওয়া / চাঁদপুরে ৩৫ মি.মি.বৃষ্টিপাত : ৮০ কি.মি.বেগে কালবৈশাখী ঝড় ধেয়ে আসছে
কালবৈশাখী ঝড় আসছে

চাঁদপুরে ৩৫ মি.মি.বৃষ্টিপাত : ৮০ কি.মি.বেগে কালবৈশাখী ঝড় ধেয়ে আসছে

চাঁদপুরে বৃহস্পতিবার ২৩ এপ্রিল বৃষ্টিপাত হযেছে ৩৫ মি.মি বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর । বৃহস্পতিবার ২৩ এপ্রিল সকাল ৬ টা হতে রাত ৯ টা পর্যন্ত ৩৫ মি.মি বৃষ্টিপাত হয়েছে। ২৩ এপ্রিল বৃহস্পতিবার রাতে এ তথ্য জানা যায়। তথ্য নিশ্চিত করেন জেলা আবহাওয়া কর্মকর্তা শাহ্ মুহাম্মদ শোয়েব।

চাঁদপুরে শুক্রবারেও কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানো সহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। আনুমানিক সকাল ৬ টা হতে রাত ৯ টা পর্যন্ত চলতে পারে এ বৃষ্টিপাত।

এদিকে সারাদেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড় ৮০ কি.মি.বেগে ধেয়ে আসতে পারে বলে আবহাওয়া বিভাগ আজ জানিয়েছে। কয়েক দিন ধরে ঝড়সহ বৃষ্টি হচ্ছে। শুক্রবারও ২৪ এপ্রিল দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড়সহ বৃষ্টি হতে পারে। ৬০ থেকে ৮০ কি.মি.বেগে বাতাস বইতে পারে কিছু অঞ্চলে। এসব অঞ্চলের নদীবন্দরকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া কিছু অঞ্চলে ৪৫ থেকে ৬০ কি.মি.বেগে বাতাস বইতে পারে। এসব অঞ্চলে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। শুক্রবার ২৪ এপ্রিল সকাল ৫ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

পূর্বাভাসে বলা হয়, রংপুর, টাঙ্গাইল,পাবনা, বগুড়া ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি.মি বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যান্য অঞ্চলে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আংশিক মেঘলা থেকে মেঘলা থাকতে পারে। বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে।

দক্ষিণ-পশ্চিম বা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বাতাস বইতে পারে, যা ৩০ থেকে ৪০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা হাওয়া আকা

চাঁদপুর জেলায় বৃহস্পতিবারের সর্বোচ্চ ও সর্ব নিম্ন তাপমাত্রা প্রসঙ্গে তিনি জানান, জেলায় এদিনে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস।

সে সাথে জেলায় সকাল ০৬ টা হইতে রাত ৯ ঘটিকা পর্যন্ত বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিলো ৮২%। তবে আবহাওয়ার পরিবর্তন ঘটতেও পারে। আবহাওয়া অফিসের দেয়া তথ্যমতে কালকে প্রচন্ড বৃৃষ্টি ও বজ্রপাত হয় ও ফসলি জমি নষ্টট হয়ে যায় ও বসতবাড়ি ক্ষয়ক্ষতি হয় নদ-নদীর ও পুকুর-হাওরের পানি বেড়ে যায়।

বার্তা কক্ষ, ২৪ এপ্রিল ২০২০
এজি