Home / চাঁদপুর / চাঁদপুরে ২৮ হাজার গ্রহীতাকে কৃষি-দারিদ্রবিমোচনে ১৩১ কোটি টাকা ঋণ
news-tk-
প্রতীকী ছবি

চাঁদপুরে ২৮ হাজার গ্রহীতাকে কৃষি-দারিদ্রবিমোচনে ১৩১ কোটি টাকা ঋণ

চাঁদপুরে চলতি ২০২০-২১ অর্থবছরে ৬ মাসে ২৮ হাজার গ্রহীতার মধ্যে কৃষি ও দারিদ্রবিমোচন খাতে ব্যাংকগুলোর ১৩১ কোটি টাকা ঋণ হিসেবে বিতরণ করেছে। খাতগুলো হলো- কৃষি , মৎস্য , রবি ফসল উৎপাদন , হাঁস-মুরগি ও পশুপালন , নার্সারী , ডাল , মসলা ও তৈল  বীজ জাতীয় ফসর উৎপাদন, ক্ষূদ্র ব্যবসা পরিচালনা ও দারিদ্রবিমোচনে দৈনিক আয়বর্ধন কাজে  বা  উৎপাদনশীল যে কোনো কাজের জন্যে ব্যাংক শাথাগুলো এ ঋণ প্রদান করেছে ।

চাঁদপুরে সোনালী , অগ্রণী , জনতা ও কৃষি ব্যাংকগুলোর আঞ্চলিক কার্যালয় সূত্রে ৫ জানুয়ারি জেলার ৮ উপজলোয় রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো ২০২০-২১ অর্থবছররে জুলাই-ডিসেম্বর পর্যন্ত ৬ মাসে ১৩১ কোটি ২৫ লাখ টাকা কৃষিঋণ ও দারিদ্রবিমোচন বিতরণ করেছ বলে জেলা কৃষি ঋণ কমিটির এক সূত্রে জানা গেছে । এদিকে ব্যাংকগুলো হত ১ বছরে লাব করেছে ৮২ কোটি ৪৯ লাখ টাকা।

ওই সব ব্যাংকে ২০২০-২১ র্অথবছরে বরাদ্দ ২৪৮ কোটি ৭২ লাখ ৮৮ হাজার টাকা ।

এ দিকে ওই সব ব্যাংকরে শাখাগুলোতে ২০২০-২১ র্অথবছরে জুলাই- ডিসেম্বর পর্যন্ত বকেয়াসহ ১০৭ কোটি ৫২ লাখ টাকা বিভিন্ন গ্রাহকদরে কাছ থেকে আদায় করেছে।

অগ্রণী ব্যাংকের একজন ব্যাংক কর্মকর্তা জানান,‘বিভিন্ন শ্রেণিভিত্তিক ঋণ আদায়ে অগ্রণী ব্যাংক গ্রাহকদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে। ব্যাংক কর্মকর্তগণ যেমন ঋণ আদায় করছে তেমনি তাৎক্ষণিক ঋণ প্রদানও করে যাচ্ছে।’

প্রতিবেদক :  আবদুল গনি , ৫ জানুয়ারি ২০২১